img

Follow us on

Saturday, May 04, 2024

World’s oldest company: ১৫০০ বছর ধরে কাজ করে চলেছে! কীভাবে টিকে রয়েছে বিশ্বের প্রাচীনতম সংস্থা?

Kongo Gumi: জানেন কীভাবে চলছে বিশ্বের সবচেয়ে পুরনো সংস্থা কঙ্গো গুমি?

img

কঙ্গো গুমি কোম্পানি লিমিটেড।

  2023-12-30 19:29:20

মাধ্যম নিউজ ডেস্ক: সালটা ৫৭৮ খ্রিস্টাব্দ! শিগেমিৎসু কঙ্গো নামের এক কোরিয়ান অভিবাসী জাপানে পাড়ি জমান। তখন দেশটিতে বৌদ্ধ ধর্মের উত্থান ঘটে। শিতেনো-জি বৌদ্ধমন্দির নির্মাণের জন্য রাজকুমার শোটোকুর কাছ থেকে দায়িত্ব পান এই অভিবাসী। তার হাত ধরে ওসাকার বুকে নির্মিত হয় জাপানের প্রথম ও প্রাচীনতম (World’s oldest company) বৌদ্ধমন্দির। মন্দির নির্মাণের পাশাপাশি এই কাজকে পারিবারিক ব্যবসায় পরিণত করার কথা ভাবলেন শিগেমিৎসু। প্রতিষ্ঠিত হলো ‘কঙ্গো গুমি কোম্পানি লিমিটেড’ (Kongo Gumi)। সেই থেকে এখনও টিকে রয়েছে এই কোম্পানি।

প্রতিযোগিতার বাজারে টিকে থাকার লড়াই

প্রায় ১৫০০ বছর ধরে সমান তালে ব্যবসা করে যাচ্ছে ‘কঙ্গো গুমি কোম্পানি লিমিটেড’। এই সংস্থাই বিশ্বের প্রাচীনতম সংস্থা। কীভাবে এই প্রতিযোগিতার বাজারে এতদিন ধরে টিকে আছে তারা? সংস্থা জানিয়েছে এর গোপন রহস্য হল – ব্যবসার একটি বিশেষ জায়গা বেছে নিয়ে সেই জায়গায় নিজের জায়গা ধরে রাখতে হবে। তাহলেই, যে কোনও ব্যবসা দীর্ঘদিন ধরে চালিয়ে যাওয়া যাবে। কঙ্গো গুমি লিমিটেড কোম্পানি যেমন, মন্দির নির্মাণের জন্য কাঠের সাথে কংক্রিট ব্যবহারকারী প্রথম জাপানি নির্মাণ সংস্থাগুলির মধ্যে অন্যতম। তাদের আলাদাভাবে নাম রয়েছে জাপানি ঐতিহ্যগত স্থাপত্যে। এই সংস্থা, প্রধানত মন্দির, দুর্গ এবং জাপানি ঐতিহ্যবাহী ভবনগুলির নকশা, নির্মাণ, পুনরুদ্ধার এবং মেরামতের কাজ করে থাকে। সংস্থার সদর দফতর ওসাকায়। 

আরও পড়ুন: পুষ্পবৃষ্টিতে ভাসলেন প্রধানমন্ত্রী, অযোধ্যায় বর্ণাঢ্য রোড শো-য়ে হাত নেড়ে অভিবাদন মোদির

বর্তমানে জাপানে অনেক বড় বড় নির্মাণ সংস্থা তৈরি হয়েছে। প্রতিযোগিতা অনেক বেড়েছে। এই অবস্থায় ২০০৬ সালে তাকামাতসু কনস্ট্রাকশন গ্রুপ কঙ্গো গুমি সংস্থা অধিগ্রহণ করেছে। বর্তমানে কঙ্গো গুমি তাকামাতসু কনস্ট্রাকশন গ্রুপের এক সহায়ক সংস্থা। মালিকানা বদলালেও, নিজেদের বিশেষত্ব ছাড়েনি সংস্থাটি। এখনও, প্রধানত বৌদ্ধ মন্দির এবং অন্যান্য ঐতিহাসিক ভবনগুলি পুনরুদ্ধারের কাজ করে থাকে। সংস্থার কর্মীরা, প্রয়োজনে ১০ বছর ধরে প্রশিক্ষণ নিতে পারেন। এই সময়ে, তাদের মধ্যে প্রতিযোগিতার আয়োজনও করা হয়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Japan

Kongo Gumi

World’s oldest company

Osaka


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর