img

Follow us on

Friday, May 03, 2024

26/11 Attack: ফের ভেটো চিনের, ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করা গেল না সাজিদ মিরকে

এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেডের তালিকায় রয়েছে সাজিদের নাম...

img

২৬/১১-র সেই অভিশপ্ত দিনের ছবি।

  2023-06-21 13:24:04

মাধ্যম নিউজ ডেস্ক: ফের চিনের (China) ভেটোয় আটকে গেল লস্কর-ই-তৈবা নেতা সাজিদ মিরকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণার প্রস্তাব পাশ। মুম্বইয়ে ২৬/১১ সন্ত্রাসের (26 /11 Attack) অন্যতম মূল চক্রী এই সাজিদ। মঙ্গলবার নিরাপত্তা পরিষদে তাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রস্তাব পাশ করাতে চেয়েছিল ভারত ও আমেরিকা। বাধার প্রাচীর হয়ে দাঁড়ায় চিনের ভেটো প্রয়োগের ক্ষমতা। তার জেরে আটকে গিয়েছে এই ইন্দো-মার্কিন উদ্যোগ। অথচ সাজিদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা হলে বাজেয়াপ্ত করা যেত তার সম্পত্তি। বাইরে যাতায়াতেও জারি হত নিষেধাজ্ঞা। বেজিংয়ের বাধায় ভেস্তে গেল নয়াদিল্লি-ওয়াশিটনের সেই পরিকল্পনা।

সাজিদের কীর্তি

কেবল মুম্বই হামলা নয়, আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন এবং ডেনমার্কেও নানা হামলার নেপথ্যে সাজিদ রয়েছে বলে অভিযোগ খোদ আমেরিকার। ২০১১ সালের ২১ এপ্রিল আমেরিকার এক আদালত সাজিদকে অভিযুক্তও করে একাধিক হামলার ঘটনায়। সেই মামলায় বলা হয়েছিল, ২৬/১১-র ঘটনায়ও (26 /11 Attack) বিদেশিদের আটকে রাখার নির্দেশ দিয়েছিল সাজিদ। বন্দিদের হত্যার নির্দেশও দিয়েছিল সে। তার পর থেকে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেডের তালিকায় রয়েছে সাজিদের নাম। আমেরিকা সাজিদের মাথার দাম ঘোষণা করেছিল ৫০ লক্ষ ডলার।

জঙ্গিদের আর্থিক সাহায্য

কেবল আমেরিকায় নয়, পাকিস্তানের একটি মামলায়ও সাজা দেওয়া হয়েছিল সাজিদকে। জঙ্গিদের আর্থিক সাহায্যের মামলায় ২০২২ সালের জুন মাসে সাজিদকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছিল পাকিস্তানের আদালত। আন্তর্জাতিক মহলের একাংশের মতে, এফএএফটির ধূসর তালিকা থেকে দেশের নাম সরাতে সাজিদকে কারাদণ্ড দিয়েছিল ঋণে জর্জরিত পাকিস্তান। এহেন সাজিদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার ইন্দো-মার্কিন প্রস্তাব পাশে বাধা হয়ে দাঁড়াল বেজিং। অবশ্য এই প্রথম নয়, গত বছরও সাজিদের বিরুদ্ধে আনা প্রস্তাবের বিরোধিতা করেছিল শি জিনপিংয়ের সরকার।

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ নভেম্বর প্রথম বাণিজ্যনগরীতে হামলা চালায় পাকিস্তান থেকে আসা জঙ্গিরা। জলপথে মুম্বইয়ে ঢুকে পড়ে ১০টিরও বেশি জায়গায় হামলা চালায় তারা। ২৬ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত জঙ্গি (26 /11 Attack) হামলায় নিহত হয়েছিলেন ১৬৪ জন। এঁদের মধ্যে ছিলেন ২৮ জন বিদেশিও। রক্তে লাল হয়ে গিয়েছিল আরব সাগরের জল।

আরও পড়ুুন: “স্বরাষ্ট্র দফতর জানুক রাজ্যের কোথায় বোমা শিল্প চলছে”! ভর্ৎসনা হাইকোর্টের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

 

Tags:

China

USA

bangla news

Bengali news

 India

global terrorist

26 /11 Attack


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর