img

Follow us on

Friday, May 03, 2024

Alexei Navalny: ঘুষি মেরে খুন করা হয়েছে পুতিন বিরোধী আলেক্সিকে, চাঞ্চল্যকর দাবি মানবাধিকার কর্মীর

জেলের মধ্যে খুন পুতিন বিরোধী নেতা?

img

আলেক্সি নাভালনি (সংগৃহীত ছবি)

  2024-02-22 16:22:57

মাধ্যম নিউজ ডেস্ক: গত শুক্রবারে কারাগারে বন্দী হয়ে অবস্থায় মৃত্যু হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কট্টর বিরোধী আলেক্সি নাভালনির (Alexei Navalny)। এবার বিরোধী নেতার মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর দাবি সামনে আনলেন এক মানবাধিকার কর্মী। বিস্ফোরক অভিযোগে বলা হয়েছে, পুতিন বাহিনীর সদস্যরা ওই বিরোধী নেতাকে বুকে ঘুষি মেরে হত্যা করেছে। ভ্লাদিমির অস্চিকিন নামের ওই মানবাধিকার কর্মী 'গুলাগু ডট নেট' নামে একটি সংগঠন চালান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি করেছেন ভ্লাদিমির অস্চিকিন

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি করেছেন ভ্লাদিমির অস্চিকিন। তাঁর অভিযোগ, মাথায় এবং বুকে আঘাত পাওয়া গেছে মৃত নেতার (Alexei Navalny)। এটা রাশিয়ার নিরাপত্তা বাহিনীর বিশেষ দক্ষতা। এই ধরনের প্রশিক্ষণই তাদেরকে দেওয়া হয়। শেখানো হয় যে কিভাবে ঘুষি মেরে কাউকে হত্যা করা যায়। এমনটাও জানিয়েছেন ওই মানবাধিকার কর্মী। অস্চিকিনের মতে, ঘুসি মারার আগে ৪৭ বছর বয়সী নেতাকে হাড় হিম করা ঠাণ্ডার মধ্যে রাখা হয়। যেখানে তাঁর রক্তের প্রবাহ কমতে শুরু করে। এভাবেই তাঁকে হত্যা আরো সহজ হয়ে ওঠে। মৃত্যুর আসল কারণ এখনও সামনে আসেনি বলে ওই মানবাধিকার কর্মী অভিযোগ করেছেন এবং তিনি বলেন যে মৃত নেতার (Alexei Navalny) পরিবারের হাতেও দেহ তুলে দেয়নি পুতিন সরকার।

জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে আলেক্সির মৃত্যুর কথা জানানো হয়

গত শুক্রবারই জেল কর্তৃপক্ষ আলেক্সির মৃত্যুর খবর দেয়, এক বিবৃতিতে জানানো হয়, ‘‘আলেক্সি জেলের মধ্যে হাঁটার সময় হঠাৎই অসুস্থ বোধ করেন। বুকে হাত দিয়ে মাটিতে পড়ে যান। ছুটে আসেন চিকিৎসা কর্মীরা। ডাকা হয় অ্যাম্বুল্যান্সও। চিকিৎসকেরা তাঁর প্রাণ বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু চিকিৎসায় সাড়া দেননি তিনি। কী কারণে তাঁর মৃত্যু হল সেই কারণ জানার চেষ্টা চলছে।’’ মৃত্যুর কারণ জানতে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে বলে জেল সূত্রে খবর।

পুতিনের কট্টর সমালোচক ছিলেন আলেক্সি   

৪৭ বছর বয়সি নেতা আলেক্সি (Alexei Navalny) রুশ প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক ছিলেন। প্রকাশ্যে সমালোচনা করার অভিযোগে একাধিকবার গ্রেফতারও হয়েছেন তিনি। ২০২০ সালের অগাস্ট মাসে তাঁর প্রাণনাশের চেষ্টাও হয়েছিল বলে অভিযোগ ওঠে। সংবাদমাধ্যম সূত্রে খবর, সে সময় মস্কোগামী বিমানের মধ্যে আচমকাই অসুস্থ হয়ে পড়েন। তার পরই বিমানটিকে ওমস্কে জরুরি অবতরণ করানো হয়। চিকিৎসকেরা জানান, কোমায় চলে যান তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Human rights

bangla news

Bengali news

Alexei Navalny

Vladimir Putin critic Alexei Navalny

Vladimir Osechkin


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর