img

Follow us on

Wednesday, May 22, 2024

GST Collections: এপ্রিলে রেকর্ড কালেকশন জিএসটির! সরকারি কোষাগারে ঢুকল ২ লক্ষ কোটিরও বেশি টাকা

Goods and Services Tax: ভোট আবহে এপ্রিলে জিএসটি সংগ্রহে রেকর্ড  গড়ল ভারত! কী বললেন অর্থমন্ত্রী?

img

এপ্রিলে জিএসটির রেকর্ড কালেকশন।

  2024-05-02 14:10:02

মাধ্যম নিউজ ডেস্ক: ভোট আবহেই মোদি সরকারের 'আচ্ছে দিন'-এর প্রমাণ মিলল। চলতি আর্থিক বছরে রেকর্ড হারে জিএসটি (Gross Goods and Services Tax) কালেকশন করল ভারত সরকার। জানা যাচ্ছে ২৩-২৪ অর্থবর্ষে এপ্রিল মাস পর্যন্ত ২.১০ লক্ষ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করা হয়েছে। অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বার্ষিক ভিত্তিতে ১২.০৪ শতাংশ জিএসটি সংগ্রহ (GST Collections) হয়েছে এই বছরে। যা গতবছরের তুলনায় ১৭.০১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

কতটা বৃদ্ধি পেল জিএসটি

জিএসটি আদায়ে (GST Collections) ভেঙে যাচ্ছে অতীতের সব রেকর্ড।  বড় সাফল্যের মুখ দেখল মোদি সরকার। আর্থিক বছরের প্রথম মাসেই জিএসটি সংগ্রহ সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। তথ্য বলছে, এপ্রিল মাসে জিএসটি সংগ্রহ প্রথমবারের মতো ২ লক্ষ কোটি টাকার গণ্ডি ছাড়িয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় যা ১২ শতাংশের বেশি। যেখানে গত বছরের এপ্রিল মাসেই জিএসটি সংগ্রহ ১.৮৭ লক্ষ কোটির গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। এরপর আর কোনও মাসে এই রেকর্ড ভাঙেনি। এবারই হয়ে গেল নয়া রেকর্ড। এই বছরে জিএসটি কালেকশনের মধ্যে দেশীয় লেনদেন ছিল ১৩.৪ শতাংশ এবং আমদানি বৃদ্ধি ছিল ৮.৩ শতাংশ।

কী বললেন অর্থমন্ত্রী

জিএসটি (GST Collections) আদায়ের নিরিখে ধারাবাহিক সাফল্য পাচ্ছে কেন্দ্রীয় সরকার। এ প্রসঙ্গে উচ্ছ্বসিত ট্যুইট করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এপ্রিল মাসে, লোকসভা নির্বাচনের মধ্যে, জিএসটি সংগ্রহ প্রথমবার ২.১০ লক্ষ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। গত বছর এই সময়ের তুলনায় যা ১২.৪ শতাংশ বেশি। রিফান্ডের পরে, চলতি বছরের এপ্রিলে নিট জিএসটি আয় ১.৯২ লক্ষ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের তুলনায় ১৭.১ শতাংশ বেশি। পরিসংখ্যান বলছে, এপ্রিল মাসে কেন্দ্রীয় জিএসটি সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩,৮৬৪ কোটি টাকা। অন্যদিকে রাজ্যের খাত থেকে আসা জিএসটি সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩,৫৩৮ কোটি টাকা। ইন্টিগ্রেটেড জিএসটি (GST Collections) দাঁড়িয়েছে ৯৯,৬২৩ কোটি টাকা। যার মধ্যে ৩৭,৮২৬ কোটি টাকা এসেছে শুধুমাত্র আমদানি করা পণ্যের হাত ধরে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

GST Collection

Goods and Services Tax

gst collections scale

gst collections high


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর