img

Follow us on

Monday, Apr 29, 2024

Mount Kailash: আর দুর্গম পথে হাঁটতে হবে না, এবার সরাসরি সড়ক পথে গাড়ি পৌঁছাবে কৈলাসে

এবার পুণ্যার্থীরা গাড়ি করে যেতে পারবেন আদি কৈলাসে

img

সম্প্রতি আদি কৈলাসে পুজো দিলেন মোদি। সংগৃহীত চিত্র।

  2023-10-15 13:41:19

মাধ্যম নিউজ ডেস্ক: কৈলাসে (Mount Kailash) যাওয়ার নতুন রাস্তা চালু হল। দুর্গম পথে আর পায়ে হেঁটে যেতে হবে না পুণ্যার্থীদের। এবার থেকে সরাসরি গাড়ি পৌঁছে যাবে কৈলাস পর্বতে। হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় স্থান হল উত্তরাখণ্ডের আদি কৈলাস মন্দির। পুরাণে রয়েছে কৈলাসে সমাধিস্থ হওয়ার আগে ভগবান শিব এবং মা পার্বতী এখানেই কিছুটা সময় অতিবাহিত করেন। এখানেই মা পার্বতীর মন্দির রয়েছে। পৌরাণিক মতে মা পার্বতী স্নান করেন এই মন্দিরের কুণ্ডে।  

সরাসরি গাড়ি পৌঁছে যাবে কৈলাসে (Mount Kailash)

কৈলাস (Mount Kailash) মন্দিরে পুণ্যার্থীদের আগে পায়ে হেঁটে যাত্রা করতে হতো। দিনের পর দিন লেগে যেতো, দুর্গম পথ অতিক্রম করে মন্দির দর্শন করতে। কিন্তু এবার লেপুলেখ পর্যন্ত সড়ক পথ নির্মিত হওয়ার ফলে, এই ধর্মস্থলের যাত্রাপথ অনেক সহজ হয়ে গেছে। উল্লেখ্য লেপুলেখের পাশেই ইন্দো-নেপাল-তিব্বত সীমান্ত। সীমান্তের পাশে থেকে দেখা যায় মাউণ্ট কৈলাস। ধরাচুল থেকে তাওয়াঘাট পর্যন্ত গাড়ি চলাচল করে। এর পরের স্থান থেকে কৈলাস মন্দির পর্যন্ত পথ, পায়ে হেঁটে ভক্তদের যেতে হতো। প্রায় ১০ দিনের বেশী সময় লাগতো ভক্তদের মন্দিরস্থলে পৌঁছাতে। এই এলাকার মানুষের একটা বড় আয়ের উৎস হল পুণ্যার্থীদের আদি কৈলাস ভ্রমণ।

৫ হাজার ৯৪৫ মিটার উচু আদি কৈলাস পর্বত

উত্তরাখণ্ডের পিথোরগড়ে অবস্থিত এই আদি কৈলাস পর্বত (Mount Kailash), যার উচ্চতা ৫৯৪৫ মিটার। ধরচুল থেকে যাত্রা করে যাওয়া যায় কৈলাস সরোবর এবং আদি কৈলাস মন্দিরে। তবে আদি কৈলাস ভারত সীমান্তের মধ্যে হলেও কৈলাস সরোবর, আবার তিব্বত সীমান্তের মধ্যে অবস্থিত। যদিও এই অংশকে চিন নিজের বলে দাবি করে থাকে। সীমান্ত জটিলতার কারণে এই কৈলাস সরোবরে পুণ্যার্থীদের প্রবেশাধিকার সাময়িক ভাবে বন্ধ রয়েছে। এই আদি কৈলাসের কাছে জলিকংয়ে রয়েছে ভারতীয় সেনার আইটিবিপি বেস ক্যাম্প। এখান থেকে মাত্র ৪০ কিমি দূরে ভারত-নেপাল-তিব্বত বর্ডার। ভক্তরা এই স্থান পর্যন্তই পরিদর্শন করতে যেতে পারেন।

মোদির আদি কৈলাস যাত্রা

সম্প্রতি নরেন্দ্র মোদি দেবভূমি আদি কৈলাসে (Mount Kailash) পুজো দিতে গিয়েছিলেন। দেশের মানুষের জন্য মঙ্গল কামনা করেন তিনি। স্থানীয় গুঞ্জি নামক গ্রামে যান প্রধানমন্ত্রী। এরপর উত্তরাখণ্ডের জন্য একগুচ্ছ নতুন প্রকল্প ঘোষণা করেন। রাজ্যের সার্বিক উন্নয়নের জন্য কেন্দ্র সরকারের প্রতিশ্রুর কথা মনে করিয়ে দেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Uttarakhand

bangla news

Bengali news

Mount Kailash

Adi Kailash


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর