img

Follow us on

Thursday, May 02, 2024

Renewable Energy Park: বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণ শক্তির পার্ক এবার ভারতে, আয়তনে প্যারিসের পাঁচগুন

গুজরাটের কচ্ছের জনমানবহীন এলাকায় কীভাবে গড়ে উঠল বৃহত্তম পুনর্নবীকরণ শক্তির পার্ক?

img

গুজরাটে বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণ শক্তির পার্ক (সংগৃহীত ছবি)

  2024-04-11 19:53:05

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণ শক্তির (Renewable Energy Park) পার্ক এবার ভারতে। যা প্যারিসের থেকেও পাঁচ গুন বড় বলে জানা গিয়েছে। গুজরাটের কচ্ছের খাভাদাতে এই পুনর্নবীকরণ পার্কটি গড়ে তোলেন গৌতম আদানি। জানা যায়, ২০২২ সালে এই জায়গাটা এতটাই ছোট এবং জনমানবহীন ছিল যে এটির পিন কোড ব্যবহার করা হতো ৮০ কিলোমিটার দূরের কোনও একটি গ্রামের। গুজরাটের কচ্ছের খাভদাতে ২০২২ সালের ডিসেম্বর মাসে এই জায়গাটি আরও ছোট ছিল, তখনই গৌতম আদানি ওই এলাকায় পৌঁছানোর জন্য প্রথম ব্যক্তি হিসেবে একটি ছোট এয়ারক্রাফ্ট ব্যবহার করেন।

জায়গাটি ফ্রান্সের রাজধানী প্যারিসের থেকে পাঁচ গুন বড় 

এই জায়গাটি ছিল উচ্চ লবণাক্ত মাটি মিশ্রিত। সে অর্থে গাছপালা নেই বললেই চলে। বাসস্থানের কথা তো ভাবাই যায় না। কিন্তু লাদাখের পরে এটাই দেশের দ্বিতীয় সব থেকে বেশি গুরুত্বপূর্ণ অঞ্চল (Renewable Energy Park), যেখানে পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো পৌঁছায় এবং এর পাশাপাশি বাতাসের গতিবেগ পাঁচ গুন বেশি থাকে। যা পুনর্নবীকরণ শক্তি পার্কের জন্য অপরিহার্য। ৫৩৮ বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত এই জায়গাটি ফ্রান্সের রাজধানী প্যারিসের থেকে পাঁচ গুন বলে জানা গিয়েছে। ছোট এয়ারক্রাফটে করে গৌতম আদানি যখন খাভদায় পৌঁছেছিলেন, তখন তিনি কৌতুক করে বলেন যে এখানে একটি মশা ও খুঁজে পাওয়া যাবে না।

কীভাবে গড়ে তোলা হল

পরবর্তীকালে এই এলাকার উন্নয়নের জন্য তেড়ে-ফুঁড়ে নামে আদানি গ্রুপ। সেখানে স্থাপন করা হতে থাকে সৌর প্যানেল যা সূর্য রশ্মিকে (Renewable Energy Park) বিদ্যুতে রূপান্তরিত করে এবং বসানো হতে থাকে বায়ু কল যা প্রতি সেকেন্ডে ৮ মিটার বেগে প্রবাহিত বাতাসকে কাজে লাগায়। বায়ু শক্তিকে অন্য শক্তিতে রূপান্তরিত করে। আদানি গ্রিন এনার্জি লিমিটেডের তরফ থেকে জানানো হয়েছে, গুজরাটের কচ্ছের খাভদার এই উপকূলের ৩০ মেগাওয়াট বিদ্যুৎ তৈরি করতে প্রায় দেড় লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে আগামীদিনে আদানি গোষ্ঠী। এই এনার্জি পার্কের কূটনৈতিকভাবে অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তা পাকিস্তানের আন্তর্জাতিক সীমা থেকে মাত্র এক কিলোমিটার দূরে। এই কাজের সঙ্গে যুক্ত আধিকারিকরা জানাচ্ছেন মাত্র ৩৫ দিনের মাথায় পুনর্নবীকরণ শক্তি কেন্দ্রটি তৈরি করা হয়েছিল। এখানকার এক আধিকারিকের মতে,  ২০২২ সাল থেকেই এই অঞ্চলের উন্নয়ন যখন শুরু হয় তখন থেকে ৫০ কিলোমিটারেরও বেশি নর্দমা তৈরি হয়েছে এবং ১০০ কিমি রাস্তা তৈরি হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

World's Largest Renewable Energy Park

Khavda renewable energy park

Mr Adani


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর