img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Election Commission: বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি কমিশনের

১৯ এপ্রিল থেকে ১ জুন প্রকাশ করা যাবে না কোনও বুথ ফেরত সমীক্ষার ফল, নির্দেশ কমিশনের...

img

প্রতীকী ছবি

  2024-04-01 08:47:35

মাধ্যম নিউজ ডেস্ক: বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি কমিশনের (Election Commission)। দেশে সাত দফায় লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই সময়ের মধ্যে সমীক্ষার ফল প্রকাশ করতে পারবে না কোনও সংস্থা। রবিবারই এ সংক্রান্ত কমিশনের বিধি নিষেধ সামনে এসেছে। নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ‘এক্সিট পোল’-সহ কোনও ভোট সমীক্ষাই প্রকাশ করা যাবে না। প্রসঙ্গত, ১ জুন হল সপ্তম দফার ভোটগ্রহণ। ওই দিনই শেষ হবে দেশের ১৮তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ-পর্ব। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টার পর সমীক্ষার ফল প্রকাশ করতে পারবে যে কোনও সংবাদমাধ্যম অথবা সংস্থা।

ভোটাররা প্রভাবিত হন ‘এক্সিট পোল’-এ

নির্বাচনে কী ফল হতে পারে, তা সমীক্ষা (Election Commission) করা হয়। এরপর এই ফলাফল দেখানো হয় সংবাদমাধ্যমে। ভোটগ্রহণের পরে হয় এক্সিট পোল বা বুথফেরত সমীক্ষা। নির্বাচন চলাকালীন এই ধরণের ফলাফল প্রকাশ হলে ভোটাররা প্রভাবিত হতে পারেন বলে মনে করেন অনেকেই। সেই মতো নির্বাচন কমিশন প্রতিবারই এমন সিদ্ধান্ত নিয়ে থাকে। ভোট চলাকালীন সমীক্ষার ফল প্রকাশে থাকে নিষেধাজ্ঞা। এবারেও তাই হল।  ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ শুরুর দিন থেকে শেষের দিন পর্যন্ত ওই নির্দেশ মেনে চলতে হবে সকল সংবাদ মাধ্যমকে।

নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরেও কড়া নজর রাখছে কমিশন 

এর পাশাপাশি সামাজিক মাধ্যমে নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরেও কড়া নজর রাখছে নির্বাচন কমিশন (Election Commission)। বিভিন্ন রাজ্যের সিইওদের এ সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে। রাজনৈতিক দলগুলির সামাজিক মাধ্যম নজরে রাখতে হবে। নজরে থাকবে প্রার্থীদের ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলিও। কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, মোট ২৫টি স্পর্শকাতর ‘কী-ওয়ার্ডস’ ব্যবহার করা হচ্ছে, যা কমিশনের নজরে এসেছে। এগুলি বিভিন্ন সামাজমাধ্যম ‘স্ক্যান’ করবে। ভোটাররা প্রভাবিত হতে পারেন এমন কোনও পোস্ট সোশ্যাল মিডিয়াতে দেখলেই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Election Commission

ECI

Lok Sabha Election 2024

ls polls

exit polls

exit polls 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর