img

Follow us on

Thursday, May 02, 2024

Millets: বিশ্ববাসীকে মিলেটের পুষ্টিগুণ চেনাতে ওড়িশায় আন্তর্জাতিক সম্মেলন

২০২৩ সালকে আন্তর্জাতিক মিলেট বর্ষ ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ...

img

নানা সময় মিলেটের পুষ্টিগুণ নিয়ে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-10-12 16:25:24

মাধ্যম নিউজ ডেস্ক: মিলেটের (Millets) খাদ্যগুণের কথা অস্বীকার করা যায় না। তাই নিত্যদিনের খাবারের তালিকায় মিলেট রাখার বিষয়ে নানা সময় সওয়াল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মিলেটের খাদ্যগুণের কথা স্বীকার করে এবং ঘরোয়া ও আন্তর্জাতিক বাজারে জনগণের মধ্যে এই পুষ্টিকর খাবার পৌঁছে দিতে ভারতের অনুরোধে ২০২৩ সালকে আন্তর্জাতিক মিলেট বর্ষ ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ।

শ্রী অন্নকে গুরুত্ব দিতে প্রধানমন্ত্রীর উদ্যোগ

শ্রী অন্নকে গুরুত্ব দিতে প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছে, তা দেশের কোটি কোটি মানুষের পুষ্টির চাহিদা পূরণেও সক্ষম হবে। বিশ্ববাসীর কাছে এহেন মিলেটের গুরুত্ব তুলে ধরতে দু’ দিনের আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে ওড়িশায়। ১০ নভেম্বর শুরু হওয়া সম্মেলন চলবে ১১ তারিখ পর্যন্ত। পুষ্টির ঘাটতি মেটাতে উপজাতির লোকজন ভরসা করেন মিলেটের ওপর। সম্মেলনের মাধ্যমে সেই মিলেটকেই এবার তুলে ধরা হবে আন্তর্জাতিক মঞ্চে।

মিলেট প্রতিকূল জলবায়ু সহনশীল

মিলেট (Millets) প্রতিকূল জলবায়ু সহনশীল। বিশ্ব উষ্ণায়নের জেরে বদলে যাচ্ছে বিশ্বের জলবায়ু। তাই প্রয়োজন বিকল্প চাষের। মিলেট হল সেই চাষ, যা প্রতিকূল জলবায়ুতেও দিব্যি শস্য উৎপাদনে সক্ষম। পুষ্টিগুণের কথা মাথায় রেখে মিলেট চাষে উৎসাহ দিচ্ছে সরকারি, বেসরকারি নানা সংস্থা। আন্তর্জাতিক যে সম্মেলন ওড়িশায় হচ্ছে, তার থিম হল, ‘মিলেট – এনসিয়েন্ট গ্রেইনস ফর মডার্ন চ্যালেঞ্জস’। সম্মেলনে যোগ দেবেন দেশ-বিদেশের ৪-৫ হাজার কৃষক, মহিলা স্বনির্ভর গোষ্ঠী এবং ফারমার-প্রডিউসার অর্গানাইজেশন।

আরও পড়ুুন: মানিক ভট্টাচার্যের ছেলের অ্যাকাউন্টে ঢুকেছে আড়াই কোটি টাকা! আদালতে দাবি ইডির

সম্মেলনে হবে বি টু বি অধিবেশন, রাউন্ড টেবিলস, টেকনিক্যাল অধিবেশন, ডেমনস্ট্রেশনস অন মেশিনারি অ্যান্ড প্যাকেজিং টেকনোলজি এবং কৃষক ও অন্যদের জন্য বিশেষ অধিবেশন। শ্রী অন্ন (মিলেট) হল জোয়ার, বাজরা এবং রাগি। শুকনো মাটি কিংবা পাহাড়ি এলাকা, সর্বত্রই মিলেট চাষ করা যায়। যেসব এলাকায় জলের অভাবে অন্য কোনও শস্য চাষ করা যায় না, সেখানেও অনায়াসে উৎপাদন করা যায় মিলেট। মিলেট প্রোটিনজাত খাবারের অন্যতম উৎস। ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস এবং ডায়েটরি তন্তু সমৃদ্ধ। সেই কারণেই সেনা সহ দেশের বিভিন্ন বাহিনীতে খাবারে মিলেট দেওয়া হচ্ছে। ২০২৩-২৪ অর্থবর্ষে ওড়িশা সরকার ৮ লক্ষ ক্যুইন্টাল মিলেট (Millets) উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করেছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Odisha

bangla news

Bengali news

Millets

international convention on millets


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর