img

Follow us on

Sunday, May 05, 2024

NASA: চলতি বছরের জুলাই ছিল উষ্ণতম মাস, নাসার রিপোর্টে বিশ্ব জুড়ে দুশ্চিন্তা

বিশ্ব উষ্ণায়ন নিয়ে কী বলেছে নাসা? জেনে নিন

img

প্রতীকী চিত্র।

  2023-08-17 19:22:53

মাধ্যম নিউজ ডেস্ক: ১৮৮০ সাল থেকে বিশ্ব উষ্ণায়নের হিসাবে দেখা যাচ্ছে, এই বছরের জুলাই ছিল সর্বকালের উষ্ণতম মাস। নাসা এ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করে দিয়েছে ইতিমধ্যেই। তাদেরই পরিসংখ্যানে জুলাই মাসে ছিল গত ১৭৪ বছরের মধ্যে সব থেকে বেশি তাপমাত্রা। নাসার এই সতর্কবার্তায় বিশ্ব উষ্ণায়ন নিয়ে পরিবেশবিদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। অনেকে মনে করছেন, অতিরিক্ত উষ্ণতা বৃদ্ধির ফলে পৃথিবীর ভারসাম্য নষ্ট হবে না তো!

বিশ্ব উষ্ণায়ন

১৯৫১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত প্রতিটি বছরের জুলাই মাসের গড় তাপমাত্রা হিসাব করে দেখা গিয়েছে, ওই বছরগুলির জুলাইয়ের তুলনায় ২০২৩ সালের জুলাই মাসে ১.১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল। আবার ২০২৩ সালের জুলাই মাসে শেষ কবে এমন গরম পড়েছিল, সেই বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিষয়ক বিশেষ পর্যবেক্ষক সংস্থা, এর আগে বিশ্ব উষ্ণায়ন নিয়ে এমনই তথ্য দিয়েছিল। এবার সেই পথে গিয়ে নাসাও একই কথা জানাল। কার্যত বিশ্ব উষ্ণায়নকে ঘিরে চিন্তার কথাই প্রকাশ করল নাসা।

নাসার বক্তব্য

নাসার আধিকারিক বিল নেলসন বলেন, মানব সমাজ এবং ভূমণ্ডলকে বাঁচাতে এখনই পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। নাসার জিআইএসএস (GISS)-এর এক রিপোর্টে বলা হয়, ১৮৮০ সাল থেকে যে উষ্ণতার পরিসংখ্যান রাখা হয়েছে, সেখানে ২০২৩ সালের মতো উষ্ণতা কোথাও নেই। গত ১৭৪ বছরের মধ্যে এই জুলাই মাস ছিল সবথেকে বেশি উষ্ণতার মাস। বিগত কয়েক বছরের থেকে এই বছরের জুলাইয়ের উষ্ণতা ০.২৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। রিপোর্টে আরও জানানো হয়, পরিসংখ্যানের বিচারে বিশ্বের গড় তাপমাত্রার পরিমাণ, সবথেকে বেশি হারে বেড়েছে শেষ পাঁচ বছরেই। এই প্রসঙ্গে নাসা আরও জানিয়েছে, দক্ষিণ অ্যামেরিকা, উত্তর আফ্রিকা, উত্তর অ্যামেরিকা, আন্টার্কটিকা দেশেও স্বাভাবিকের থেকে অনেক বেশি উষ্ণতা বৃদ্ধি পেয়েছে। এই দেশগুলিতে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা বেশি বৃদ্ধি পেয়েছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

NASA

bangla news

Bengali news

Global Warming

july 2023

GISS


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর