img

Follow us on

Monday, Apr 29, 2024

Deepfake Video: রশ্মিকা মান্দানার ডিপফেক ভিডিওকাণ্ডে অন্ধ্রপ্রদেশ থেকে গ্রেফতার মূল অভিযুক্ত

নভেম্বরেই ডিপফেক ভিডিও সামনে আসে রশ্মিকার, জানুয়ারিতে গ্রেফতার মূল অভিযুক্ত...

img

রশ্মিকা মান্দানা। ছবি—সংগৃহীত।

  2024-01-20 17:13:27

মাধ্যম নিউজ ডেস্ক: গত বছরের নভেম্বর মাসেই অভিনেত্রী রশ্মিকা মান্দানার ডিপফেক ভিডিও (Deepfake Video) ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। ২ মাসের মাথায় মূল অভিযুক্তকে পাকড়াও করল দিল্লি পুলিশ। জানা গিয়েছে, অভিযুক্তকে শনিবারই অন্ধ্রপ্রদেশ থেকে গ্রেফতার করা হয়েছে।

নভেম্বর মাসেই এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ

গত নভেম্বরে একটি ডিপফেক ভিডিওতে (Deepfake Video) প্রযুক্তিগত কারচুপি করে রশ্মিকার মুখ জুড়ে দেওয়া হয়। এই ঘটনায় প্রতিবাদে সরব হন সব মহলই। নিন্দা করেন বলিউডের বিগ বি অমিতাভ বচ্চনও। গতবছরের ১০ নভেম্বর ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি এবং ৬৬ই ধারায় দিল্লি পুলিশের তরফে সেসময়ই দায়ের করা হয় এফআইআর।

ভিডিও নিয়ে মত জানান রশ্মিকা

ভিডিও (Deepfake Video) ছড়িয়ে পড়ার পরে মুখ খোলেন খোদ রশ্মিকাও। সোশ্যাল মিডিয়াতে রশ্মিকা লেখেন, ‘‘আমার মুখ বসানো যে ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমের পাতায়, তা নিয়ে কথা বলতে গিয়েও আমার খারাপ লাগছে। এই ঘটনা আমার কাছে যতটা যন্ত্রণার, ততটাই ভয়েরও। কোনও প্রযুক্তির যে এমন অপব্যবহার হতে পারে, তা ভেবেই দুশ্চিন্তা হচ্ছে।”

তদন্তের স্বার্থে গ্রেফতার করা হয় একাধিক সন্দেহভাজনকে

এফআইআর দায়ের হওয়ার কয়েক দিনের মধ্যেই সন্দেহ বশত বিহারের এক কিশোরকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তারপরেই চার সন্দেহভাজনকেও গ্রেফতার করা হয়। ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম এই তিনটি সংস্থাই মেটার অধীনে। মেটার থেকে তথ্য নিয়ে তদন্ত চলতে থাকে। সেই তথ্য খোঁজ মেলে ওই চার জন সন্দেহভাজনের। তবে জানা যায়, ভিডিওটি তারা বানায়নি, নিজেদের ফেক আইডি থেকে তা আপলোড (Deepfake Video) করেছিল তারা। পরে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করে তাদের ছেড়ে দেওয়া হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rashmika Mandanna Deepfake Video

actor Rashmika Mandana


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর