img

Follow us on

Monday, May 20, 2024

Wholesale Inflation: সুখবর কেন্দ্রের! টানা ছ’মাস শূন্যের নিচে দেশের পাইকারি মুদ্রাস্ফীতির হার

গত বছরের সেপ্টেম্বর মাসে দেশে পাইকারি মুদ্রাস্ফীতির হার ছিল ১০.৫৫ শতাংশ, এক বছরে তা কমে -০.২৬ শতাংশ! কোন জাদুবলে?

img

প্রতীকী ছবি

  2023-10-18 09:45:13

মাধ্যম নিউজ ডেস্ক: টানা ছ’মাস শূন্যের নিচে পাইকারি মুদ্রাস্ফীতির (Wholesale Inflation) হার। গত সপ্তাহেই দেশের খুচরো মুদ্রাস্ফীতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহনশীল মাত্রার নিচে নেমে গিয়েছিল। এবার পাইকারি মুদ্রাস্ফীতির রিপোর্টেও দেখা গেল টানা ছ’মাস শূন্যের নিচে রয়েছে পাইকারি মুদ্রাস্ফীতির হার। সোমবারই প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত রিপোর্টটি। সেখানে দেখা গিয়েছে, সেপ্টেম্বরে পাইকারি মুদ্রাস্ফীতির হার ছিল -০.২৬ শতাংশ। 

পাইকারি মুদ্রাস্ফীতির হার

টানা ছ’মাস পাইকারি মুদ্রাস্ফীতি (Wholesale Inflation) শূন্যের নিচে থাকলেও, গত কয়েক মাসে অবশ্য এই হার বেড়েছে। যেমন, অগাস্টে যেখানে পাইকারি মুদ্রাস্ফীতির হার ছিল -০.৫২ শতাংশ। তার আগের মাসে অর্থাৎ, জুলাইতে এই হার ছিল -১.৩৬ শতাংশ। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের মতে, গত বছরের একই মাসের তুলনায় রাসায়নিক ও রাসায়নিক পণ্য, খনিজ তেল, টেক্সটাইল, মৌলিক ধাতু ও খাদ্য পণ্যের দাম কমে যাওয়ার কারণে ২০২৩ সালের সেপ্টেম্বরে মুদ্রাস্ফীতির পরিমাণও কমেছে। প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর মাসে দেশে পাইকারি মুদ্রাস্ফীতির হার ছিল ১০.৫৫ শতাংশ।

রেপো রেট বাড়ায় আরবিআই

মনে রাখতে হবে, জিনিসপত্রের দাম বৃদ্ধি পেলে বাড়ে মুদ্রাস্ফীতির হারও। এমতাবস্থায় পকেটে টান পড়ে আমজনতার। বিপাকে পড়েন ঋণগ্রহীতারা। কারণ মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি পেলে আরবিআই রেপো রেটও বাড়ায়। তাই ঋণগ্রহীতাকে সুদ গুণতে হয় বেশি। আবার অন্যদিকে, লগ্নি টানতে ব্যাঙ্ক গ্রাহককে বিভিন্ন সঞ্চয়ে বেশি হারে সুদের প্রস্তাব দেয়। তাতে আমজনতার লাভ হয় বৈকি!

আরও পড়ুুন: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করার কথা কেন বললেন শুভেন্দু?

যেহেতু সেপ্টেম্বরে সবজির দাম কমেছে, তাই এ মাসে খুচরো মুদ্রাস্ফীতিও নেমে এসেছে ৩.৩৯ শতাংশে। অথচ অগাস্ট মাসে সবজির দাম বেশি থাকায় ওই মাসে মুদ্রাস্ফীতির হার ছিল ২৬.১৪ শতাংশ। গত মাসে শস্যের মুদ্রাস্ফীতির হার ১০.৯৫ শতাংশ। জ্বালানি ও বিদ্যুৎ খাতেও এ মাসে মুদ্রাস্ফীতি -০.১১ শতাংশ কমেছে। কমেছে খাদ্য মুদ্রাস্ফীতিও। ৫.৬২ শতাংশ থেকে এই মুদ্রাস্ফীতির হার কমে হয়েছে ১.৫৪ শতাংশ। জুলাই মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৭.৪৪ শতাংশ। অগাস্টে তা হয়েছিল ৬.৮৩ শতাংশ। সেপ্টেম্বর মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৫.২ শতাংশ। এটাই ছিল তিন মাসের মধ্যে সর্বনিম্ন। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

 Wholesale Inflation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর