img

Follow us on

Saturday, Jun 01, 2024

Narcotics Control Bureau: অপারেশন ‘সমুদ্রগুপ্ত’, বাজেয়াপ্ত ১২ হাজার কোটি টাকার নিষিদ্ধ মাদক

গ্রেফতার করা হয় ১৯ জন পাচারকারীকে...

img

ফাইল ছবি।

  2023-05-13 20:12:16

মাধ্যম নিউজ ডেস্ক: অপারেশন ‘সমুদ্রগুপ্ত’। তাতেই মিলল সাফল্য। ভারতীয় জলসীমা থেকে বাজেয়াপ্ত হল ২ হাজার ৫০০ কেজি নিষিদ্ধ মাদক (Drug)। যার বাজারমূল্য ১২ হাজার কোটি টাকা। গত বছর ফেব্রুয়ারিতে আসে প্রথম সাফল্য। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (Narcotics Control Bureau) এবং ভারতীয় নৌবাহিনী হাসিস ৫২৯ কেজি, মেথামফেটামাইন ২২১ কেজি এবং হেরোইন ১৩ কেজি বাজেয়াপ্ত করে। গুজরাট উপকূলের অদূরে উদ্ধার হয় ওই পরিমাণ নিষিদ্ধ মাদক। জানা গিয়েছে, বালুচিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে পাঠানো হচ্ছিল ওই মাদক। ওই ঘটনায় পাকিস্তানের এক নাগরিককে আটক করা হয়। জলপথে নজরদারি বাড়াতেই ফের মেলে সাফল্য।

নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (Narcotics Control Bureau)...

কেরলের উপকূলের অদূরে ইরানের একটি নৌকা থেকে বাজেয়াপ্ত হয় ২০০ কেজি উচ্চমানের হেরোইন। এই মাদকও আসছিল আফগানিস্তান থেকে। ইরানের ছয় মাদক পাচারকারীকে গ্রেফতারও করা হয়। অপারেশন সমুদ্রগুপ্ত চালানোর পাশাপাশি নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (Narcotics Control Bureau) নিয়মিত যোগাযোগ রেখে চলে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ ও শ্রীলঙ্কার সঙ্গে। তার জেরে গত ডিসেম্বরে শ্রীলঙ্কার নৌবাহিনী বাজেয়াপ্ত করে ২৮৬ কেজি হেরোইন এবং ১২৮ কেজি মেথামফেটামাইন। গ্রেফতার করা হয় ১৯ জন পাচারকারীকে। চলতি মাসের এপ্রিলে মালদ্বীপ পুলিশ গ্রেফতার করে ৫ পাচারকারীকে। তাদের কাছে মেলে ৪ কেজি হেরোইন।

আরও পড়ুুন: উত্তর প্রদেশে ফের জয়জয়কার বিজেপির, পুরভোটে ব্যাপক ফল পদ্ম শিবিরের

ভারত মহাসাগরের জলপথে নিষিদ্ধ মাদক পাচার রুখতে চালু হয় অপারেশন সমুদ্রগুপ্ত। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর ডিরেক্টর জেনারেল চালু করেন এটি। অপারেশন সমুদ্রগুপ্তর মাথায় রয়েছেন নরকোটিক্স কন্ট্রোল ব্যুরোর ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জয় কুমার সিংহ। নরকোটিক্স কন্ট্রোল ব্যুরোর অপারেশন ব্রাঞ্চের আধিকারিকদেরও শামিল করা হয় ওই অপারেশনে। অপারেশন সমুদ্রগুপ্তর প্রাথমিক লক্ষ্যই ছিল জলপথে পাচার হওয়া নিষিদ্ধ (Narcotics Control Bureau) মাদক ব্যবসার রমরমা রোখা। তার জেরেই মিলেছে সাফল্য। প্রচুর নিষিদ্ধ মাদক বাজেয়াপ্ত করার পাশাপাশি গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজন মাদক পাচারকারীকেও।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Sri Lanka

bangla news

Bengali news

Narcotics Control Bureau

India   

Drug


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর