img

Follow us on

Tuesday, May 21, 2024

Pakistan Violates Ceasefire: শীত পড়তেই সীমান্তে গোলাগুলি শুরু পাক সেনার, পাল্টা জবাব ভারতের

Jammu Kashmir: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশে ফিরতেই কাশ্মীর সীমান্তে গোলাবর্ষণ পাক সেনার, কাকতালীয়?

img

সীমান্তে কঠোর নিরাপত্তা...। (ছবি-প্রতিনিধিত্বমূলক)

  2023-10-27 11:46:09

মাধ্যম নিউজ ডেস্ক: বেশ কিছুদিন চুপ করে থাকার পর ফের সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তিভঙ্গ (Pakistan Violates Ceasefire) করল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে আচমকা বিনা প্ররোচনায় জম্মুর (Jammu Kashmir) আরএস পুরা সেক্টরে আন্তর্জাতিক সীমান্তের ওপার থেকে গুলিগোলা বর্ষণ শুরু করে পাক রেঞ্জার্স। তাতে আহত হন বিএসএফ-এর ২ জওয়ান এবং এক গ্রামবাসীও। ভারতের পাল্টা জবাবে নিহত ২ পাক রেঞ্জার্স।

আহত ২ বিএসএফ জওয়ান সহ ৩

বিএসএফ জম্মুর জনসংযোগ আধিকারিক জানান, বৃহস্পতিবার রাত থেকে টানা গুলি চালাতে শুরু (Pakistan Violates Ceasefire) করেছে পাকিস্তান। এমনকী, বিএসএফ পোস্টগুলোকে নিশানা করে মর্টার ছুড়েছে পাক রেঞ্জার্স। জম্মুর (Jammu Kashmir) অর্নিয়া-সুচেতগড় সেক্টরে পাঁচটি সীমান্ত চৌকিতে বৃহস্পতিবার রাতে বিনা প্ররোচনায় পাক বাহিনী গোলাবর্ষণ করে। তাতে, ২ বিএসএফ জওয়ান আহত হন বলে খবর। এর পরই, প্রায় ১৯৮ কিমি দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত জুড়ে হাই অ্যালার্টে রয়েছে বিএসএফ।

ভারতের প্রত্যাঘাতে নিহত ২

পাল্টা জবাব দিতে দেরি করেনি ভারত। বিএসএফের জওয়ানরা যোগ্য জবাব দিতে শুরু করে। গুলি বিনিময় এখনও চলছে। জানা যাচ্ছে, ভারতের প্রত্যাঘাতে ২ পাক রেঞ্জার্সের মৃত্যু হয়েছে। ভারতের গোলায় গুঁড়িয়ে গিয়েছে পাক রেঞ্জার্সের ২টি ওয়াচ টাওয়ার। এদিকে, আচমকা গোলাগুলি চলায় নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) বাসিন্দাদের মধ্যে। উপত্যকায় শান্তি ফিরছিল। ঘরছাড়া মানুষদের অনেকেই গ্রামে ফিরে এসেছিলেন। কিন্তু, বৃহস্পতিবার রাত থেকে ফের গোলাগুলি ছোড়া (Pakistan Violates Ceasefire) শুরু হওয়ায়, সীমান্ত এলাকার বাসিন্দাদের মধ্যে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। গতকাল গোলাগুলি শুরু হতেই পরিযায়ী শ্রমিক, মহিলা-শিশুরা ছোটাছুটি শুরু করে দেয়। 

ভারতে জঙ্গি ঢোকানোর চেষ্টা

গত ১০ দিনের মধ্যে, এই নিয়ে আন্তর্জাতিক সীমান্ত এলাকায় দ্বিতীয়বার যুদ্ধবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। এর আগে ১৭ অক্টোবর, বিনা উস্কানিতে বিএসএফ-এর সেনাদের লক্ষ্য করে গুলি চালিয়েছিল পাক রেঞ্জার্সরা। দুই বিএসএফ সদস্য আহত হয়েছিলেন। বিশেষজ্ঞ মহলের ধারণা, পাকিস্তানের এই পরিকল্পিত হামলার নেপথ্যে সুনির্দিষ্ট অভিসন্ধি রয়েছে। মূলত, শীতের শুরুতে সীমান্তে পাক গোলাগুলি বেড়ে যায়। কারণ, এই সময়টাই সীমান্তাঞ্চল দিয়ে (Jammu Kashmir) ভারতে জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা চালায় পাকিস্তান। বছরের পর বছর ধরে এই পন্থা (Pakistan Violates Ceasefire) অবলম্বন করে আসছে প্রতিবেশী রাষ্ট্র। যেমনটা করেছিল বুধবার। কিন্তুু, সতর্ক ছিল ভারতও। নিরাপত্তাবাহিনীর গুলিতে খতম হয়েছে ৫ জঙ্গি। এর আগেও, লাগাতার কয়েক সপ্তাহ ধরে উপত্যকায় পর পর জঙ্গি নিকেশ অভিযান ঘটেছে।

নওয়াজ-শেহবাজ কানেকশন!

এর পাশাপাশি, এবার আরও একটি ফ্যাক্টর যোগ হয়েছে। দীর্ঘ নির্বাসন-পর্ব কাটিয়ে গত সপ্তাহে পাকিস্তানে ফিরেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ফিরেই, তিনি প্রথম সভায় কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন। তাঁর ভাই তথা বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ আবার চিন সফর সেরে ফিরেছেন দেশে। তারপরই সীমান্তে পাক গোলাগুলি (Pakistan Violates Ceasefire) শুরু হল। ভারতের বিশেষজ্ঞদের মতে, সবটাই কাকতালীয় নয়। একদিকে, যখন রাশিয়া-ইউক্রেন ও ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে শঙ্কিত বিশ্ব, সেই আবহে কি ভারতকে যুদ্ধের উস্কানি দিচ্ছে পাকিস্তান? 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

India news

Madhyom

Jammu Kashmir

BSF

Bengali news

pak rangers

news in bengali

pakistan violates ceasefire

pakistani firing

rs pura arnia sector

india pak international border


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর