img

Follow us on

Monday, Jun 17, 2024

PM Modi News: ভোট ঘোষণার পরে ৭৫ দিনে ১৮০ কর্মসূচি, কোন রাজ্যে ক’টি জনসভা করেছেন মোদি?

লোকসভা ভোটে ম্যারাথন প্রচার মোদির, বেশি জোর উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রে

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2024-05-31 08:40:48

মাধ্যম নিউজ ডেস্ক: দেখতে দেখতে লোকসভা নির্বাচন প্রায় শেষের দিকে। আগামী ১ জুন রয়েছে সপ্তম দফার ভোট। তারপরেই শেষ হবে অষ্টাদশ লোকসভা নির্বাচন। গণনা ৪ জুন। এরই মধ্যে অন্তিম দফার প্রচার-পর্ব শেষে বৃহস্পতিবার, ৩০ মে সন্ধ্যায় কন্যাকুমারীতে ধ্যানে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১ জুন পর্যন্ত ধ্যানরত থাকবেন তিনি। চলতি বছরের মার্চ মাসের ১৬ তারিখে লোকসভা নির্বাচন ঘোষণা করে কমিশন। তারপর থেকেই দেশে ম্যারাথন প্রচার শুরু করেন প্রধানমন্ত্রী (PM Modi News), যা শেষ হয়েছে ইতিমধ্যে। বিভিন্ন সংবাদ সংস্থা সূত্রে খবর মিলেছে, প্রধানমন্ত্রী অষ্টাদশ লোকসভা নির্বাচনে মিছিল, জনসভা রোড শো মিলিয়ে ৭৫ দিনে ১৮০টি প্রচারের কর্মসূচিতে অংশ নিয়েছেন। তবে এরমধ্যে ৫৭ দিনই তিনি প্রচারের কাজে অংশ নিয়েছেন।

সব থেকে বেশি জনসভা উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রে

প্রতিদিন গড়ে তিনি তিনটি করে কর্মসূচিতে হাজির থেকেছেন। এমনও দিন ছিল যেদিন প্রধানমন্ত্রীকে (PM Modi News) পাঁচটি করে জনসভা করতে হয়েছে। আবার চারটি করে জনসভা করেছেন এমন দিনের সংখ্যা ২২। প্রচারে তিনি উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম ভারত চষে বেরিয়েছেন। সারা দেশের মধ্যে চারটি রাজ্যে প্রধানমন্ত্রী সব থেকে বেশি সময় দিয়েছেন এবং এগুলি হল উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্র। প্রসঙ্গত, দেশের সবথেকে বেশি লোকসভার আসন রয়েছে উত্তর প্রদেশে। এবং সেই সংখ্যা ৮০। ২০১৯ সালে এনডিএ উত্তর প্রদেশে ৬৪টি আসন জিতেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারেও অনেকটা সময় দিয়েছেন এবং এখানে ২০টি জনসভা করেছেন। মহারাষ্ট্রে প্রধানমন্ত্রীর জনসভার সংখ্যা ১৯টি ও পশ্চিমবঙ্গে ১৮টি।

পশ্চিমবঙ্গে জনজোয়ার মোদির সভাগুলিতে 

রাজনৈতিক বিশ্লেষকদের আলোচনায় বারবার উঠে আসছে, পশ্চিমবঙ্গের নাম। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi News) রোড শো সমেত ১৮টি নির্বাচনী জনসভা করেছেন এখানে। তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ থেকে গতবারের লোকসভা নির্বাচনে ১৮টি আসনে জয় পায় বিজেপি। এই সংখ্যা এবার বাড়াতে চাইছে গেরুয়া শিবির। শেষ দফার প্রচারে উত্তর কলকাতায় প্রধানমন্ত্রীর রোড শোতে জনজোয়ার শুরু হয়। কাতারে কাতারে মানুষ দুপাশে হাজির হন প্রধানমন্ত্রীকে এক ঝলক দেখতে। একই চিত্র দেখা গিয়েছে বিহার এবং মুম্বইতেও।

দক্ষিণ ভারতে ৩৫ সভা

দক্ষিণ ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi News)  নির্বাচনী প্রচারে যথেষ্ট জোর দিয়েছেন। দক্ষিণ ভারতের ৫ রাজ্যে ৩৫টি নির্বাচনী জনসভা করেছেন তিনি। যার মধ্যে কর্নাটকে ১১টি, তেলেঙ্গনায় ১১টি, তামিলনাড়ুতে ৭টি জনসভা করেছেন তিনি। ওড়িশায় প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভার সংখ্যা ১০। মধ্যপ্রদেশে প্রধানমন্ত্রী দশটি নির্বাচনী জনসভা করেছেন। ঝাড়খণ্ডে প্রধানমন্ত্রী সাতটি জনসভা করেছেন। রাজস্থানে পাঁচটি ও ছত্তিশগড়ে চারটি জনসভা নরেন্দ্র মোদি করেছেন।

নিজের রাজ্য গুজরাটে ৫টি সভা 

অন্যদিকে তাঁর নিজের রাজ্য গুজরাটে প্রধানমন্ত্রী পাঁচটি নির্বাচনী জনসভা করেছেন। পাশের পাঞ্জাবে প্রধানমন্ত্রী (PM Modi News) সমাবেশ করেছেন চারটি। দিল্লি, হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে প্রধানমন্ত্রী দুটি করে জনসভাতে অংশ নিয়েছেন। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী দুটি জনসভা করেছেন এবং জম্মু-কাশ্মীরে একটি সমাবেশ করেছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Modi in Up

Bharatiya Janata Party

pm modi news

Lok Sabha Election 2024

modi in bengal

kanyakumari

modi addressed 180 Rallies

modi in Bihar

modi in Maharashtra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর