img

Follow us on

Wednesday, May 01, 2024

Supreme Court: গৃহবন্দি থাকলে নিরাপত্তার খরচ জোগাতে হবে নাভালাখাকেই, সাফ জানাল সুপ্রিম কোর্ট

ভীম কোরেগাঁও মামলায় ধৃত নাভালাখাকে কী বলল সুপ্রিম কোর্ট?...

img

সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

  2024-04-10 21:03:14

মাধ্যম নিউজ ডেস্ক: ভীম কোরেগাঁও মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) তিরস্কৃত হলেন অভিযুক্ত গৌতম নাভালাখা। গৃহবন্দি দশায় তাঁকে যে নিরাপত্তা দেওয়া হয়েছিল, তার খরচ বহন করতে হবে তাঁকেই। গত শুনানিতে নাভালাখার জামিনের আবেদন খারিজ করতে গিয়ে জাতীয় তদন্তকারী সংস্থা (NIA) আদালতে জানিয়েছিল ‘শহুরে নকশাল’ নাভালাখা গৃহবন্দি থাকাকালীন তাঁর নিরাপত্তায় খরচ হয়েছে ১.৫৪ কোটি টাকা। সেই খরচই বহন করতে হবে তাঁকে।

সুপ্রিম নির্দেশ (Supreme Court)

মঙ্গলবার আদালত মন্তব্য করে, “আপনি যদি গৃহবন্দিদশায় থাকতে চান, তাহলে তার খরচ জোগাতে হবে আপনাকেই। এ ব্যাপারে আপনি আপনার দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না।” প্রসঙ্গত, ভীম কোরেগাঁও সংঘর্ষের ঘটনায় (Supreme Court) ২০১৮ সালে ইউএপিএতে গ্রেফতার করেছিল এনআইএ। ভীম কোরেগাঁও মামলার শুনানি চলছে বিচারপতি এমএম সুন্দরেশ ও বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চে। সেখানেই আদালত নাভালাখার আইনজীবীকে সাফ জানিয়ে দিয়েছে, যদি নাভালাখা গৃহবন্দি থাকতে চান, তাহলে তাঁর খরচ দিতে হবে তাঁকেই। আদলত এও জানিয়েছে, যেহেতু তাঁকে গ্রেফতার করেছিল এনআইএ, তাই গৃহবন্দি থাকলে তাঁর ওপর নজরদারি করবে এনআইএ। তাই খরচও দিতে হবে নাভালাখাকে।

কী বললেন নাভালাখার আইনজীবী?

নাভালাখার আইনজীবী জানান, খরচের বিষয়ে কোনও সমস্যা হবে না। তবে ঠিক কত খরচ হচ্ছে, তার সঠিক হিসেব রাখা প্রয়োজন। খরচের বিষয়টি পরীক্ষা করে দেখা হবে বলে জানায় আদালত। প্রসঙ্গত, অসুস্থতার কারণে ভীম কোরেগাঁও মামলায় ধৃত মানবাধিকার কর্মী গৌতম নাভালাখাকে জেল থেকে বাড়িতে পাঠিয়ে গৃহবন্দি রাখার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্টই। ২০২২ সালের ২২ নভেম্বর ওই নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। নাভালাখার মেডিক্যাল রিপোর্টের ভিত্তিতেই এই অনুমতি দেওয়া হয়েছে বলে সেদিন জানিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

আরও পড়ুুন: বাংলার জামাইকে প্রার্থী করে আসানসোলে কিস্তিমাত পদ্মের, বিপাকে ঘাসফুল

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

SC

NIA

bangla news

Bengali news

Gautam Navlakha

news in Bengali  

biham koregaon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর