img

Follow us on

Friday, May 03, 2024

Loksabha Election 2024: বাংলায় গড় ভোটদান ৭৭.৫৭ শতাংশ, দেশে ৫৯.৭১ শতাংশ, জানাল কমিশন

বাংলায় পড়ল সব থেকে বেশি ভোট, বিহারে সব থেকে কম..

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-04-19 20:51:40

মাধ্যম নিউজ ডেস্ক: বিক্ষিপ্ত হিংসার মধ্যেই মিটল বাংলার তিন আসন সমেত দেশের ১০২ লোকসভা কেন্দ্রের (Loksabha Election 2024) ভোটপর্ব। এই পর্বে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথম দফার ভোটে ১৬০০ জনেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গিয়েছে। এই পর্বে নয়জন কেন্দ্রীয় মন্ত্রী, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একজন প্রাক্তন রাজ্যপালের ভাগ্য নির্ধারণ হতে চলেছে। আজ সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বাংলায় গড় ভোটদান ৭৭.৫৭ শতাংশ। কমিশনের দেওয়া তথ্য অনুসারে ২১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ আসনে লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) প্রথম ধাপের ভোটগ্রহণ চলছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট পড়েছে ৫৯.৭১ শতাংশ।

১৬.৬৩ কোটিরও বেশি ভোটার ছিল প্রথম দফায়

বাংলায় সবচেয়ে বেশি ভোট পড়েছে, ৭৭.৫৭ শতাংশ। ২০১৯ সালের লোকসভা ভোটের প্রথম দফায় ভোটের হার ছিল ৬৯.৪৩ শতাংশ।
নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুসারে প্রথম দফায় ১৬.৬৩ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের (Loksabha Election 2024) মাধ্যেম সরকার নির্বাচন করবেন। এর মধ্যে ৮.৪ কোটি পুরুষ এবং ৮.২৩ কোটি মহিলা ভোটার রয়েছেন। ৩৫.৬৭ লাখ ভোটার প্রথমবারের জন্য তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। যেখানে ২০ থেকে ২৩ বছর বয়সী ভোটারের সংখ্যা ৩.৫১ কোটি। এর জন্য ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র তৈরি করা হয়েছে। কমিশনের দেওয়া তথ্য অনুসারে বাংলা এবং মণিপুরের কিছু অংশে বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটেছে।

বিহারে ভোট সর্বনিম্ন

মণিপুরে, থামানপোকপিতে একটি ভোটকেন্দ্রের (Loksabha Election 2024) কাছে গুলি চালানোর ঘটনা ঘটেছে। বিক্ষিপ্ত হিংসা সত্ত্বেও, ভোটগ্রহণ শেষ হওয়ার সময় মণিপুরে ৬৭.৪৬% ভোট পড়েছে। সমীক্ষাতে দেখা যাচ্ছে এনডিএ জোট টানা তৃতীয়বার ক্ষমতায় ফিরছে। অন্যদিকে বিরোধী জোট ইন্ডিয়া বিজেপির বিরুদ্ধে ময়দানে সেভাবে দাগ কাটতে পারছে না মানুষের মনে। সকলের নজর এবার তামিলনাড়ুর দিকেই রয়েছে। সেখানে ৩৯ লোকসভা আসনে ভোট চলছে। বিজেপি দক্ষিণের রাজ্যে বেশ ভাল ভোটের আশা করছে। এদিন বিহারে সর্বনিম্ন ৪৬.৩২% ভোট পড়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

loksabha election 2024

ECI

Loksabha Poll

Loksabha Election

voting first phase


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর