img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Onion Export: ইদের আগে ভারত থেকে পেঁয়াজের প্রথম চালান বাংলাদেশে পৌঁছল

Bangladesh: ভারত থেকে রবিবার ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ পৌঁছল বাংলাদেশে

img

ভারত থেকে বাংলাদেশে পৌঁছল পেঁয়াজ।

  2024-04-01 09:50:37

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত থেকে পেঁয়াজের (Onion Export) প্রথম চালান বাংলাদেশে (Bangladesh) পৌঁছল রবিবার। এদিন বিকেলে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ পাঠানো হয়। রবিবার সন্ধ্যায় পেঁয়াজের চালান দর্শনা আন্তর্জাতিক রেল বন্দরে পৌঁছয়। রমজান মাসে পেঁয়াজের বাজার স্থিতিশীল করতে ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। দর্শনা পৌর মেয়র ও রেলবন্দর সি অ্যান্ড এফ এসোসিয়েশন সাধারণ সম্পাদক আতিয়ার রহমান হাবু জানান, রমজান মাসে পেঁয়াজের বাজার স্থিতিশীল করতে ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইদের আগে বাংলাদেশে পেঁয়াজের চাহিদা মেটাতে ভারত সরকারের এই পদক্ষেপে খুশি ঢাকা। 

রফতানির অনুমতি

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ (Onion Export) রফতানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় ভোক্তাবিষয়ক অধিদফতরের সচিব রোহিত কুমার সিং আগেই বলেছিলেন, ভারত বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ, মরিশাসে ১ হাজার ২০০ টন, বাহরাইনে ৩ হাজার টন এবং ভুটানে ৫৬০ টন পেঁয়াজ রফতানি করবে। ব্যবসায়ীদের ৩১ মার্চ পর্যন্ত এই পরিমাণ পেঁয়াজ রফতানি করার অনুমতি দেওয়া হয়েছিল। এরই অঙ্গ হিসেবে রবিবারই ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ বাংলাদেশে পৌঁছেছে। ইদের আগে আরও পেঁয়াজ পাঠানো হবে। রমজানের সময় বাংলাদেশে পেঁয়াজের চাহিদা থাকে প্রায় দ্বিগুন।  

আরও পড়ুন: বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি কমিশনের

রেলপথে ভারত থেকে পেঁয়াজ বাংলাদেশে

বিদেশ মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশে পেঁয়াজ (Onion Export) রফতানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের ডিসেম্বরে অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। কিন্তু এখন দেশে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ মজুত থাকায় রফতানির অনুমতি দেওয়া হয়। এর প্রভাব দেশীয় বাজারে পড়বে না বলেই মনে করে কেন্দ্র। ভারতের গেদে সীমান্ত হয়ে রেলপথে পেঁয়াজের প্রথম চালান ইতিমধ্যেই চুয়াডাঙার দর্শনা বন্দরে পৌঁছেছে। এমনটাই জানিয়েছেন দর্শনার স্টেশন ম্যানেজার মির্জা কামরুল হুদা।

কী বলল ঢাকা প্রশাসন?

বাংলাদেশ (Bangladesh) ট্রেডিং কর্পোরেশন (টিসিবির) ভারত থেকে এই পেঁয়াজ আমদানি করে। ঢাকার তরফে জানানো হয়, রেলে মোট ৪২ ওয়াগনে প্রায় ১ হাজার ৬৫০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে। আমদানি করা ভারতীয় পেঁয়াজ ভর্তি ওয়াগন দর্শনা আন্তর্জাতিক রেল বন্দর থেকে সিরাজগঞ্জ বাজারে নিয়ে যাওয়া হয়েছে। এরপর পেঁয়াজ খালাস করে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন বিভাগ ও জেলা শহরে পাঠানোর ব্যবস্থা করা হবে। বাংলাদেশের বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, ‘‘৫০ হাজার টনের মধ্যে প্রথম কিস্তিতে ১,৬৫০ টন পেঁয়াজ এসেছে। আগামী ২ দিনের মধ্যে তা ঢাকা ও চট্টগ্রামের ডিলারের মাধ্যমে দেশের বিভিন্ন কোনায় পৌঁছে দেওয়া হবে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

Bangladesh

bangla news

Dhaka

Onion Export

Onion import

Onion Export from India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর