img

Follow us on

Monday, Apr 29, 2024

Rath Yatra 2023: ‘জয় জগন্নাথ’ ধ্বনিতে মুখরিত পুরী, রথযাত্রায় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

অমিত শাহের মঙ্গল আরতির মধ্য দিয়ে আমেদাবাদে শুরু রথযাত্রা

img

আজ রথযাত্রা।

  2023-06-20 14:13:57

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, রথযাত্রা (Rath Yatra 2023)। লোকারণ্য পুরীতে। রথে চড়ে মাসির বাড়ি যাত্রা করলেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। পুণ্যার্থীর ঢল সৈকত শহরে (Puri)। নিরাপত্তাও জোরদার করা হয়েছে। নিয়ম মেনে রথের রশিতে টান দিলেন ভক্তরা। রথযাত্রা উপলক্ষে দেশের মানুষকে শুভেচ্ছা বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পুরীতে রথের রশিতে টান

রথযাত্রা (Rath Yatra 2023) উপলক্ষে পুরীতে এবারও লক্ষ লক্ষ মানুষের ভিড়। দেশের নানা প্রান্তের মানুষের সঙ্গে ভিড় জমিয়েছেন বহু বিদেশি পযর্টক৷ সকাল থেকেই রীতিনীতি মেনে শুরু হয় পূজার্চনা। শোনা যাচ্ছে জয় জগন্নাথ ধ্বনি। সকালে মঙ্গলারতি দিয়ে সূচনা হয়েছে। এরপর রথযাত্রার মূল অনুষ্ঠান শুরু হবে। গর্ভগৃহ থেকে ২২ ধাপে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে নামিয়ে আনা হবে। ২২ ধাপের তৃতীয় ধাপে শিবের দর্শন নেন জগন্নাথ। এরপর দুলিয়ে দুলিয়ে বাজনা বাজিয়ে বিগ্রহকে তোলা হবে রথে, যা পহন্ডি নামে পরিচিত। জগন্নাথদেবের রথের নাম নন্দীঘোষ, বলরামের তালধ্বজ আর সুভদ্রার রথের নাম দর্পদলন বা পদ্মধ্বজ।

আরও পড়ুন: মঙ্গলবার রথযাত্রা! জেনে নিন জগন্নাথদেবের পুজোবিধি

আমেদাবাদে রথযাত্রার সূচনায় স্বরাষ্ট্রমন্ত্রী

পুরীর রথযাত্রা (Puri Rath Yatra) দেশ-বিদেশে প্রসিদ্ধ। তবে সারা দেশেই মহাসমারোহে পালিত হয় এই উৎসব। প্রায় প্রতিটি রাজ্যেই জগন্নাথ মন্দির থেকে রথ বেরোয় এবং সেই রথের রশিতে টান দিতে উৎসুক সাধারণ মানুষ। চিরাচরিত রীতি মেনে এদিন সকালেই রথযাত্রার সূচনা হয়ে গিয়েছে গুজরাটের আমেদাবাদে (Ahmedabad)। আমেদাবাদে জগন্নাথ মন্দিরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) মঙ্গল আরতির পরই রাস্তায় বেরিয়েছে জগন্নাথদেব, বলভদ্র এবং দেবী সুভদ্রার তিনটি পৃথক রথ।

জামালপুর এলাকায় প্রসিদ্ধ জগন্নাথ মন্দির থেকে প্রতি বছরই তিনটি রথ বেরোয়। প্রথম রথে জগন্নাথদেব, দ্বিতীয় রথে বলভদ্র ও তৃতীয় রথে দেবী সুভদ্রার বিগ্রহ থাকে। এই রথযাত্রা ঘিরে আমেদাবাদ শহরে উৎসবের আমেজ তৈরি হয়। এদিন ভোরে জগন্নাথ মন্দিরে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রথ বেরোনোর আগে মন্দিরে পুজো দিয়ে জগন্নাথদেব, বলভদ্র ও দেবী সুভদ্রার মঙ্গল আরতিতে অংশগ্রহণ করেন তিনি। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

Puri

Rath Yatra

Ahmedabad

Jai Jagannath


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর