img

Follow us on

Tuesday, May 07, 2024

PM Modi US Visit: “বিশ্বশান্তির জন্য ভারত আমেরিকা অঙ্গীকারবদ্ধ,” হোয়াইট হাউসে বললেন প্রধানমন্ত্রী

"বিশ্বের প্রয়োজনেই ভারত-আমেরিকার এক সঙ্গে কাজ করা প্রয়োজন..."

img

উষ্ণ আলিঙ্গন। মোদি ও বাইডেন।

  2023-06-22 21:17:24

মাধ্যম নিউজ ডেস্ক: হোয়াইট হাউসে (White House ) রাজকীয় সংবর্ধনা দেওয়া হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi US Visit)। বৃহস্পতিবার ১৯টি গান স্যালুটে স্বাগত জানানো হয় ভারতের প্রধানমন্ত্রীকে। বাজানো হয় দুই দেশেরই জাতীয় সঙ্গীত। প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “আমরা এক সঙ্গে অনেক সময় কাটিয়েছি। যখন আমি ভাইস প্রেসিডেন্ট ছিলাম, সেই সময় থেকে। আমি যখন প্রেসিডেন্ট হলাম, তখন বিশ্বাসের ভিত্তিতে আমরা সম্পর্ক তৈরি করলাম। বর্তমান বিশ্বের প্রয়োজনেই ভারত-আমেরিকার এক সঙ্গে কাজ করা প্রয়োজন।”

"ভারত-আমেরিকা দারিদ্র দূরীকরণে সচেষ্ট"

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “ভারত-আমেরিকা দারিদ্র দূরীকরণে সদা সচেষ্ট। খাদ্য নিরাপত্তা, জলবায়ুর পরিবর্তন এবং সুস্বাস্থ্যের লক্ষ্যে কাজ করে চলেছি আমরা। এসবই করা হচ্ছে আমেরিকার জন্য, ভারতের জন্য এবং তামাম বিশ্বের ভালর জন্য। বিশ্ব বদলাচ্ছে প্রযুক্তিগত, সামাজিক এবং রাজনৈতিক দিক দিয়ে। আজ আমরা যে সিদ্ধান্ত নিচ্ছি তার সুফল ফলবে ভবিষ্যতে।”

‘উই দ্য পিপল’

ভারত-আমেরিকার কাছাকাছি আসা যে বিশ্বের কল্যাণেই, এদিন ফের একবার তা মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী (PM Modi US Visit)। তিনি বলেন, “গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে ভারত-আমেরিকা গাঁটছড়া বেঁধেছে। দুই দেশেরই সংবিধান শুরু হয়েছে ‘উই দ্য পিপল’ শব্দবন্ধ দিয়ে। দুই দেশই বৈচিত্র নিয়ে গর্ব বোধ করে। কোভিড-উত্তর কালে বিশ্ব নয়া আকার নিচ্ছে। বিশ্বের কল্যাণ, শান্তি এবং স্থায়ীত্বের জন্য আমরা এক সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।” এদিন সকালে হোয়াইট হাউসে প্রধানমন্ত্রীকে (PM Modi US Visit) স্বাগত জানানোর পর শুরু হয় দুই রাষ্ট্রপ্রধানের দ্বিপাক্ষিক বৈঠক। বৈঠক শেষে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। পরে যোগ দেবেন নৈশভোজে।

আরও পড়ুুন: “বিদেশে বসেই মনোনয়নপত্র জমা দিচ্ছেন কীভাবে?” কমিশনকে প্রশ্ন কলকাতা হাইকোর্টের

প্রসঙ্গত, তিনদিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই সেখানে স্বাক্ষরিত হয়েছে হ্যাল-জিই মউ। সূত্রের খবর, ভারতে তৈরি প্রথম যুদ্ধবিমান ‘তেজস’-এর মার্ক ২ ভ্যারিয়েন্টের জন্য উচ্চক্ষমতাসম্পন্ন ‘এফ-৪১৪’ ইঞ্জিন তৈরি করবে মার্কিন সংস্থা জিই। তেজস যুদ্ধবিমানের প্রস্তুতকারী সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের (সংক্ষেপে হ্যাল) সঙ্গে যৌথ উদ্যোগে ভারতেই তৈরি হবে ওই জেট ইঞ্জিন। এদিন এই মর্মে মউ স্বাক্ষর করেন দুই সংস্থার কর্তারা। এদিনও ফের মেক ইন ইন্ডিয়ায় জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। ২০১৪ সালে ক্ষমতায় আসা ইস্তক, ‘মেক ইন ইন্ডিয়া’-র ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের লক্ষ্য, বিদেশ থেকে সরাসরি আমদানি কমিয়ে দেশে উৎপাদন করার। কেন্দ্রের এই নীতির স্বপক্ষে ভারতে এখন বহু পণ্য উৎপাদন হচ্ছে, যা আগে বিদেশ থেকে সরাসরি আমদানি করা হত। সেই তালিকায় জড়ল আরও একটি নাম। এবার দেশেই তৈরি হবে অত্যাধুনিক ফাইটার জেট ইঞ্জিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

USA

bangla news

Bengali news

White House

pm modi us visit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর