img

Follow us on

Saturday, May 04, 2024

France Protests: অশান্তির আগুনে জ্বলছে ফ্রান্স, হামলা খোদ মেয়রের বাড়িতেও

লাগাতার হিংসার জেরে জার্মানি সফর বাতিল করেছেন ফরাসি প্রেসিডেন্ট...

img

অশান্তির আগুনে পুড়ছে আইফেল টাওয়ারের দেশ।

  2023-07-02 17:23:48

মাধ্যম নিউজ ডেস্ক: অশান্তির আগুনে গত পাঁচ দিন ধরে জ্বলছে ফ্রান্স (France Protests)। পুলিশের গুলিতে নাহেল নামে এক কৃষ্ণাঙ্গ কিশোরের মৃত্যুর জেরে ফুঁসছে গোটা দেশ। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৫০০ ভবন। জ্বালিয়ে দেওয়া হয়েছে দু হাজারেরও বেশি গাড়ি। দেশজুড়ে হিংসার ঘটনায় কেবল শনিবারই গ্রেফতার করা হয়েছে ৭১৯ জনকে। আঁটোসাঁটো নিরাপত্তা উপেক্ষা করেই ঘটছে হিংসার ঘটনা। দক্ষিণ প্যারিসের একটি শহরের মেয়র ভিনসেন্ট জিনবার্নের বাড়িতে হামলা চালিয়েছেন বিক্ষোভকারীরা।

মেয়রের বাড়িতে হামলা

মেয়রের দাবি, হামলায় জখম হয়েছেন তাঁর স্ত্রী ও এক সন্তান। তিনি জানান, তাঁর পরিবার যখন ঘুমোচ্ছিলেন, তখনই হামলা চালান বিক্ষোভকারীরা। তাঁর বাড়িতে আগুনও লাগিয়ে দেওয়া হয়। তিনি বলেন, আমার স্ত্রী ও সন্তানকে খুনের চেষ্টা হয়েছিল। কাপুষোচিত ঘটনা। জানা গিয়েছে, অশান্তি (France Protests) রুখতে ফ্রান্সের তিন বড় শহর প্যারিস, লিয়ন ও মার্সেইলিতে ৪৫ হাজার পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। টহল দিচ্ছে হেলিকপ্টার, অস্ত্রসজ্জিত যান।

অর্থমন্ত্রীর দাবি

ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লি মেইরি জানান, বিক্ষোভকারীরা ১০টি শপিং মল, দুশোর বেশি সুপারমার্কেট, ২৫০ তামাকের দোকান এবং ২৫০টি ব্যাঙ্ক আউটলেটে হয় হামলা চালিয়েছেন নয় লুঠপাট চালিয়েছেন। গ্রিংগি এলাকায় একটি বাসভবনেও আগুন লাগিয়ে দিয়েছেন প্রতিবাদীরা। গতকাল রাতে ১ হাজার ৩০০ বিক্ষোভকারীকে (France Protests) নিজেদের হেফাজতে নিয়েছে ফ্রান্সের পুলিশ। রাষ্ট্রীয় সফরে জার্মানি যাওয়ার কথা ছিল ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁর। লাগাতার হিংসার জেরে ওই সফর বাতিল করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

আরও পড়ুুন: বিজেপির প্রচারে হামলা, বোমা মেরে প্রাণনাশের হুমকি, এলাকায় অগ্নিমিত্রা

প্রসঙ্গত, ফ্রান্সের ন্যান্তেরের বাসিন্দা ছিল বছর সতেরোর নাহেল। সে আলজিরিয়ান। বছর তিনেক ধরে ডেলিভারি ড্রাইভার হিসেবে কাজ করছিল। ইলেকট্রিক মিস্ত্রি হওয়ার ইচ্ছে ছিল। স্বপ্ন পূরণের জন্য সে ভর্তি হয়েছিল সুরেসনেশের একটি কলেজে। কলেজটি তার বাড়ি থেকে বেশ খানিকটা দূরে। নাহেলের মা মৌনিয়ার দাবি, নাহেলের মুখের সঙ্গে আরবিদের মুখের মিল রয়েছে। তাই তাকে মেরে ফেলেছে পুলিশ। মঙ্গলবার ফ্রান্সের ন্যান্তের এলাকায় (France Protests) ট্রাফিক আইন অমান্য করায় কৃষ্ণাঙ্গ নাহেলকে গুলি করেন এক পুলিশ কর্মী। তার পরেই উত্তপ্ত হয়ে ওঠে আইফেল টাওয়ারের দেশ। ‘দ্য পুলিশ কিলস’ স্লোগান তুলে রাস্তায় নেমে পড়ে হাজার হাজার জনতা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

france

bangla news

Bengali news  

France Protests


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর