Siachen Mobile Connectivity: বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে মিলবে মোবাইল পরিষেবা, সিয়াচেনে বসল টাওয়ার
img

Follow us on

Thursday, May 02, 2024

Siachen Mobile Connectivity: বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে মিলবে মোবাইল পরিষেবা, সিয়াচেনে বসল টাওয়ার

১৫ হাজার ফুট উচ্চতায় মাইনাস ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডে সিয়াচেনে এবার মোবাইল পরিষেবা

img

সিয়াচেনে বসল মোবাইল টাওয়ার (সংগৃহীত ছবি)

  2023-10-26 12:12:10

মাধ্যম নিউজ ডেস্ক: ১৫ হাজার ফুট উচ্চতায় মাইনাস ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডে সিয়াচেনে (Siachen Mobile Connectivity) বেশ কয়েক বছর আগেও মোবাইল পরিষেবা কার্যত অসম্ভব মনে হত। মোদি জমানায় সেই অসম্ভবই সম্ভব হল। সিয়াচেনে বসল মোবাইল টাওয়ার। বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনের কর্মরত জওয়ান এবং অফিসাররা মোবাইলের মাধ্যমে কথা বলতে পারবেন পরিবারের সদস্যদের সঙ্গে এবং ভারতীয় সেনার বেস ক্যাম্পে। মোবাইল পরিষেবার (Siachen Mobile Connectivity) মাধ্যমে সীমান্তে সেনাবাহিনীর মধ্যে সমন্বয় এবং যোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে এই পরিষেবা অপরিহার্য বলে মনে করছে ওয়াকিবহাল মহল। চিন এবং পাকিস্তানের সঙ্গে সীমান্ত সংঘাত কমবেশি সারা বছর ধরেই লেগে থাকে। সেই আবহে সীমান্তের মোবাইল পরিষেবা চালু অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ফুট উচ্চতায় প্রথম মোবাইল টাওয়ার

গত ৬ অক্টোবর সীমান্তে সিয়াচেনে মোবাইল ফোন পরিষেবা চালু করে ভারতীয় সেনা। জানা গিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ফুট উচ্চতায় প্রথম মোবাইল টাওয়ার (Siachen Mobile Connectivity) ও বেস ট্রান্সিভার স্টেশন (বিটিএস) বসিয়েছেন ভারতীয় জওয়ানরা। মোবাইল পরিষেবা চালুর ক্ষেত্রে ভারতীয় সেনাকে সাহায্য করেছে বিএসএনএল। জানা গিয়েছে, সিয়াচেনের এক অংশে ল্যান্ডমাইন পুঁতে রেখেছিল ভারতীয় সেনা। শত্রুরা যাতে কোনওভাবেই সিয়াচেন দখল করতে না পারে, সেজন্যই এই ব্যবস্থা। সেই ল্যান্ডমাইনের স্থানকে পরিষ্কার করে মোবাইল ফোনের টাওয়ার বসানো হয়েছে। তবে মোবাইল টাওয়ার বসলেও সতর্কই থাকতে চাইছে ভারতীয় সেনা। কারণ বিশেষজ্ঞদের মতে, মোবাইল ফোন হ্যাকও করতে পারে পাক ও  চিনা হ্যাকাররা।

এক্স হ্যান্ডেলে সেনার পোস্ট 

ইতিমধ্যে সামনে এসেছে ভারতীয় সেনার ফায়ার অ্যান্ড ফিউরি কোরের এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলের একটি পোস্ট। সেখানে লেখা হয়েছে, ‘‘৬ অক্টোবর বিএসএনএল-র সাহায্যে সিয়াচেনের যোদ্ধারা বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রের ফরওয়ার্ড পোস্টে বিটিএস তৈরি করেছেন। এর জেরে সাড়ে ১৫ হাজার ফুটের বেশি উচ্চতায় মোতায়েন থাকা সৈনিকরা মোবাইল (Siachen Mobile Connectivity) ফোন পরিষেবা ব্যবহার করতে পারবেন।’’ 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Army

bangla news

Bengali news

Siachen Mobile Connectivity


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর