img

Follow us on

Monday, May 06, 2024

Avtar Singh Khanda: লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলার ‘মাস্টারমাইন্ড’ অবতার সিং খান্দার মৃত্যু

Khalistani leader: অমৃতপাল সিংয়ের সহযোগী এবং খালিস্তান লিবারেশনের প্রধান অবতার সিং খান্দা

img

লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলার 'মাস্টারমাইন্ড' অবতার সিং খান্দা।

  2023-06-15 14:10:01

মাধ্যম নিউজ ডেস্ক: ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনের হাসপাতালে মারা গেলেন অমৃতপাল সিংয়ের সহযোগী এবং খালিস্তান লিবারেশনের প্রধান অবতার সিং খান্দা (Avtar Singh Khanda)। প্রায় ১৪ দিন আগে বার্মিংহামের স্যান্ডওয়েল হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। খান্দার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়তেই তার সমর্থকদের মধ্যে দেখা দিয়েছে হতাশা। ব্লাড ক্যানসারে খালিস্তানী নেতার (Khalistani leader) যে মৃত্যু হয়েছে, তা মানতে নারাজ অনুগামীরা। তাদের মতে, হাসপাতালে বিষ প্রয়োগ করে খান্দাকে হত্যা করা হয়েছে। 

কে এই অবতার সিং খান্দা

ব্রিটিশ গোয়েন্দা সূত্রে খবর, গত বেশ কয়েক বছর আগে ব্লাড ক্যানসারের আক্রান্ত হয়েছিলেন খান্দা (Avtar Singh Khanda)। সেই সময় চিকিৎসা করিয়ে ভালোই ছিলেন। কিন্তু বুধবার গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। ভর্তি করা হয়েছিল বার্মিংহাম সিটি হাসপাতালে। লাইফ সাপোর্টে ছিলেন। বৃহস্পতিবার স্থানীয় সময় প্রায় সাড়ে বারোটা নাগাদ খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধানের মৃত্যু হয় বলে খবর। অবতার সিং রাজনৈতিক আশ্রয়ে ব্রিটেনে বসবাস করত। লন্ডন থেকে শিখ যুবকদের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে সামিল করার জন্য প্রধান ভূমিকা পালন করেছিলেন খান্দা। কীভাবে বোমা তৈরি করতে হয় এবং আইইডি পরিচালনা করতে হয় সে বিষয়ে বিপথগামী শিখ যুবকদের প্রশিক্ষণ দিত মৃত খালিস্তানী নেতা। অবতার সিং খান্দা-র বাবাও খালিস্তান (Khalistani leader) লিবারেশনের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৯১ সালে জঙ্গি কার্যকলাপের সময় পুলিশের গুলিতে মৃত্যু হয় তার।  এছাড়া অবতারের মায়ের সঙ্গে খালিস্তানি জঙ্গি গুরজন্ত সিং বুধসিংওয়ালারও যোগাযোগ ছিল।

আরও পড়ুন: মণিপুরে জ্বলছে গ্রাম, জঙ্গলে বাসিন্দারা! তল্লাশি অভিযান শুরু সেনার

ভারতীয় হাইকমিশনে হামলার নেতা

অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে পঞ্জাব পুলিশের অভিযানের পর বিগত ১৯ মার্চ লন্ডনে ভারতীয় হাইকমিশনে 'হামলা' চালিয়েছিল খালিস্তানপন্থীরা (Khalistani leader)। বিচ্ছিনতাবাদী মনোভাবাপন্নদের সেই কর্মসূচির মাথায় ছিল খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান অবতার (Avtar Singh Khanda)। অমৃতপালের হ্যান্ডলারও ছিল এই অবতার। সম্প্রতি সিসিটিভি ফুটেজ থেকে অবতার সিং এবং আরও তিন খালিস্তানি জঙ্গিদের চিহ্নিত করেছিল এনআইএ। ধৃত খালিস্তানী নেতা অমৃতপালের উত্থানের পিছনে মৃত অবতার সিং খান্দার হাত ছিল। 'ওয়ারিস পাঞ্জাব দে'-র প্রতিষ্ঠাতা দীপ সিধুর মৃত্যুর পর অমৃতপালের হাতে সংগঠনের দায়িত্ব তুলে দিয়েছিলেন খান্দা।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

London

Khalistan

Amritpal Singh

avtar khanda


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর