img

Follow us on

Monday, Apr 29, 2024

Indian Women Farmers: বছরে মিলবে ১২ হাজার টাকা! মহিলা কৃষকদের নগদ বৃদ্ধির ভাবনা কেন্দ্রের 

Pradhan Mantri Kisan Samman Nidhi: কৃষকদের উপহার কেন্দ্রের, মহিলা চাষিরা বছরে পাবেন ১২ হাজার টাকা

img

মহিলা কৃষকদের অনুদান বাড়াতে চলেছে কেন্দ্র।

  2024-01-10 12:05:48

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন বছরে মহিলা চাষিদের (Indian Women Farmers) উপহার দিতে চলেছে মোদি সরকার (Modi Government)। মহিলা কৃষকদের নগদ অনুদান বাড়িয়ে ১২,০০০ টাকা করা হতে পারে। শীঘ্রই এই ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) প্রকল্পে এখন সরকার দেশের সব কৃষককেই বছরে ৬০০০ টাকা দেয়। 

কেন্দ্রের ভাবনা

সূত্রের খবর, মহিলা কৃষকদের (Indian Women Farmers) পিএম কিষাণ সম্মান নিধির টাকা দ্বিগুণ করতে চলেছে মোদি সরকার।  আগামী ১ ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে এই ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই সিদ্ধান্তের ফলে সরকারের ওপর প্রায় ১২ হাজার কোটি টাকার অতিরিক্ত দায় বর্তাবে। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) দেওয়ার ঘোষণা করেছিল সরকার। কেন্দ্রীয় সরকারের সংখ্যা বলছে, বর্তমানে দেশের ১১ কোটি কৃষক এই প্রকল্প থেকে উপকৃত হচ্ছেন। এখনও পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে নভেম্বর পর্যন্ত ১৫টি কিস্তিতে ২.৮১ লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

নারী শক্তিকে প্রাধান্য

দেশে সব ক্ষেত্রে মহিলাদের (Indian Women Farmers) ভূমিকাকে গুরুত্ব দিচ্ছে মোদি সরকার। কিষাণ সম্মান নিধি বৃদ্ধি হলে এর থেকে মহিলা কৃষকরা আরও বেশি উপকৃত হবেন। এতে তাদের অর্থনৈতিক শক্তিও বাড়বে। এতে গ্রামীণ এলাকায় মহিলারা আত্মনির্ভর হবে। বর্তমানে দেশে ২৬ কোটি কৃষক রয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, দেশের ১৪২ কোটি জনসংখ্যার মধ্যে মহিলাদের সংখ্যা প্রায় ৬০ শতাংশ। যদিও মাত্র ১৩ শতাংশই মহিলা জমির মালিক। এই মহিলাদের স্বনির্ভর করার জন্যই মোদি সরকারের এই উদ্যোগ।

আরও পড়ুন: আত্মনির্ভর ভারতের জয়গান, মলদ্বীপকে জবাব অমিতাভ-সেওয়াগের

কৃষকদের জন্য নানা উদ্যোগ

ভারতের কৃষকরা দেশের অর্থনীতির চালিকাশক্তি। তাই কৃষকদের অর্থনৈতিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে মোদি সরকার একাধিক প্রকল্প নিয়ে এসেছে। তার মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী কিষান সম্মান (Pradhan Mantri Kisan Samman Nidhi)। এছাড়া কৃষকদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে মোদি সরকার প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা চালু করেছে। এই প্রকল্পের অধীনে, ১৮ থেকে ৪০ বছর বয়সি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা প্রতিমাসে ৫৫ টাকা থেকে ২০০ টাকা জমা করতে পারবেন। সরকারও প্রতি মাসে সমান পরিমাণ অর্থ জমা করবে। ৬০ বছর বয়সে, একজন কৃষক প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Pradhan Mantri Kisan Samman Nidhi

Modi Government

increment agriculture

Indian Women Farmers


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর