img

Follow us on

Monday, Apr 29, 2024

RBI: আনক্লেইমড ডিপোজিটের হদিশ পেতে নয়া পোর্টাল রিজার্ভ ব্যাঙ্কের, কীভাবে পাবেন খোঁজ?

কীভাবে মিলবে ‘গুপ্তধনে’র খোঁজ...

img

ফাইল ছবি।

  2023-08-21 12:09:36

মাধ্যম নিউজ ডেস্ক: এবার আনক্লেইমড ডিপোজিটের হদিশ পেতে নয়া পোর্টাল চালু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ইউডিজিএএম (UDGAM) নামের এই পোর্টাল সার্চ করলেই গ্রাহক জানতে পারবেন কোথাও স্থায়ী আমানত কিংবা অন্য কোনওভাবে কোনও টাকা দীর্ঘদিন ধরে জমা রয়েছে কিনা। সেভিংস কিংবা কারেন্ট অ্যাকাউন্টে ১০ বছর ধরে কোনও টাকা পড়ে থাকলে (ওই অ্যাকাউন্টে লেনদেন না হলে) বা কোনও আমানতের মেয়াদ পেরনোর পরে ১০ বছর কেটে গেলেও, টাকা তোলা না হলে তাকে আনক্লেইমড ডিপোজিট বলে। কোন কোন ব্যাঙ্কে এই আনক্লেইমড ডিপোজিট রয়েছে, এক সঙ্গে যাতে তার সন্ধান মেলে, তার জন্যই এই পোর্টাল চালু করেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। এই পোর্টালই বলে দেবে, কোন কোন ব্যাঙ্কে গ্রাহকের আনক্লেইমড ডিপোজিট রয়েছে, তার খোঁজ। এবার জেনে নেওয়া যাক কীভাবে ‘গুপ্তধনে’র খোঁজ মিলবে।

কীভাবে সার্চ করবেন?

প্রথমে এই পোর্টালে (https:/udgam.rbi.org.in/unclaimed-deposits/#/register) যেতে হবে। রেজিস্টার করতে হবে (RBI) ফোন নম্বর দিয়ে। দিতে হবে নাম। পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা দিন। চেকবক্সে টিক করে নেক্সট ক্লিক করলে আসবে ওটিপি। ওটিপি দিন। যাঁর নামে খুঁজছেন, তাঁর নাম নির্দিষ্ট জায়গায় দিন। তালিকা থেকে বেছে নিন ব্যাঙ্কের নাম। এবার দেখুন আপনাকে কয়েকটি অপশন দেওয়া হয়েছে। এখানে কোনও একটি বা একাধিক বিভাগের নির্দিষ্ট তথ্য দিতে হবে। যেমন, প্যান, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ। এবার সার্চ অপশনে ক্লিক করলেই চলে আসবে দাবিহীন আমানতের (যদি থাকে) তালিকা।

কোন কোন ব্যাঙ্কে মিলবে সুবিধা?

তবে এখনই দেশের সব (RBI) ব্যাঙ্ক সংক্রান্ত খোঁজ এই পোর্টালে মিলবে না। মিলবে কেবল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ধনলক্ষ্মী ব্যাঙ্ক লিমিটেড, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক লিমিটেড, ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেড এবং সিটিব্যাঙ্ক। এ বাদে দেশে আর যেসব ব্যাঙ্ক বাকি রইল, সেগুলির সুবিধাও মিলবে চলতি বছরের অক্টোবরের মধ্যেই।

আরও পড়ুুন: পুলওয়ামায় সেনার হাতে নিহত লস্কর কমান্ডার সহ ২ জঙ্গি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

RBI

bangla news

Bengali news

Udgam

unclaimed deposits


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর