img

Follow us on

Friday, May 17, 2024

Vande Bharat Metro: প্রকাশ্যে এল বন্দে ভারত মেট্রোর লুক, জুলাই থেকে ট্রায়াল রান

সামনে এল বন্দে ভারত মেট্রোর লুক

img

বন্দে মেট্রো...। ছবি— সংগৃহীত।

  2024-05-02 16:19:02

মাধ্যম নিউজ ডেস্ক: বড় দূরত্বের পর এবার ছোট ছোট পা ফেলার পথে বন্দে ভারত মেট্রো (Vande Bharat metro)। পাঞ্জাবের (Punjab) কাপুরথলা রেলপথ ফ্যাক্টরি থেকে প্রথম বন্দে ভারত মেট্রো ট্রেন বের হল। সামাজিক মাধ্যমে সেই সংক্রান্ত ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে রেলের কর্মচারী ও নিরাপত্তারক্ষীরা দাঁড়িয়ে আছেন। সেখানে কালো রঙের গায়ে গেরুয়া রঙের সমান্তরাল রেখা দেওয়া অত্যাধুনিক ট্রেনের বগি হর্ণ বাজিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। গেরুয়া কালো বন্দে ভারত মেট্রো (New Vande Bharat metro) যে কোনও ভারতীয়র মন ভালো করে দিতে পারে।  নেটিজেনরা জানাচ্ছেন মুম্বাই (Mumbai) সাব-আরবান নেটওয়ার্কের এসি কোচের মতই দেখতে এই নয়া বন্দে ভারত।

জুলাই থেকে ট্রায়াল রান

রেলের তরফে জানানো হয়েছে আগামী জুলাই মাস থেকে বন্দে ভারত মেট্রোর (Vande Bharat metro) ট্রায়াল রান শুরু করার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই যাবতীয় প্রস্তুতির কাজ শুরু হয়ে গেছে। তবে নির্দিষ্ট কোন দিন থেকে বন্দে ভারত মেট্রোর ট্রায়াল শুরু হবে তা এখনও স্থির করা হয়নি। মেট্রো সূত্রে জানা গিয়েছে চলতি বছর নির্দিষ্ট রুটে বন্দে ভারত মেট্রো চালু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। দুমাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু হবে। বর্তমান এসি মেট্রো (A.C. Metro) কোচের তুলনায় অনেকটাই আলাদা বন্দে ভারত মেট্রো। এতে আরামদায়ক বিভিন্ন ব্যবস্থার পাশাপাশি এমন একাধিক ব্যবস্থা থাকবে যা বর্তমান মেট্রোতে নেই।

(Vande Bharat metro) দ্রুত গতিতে ছুটবে বন্দে ভারত মেট্রো

রেল সূত্রে জানা গেছে একেবারে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হবে এই বন্দে ভারত মেট্রো (Vande Bharat metro)। খুব দ্রুত গতি তুলতে পারবে এই ট্রেন। পাশাপাশি দ্রুত গতি কমিয়ে ফেলার ক্ষমতাও থাকবে এই মেট্রোতে। ফলে কম সময়ের মধ্যে বেশি সংখ্যক স্টেশনে দাঁড়াবে বন্দে ভারত মেট্রো। এই নয়া মেট্রোতে সর্বনিম্ন ১২টি কোচ থাকবে। তবে চাহিদা অনুযায়ী যে রুটে বেশি কোচের প্রয়োজন সেখানে দেওয়া হবে সর্বোচ্চ ১৬টিকোচ নিয়ে এগিয়ে যেতে পারবে বন্দে ভারত মেট্রো ট্রেন।

আরও পড়ুন: ফের বাংলা সফরে প্রধানমন্ত্রী, যান চলাচলে রাশ, জানুন কবে, কোথায়

(Vande Bharat metro) কোন রুটে চলবে নয়া মেট্রো

প্রথম কোন রুটে  চলবে বন্দে ভারত মেট্রো (Vande Bharat metro route) সেটি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। এখনও কোনও রুট চূড়ান্ত হয়নি। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বন্দে ভারত মেট্রোর আবদার এসেছে। কোথায় প্রথম দেওয়া হবে এবং ধাপে ধাপে আরও কোথায় কোথায় দেওয়া হবে তা নিয়ে আলোচনা চলছে। আরও জানা গিয়েছে প্রথম ধাপে ৫০ টি ট্রেন তৈরি করা হবে। ধীরে ধীরে ৪০০টি বন্দে ভারত মেট্রো চালু করার চিন্তা ভাবনা রয়েছে রেল দপ্তরের। বন্দে ভারত মেট্রো ১০০ কিলোমিটার থেকে আড়াইশো কিলোমিটারের মধ্যে ভ্রমণ করতে সক্ষম হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

News in bangla

Vande Bharat Metro

Vande Bharat Metro Train

Vande Bharat Metro route

Vande Bharat Metro Look


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর