img

Follow us on

Saturday, May 04, 2024

Japan Earthquake: বছরের প্রথম দিনেই জাপানে ৭.৫ তীব্রতার ভূমিকম্প! আছড়ে পড়ল সুনামি

জাপানে শক্তিশালী ভূমিকম্প! উপকূলে আছড়ে পড়ল সুনামি, বন্ধ বুলেট ট্রেন... ফিরতে চলেছে কি ২০১১-র স্মৃতি?

img

শক্তিশালী ভূমিকম্পের ফলে জাপানের রাস্তায় ফাটল। সংগৃহীত চিত্র।

  2024-01-01 17:18:05

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৪ সালের প্রথম দিনেই ভূমিকম্পে (Japan Earthquake) কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে কম্পনের সবথেকে বেশি মাত্রা ছিল ৭.৫। ভূমিকম্পের পরেই জারি করা হয় সুনামি-সতর্কতা। কয়েক ঘণ্টার মধ্যেই আশঙ্কা সত্যি করে উপকূলে আছড়ে পড়ে সুনামি। উল্লেখ্য গত চারদিন আগেই আরও একবার ভূমিকম্প হয়েছিল বলে জানা গিয়েছিল। ঘটনায় দেশ জুড়ে তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে ভূমিকম্পের বেশ কিছু ভিডিও সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। কোথাও দেখা যাচ্ছে একটা গোটা রেল স্টেশন ভূমিকম্পনে কেঁপে উঠেছে। তো কোথাও দেখা যাচ্ছে, স্ফীত জল হু-হু করে শহরে ঢুকছে। কোথাও আবার দেখা যাচ্ছে, পার্কিং লটে থাকা গাড়িগুলি কার্যত দুলছে। ভিডিওগুলির সত্যতা অবশ্য যাচাই করেনি মাধ্যম।

জাপানের উত্তর-পশ্চিম সীমান্তে ভূমিকম্প (Japan Earthquake)

ভূমিকম্পের পর জাপানের আবহাওয়া দফতরের তরফে ইশিকাওয়া, নিগাতা, টোয়ামা, ইয়াগাতা প্রভৃতি এলাকাকে দ্রুত খালি করার কথা বলা হয়। সমুদ্রের ধার থেকে সরে উঁচুতে উঠে এলাকাবাসীকে নিরাপদ স্থানে থাকার কথা জানানো হয়েছে। ভূমিকম্পের (Japan Earthquake) ফলে সৃষ্টি থেকে উৎপন্ন সুনামি প্রায় ৫ মিটার পর্যন্ত উঁচু হতে পারে। ইতিমধ্যে ওয়াজিম উপকূলে ১.২ মিটার জলের স্তর বৃদ্ধি হয়েছে। সোমবার এই কম্পন রাজধানী টকিয়োতে অনুভূত হয়। ভূমিকম্পের উৎসকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৫০ কিমি গভীরে।

মাত্র দেড় ঘণ্টায় ২১ বার কম্পন

জাপানের সংবাদমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় ৪টে ৬ মিনিট থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত ২১ বার কম্পন হয়েছে। প্রত্যেকবার কম্পনের মাত্রা ছিল ৪। নোটা অঞ্চলে বন্ধ জাতীয় সড়ক। টোকিও-নোটা মধ্যে বন্ধ বুলেট ট্রেনের পরিষেবা। ইতিমধ্যে সেখানে আছড়ে পড়েছে সুনামির ঢেউ। নিগাটা এবং তোয়ামে উপকূলে সমুদ্রের ঢেউ ৩ মিটার পর্যন্ত উপরে উঠেছে বলে জানা গিয়েছে।  দেশের প্রধানমন্ত্রী ফুমিয়া কিশিদা দেশবাসীকে সতর্ক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

কন্ট্রোল রুম খুলেছে ভারতীয় দূতাবাস

ভূমিকম্পের জেরে জাপানে ভারতীয় দূতাবাস কন্ট্রোল রুম খুলেছে বলে জানা গিয়েছে। এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডলে ভারতীয় দূতাবাস জানিয়েছে, ভূমিকম্পের বিপর্যয়ের মধ্যে যারা রয়েছেন তাঁদের সঙ্গে যোগাযোগ করার জন্য এমারজেন্সি কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। নিম্নলিখিত জরুরি নম্বর এবং ইমেল আইডিতে ভারতীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে-

চার দিন আগেও হয়েছে ভূমিকম্প

জাপানের সংবাদমাধ্যমের সূত্রে জানা গিয়েছে, পূর্ব উপকূলে প্রশান্ত মহাসাগরের কাছে অবস্থিত কুরলি দ্বীপ এলাকায় পরপর দুবার ভূমিকম্প লক্ষ্য করা গিয়েছিল। সেই সময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৫ এবং ৫। তবে সুনামির সর্তকতা জারি করা হয়নি তখন। কিন্তু নববর্ষের প্রথম দিনের ভূমিকম্পের তীব্রতা আগের থেকে অনেকটাই বেশি। এদিকে, ভূমিকম্পের কারণে ৩৬ হাজার বাড়িতে বিদ্যুৎ পরিষেবা নেই বলে জানা গিয়েছে। নিগাতায় ১০ ফুটের ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

২০১১ সালে জাপানে বিরাট ভয়ঙ্কর সুনামি হয়েছিল। রিখটার স্কেলে মাত্রা ছিল ৯.০। তাশের ঘরের মতো বাড়ি-ঘর জলের তোড়ে ভেসে গিয়েছিল। ক্ষতিগ্রস্থ হয়েছিল বহু বাড়ি। বিদ্যুৎ, রেল, সড়ক পথ কার্যত অবরুদ্ধ হয়ে গিয়েছিল। কমপক্ষে ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Japan

Tokyo

Madhyam

Tsunami

Japan Earthquake

Alert


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর