img

Follow us on

Saturday, May 18, 2024

Shah Rashid Ahmed Quadri: 'আপনি আমাকে ভুল প্রমাণিত করলেন...'! প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ শিল্পী রশিদ আহমেদ কাদরি

বুধবার দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করলেন কর্ণাটকের বিশিষ্ট বিদরি হস্তশিল্পী রশিদ।

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হাত মেলালেন শাহ রশিদ কাদরি।

  2023-04-06 17:24:01

মাধ্যম নিউজ ডেস্ক: কর্ণাটকের বিশিষ্ট বিদরি হস্তশিল্পী রশিদ আহমেদ কাদরি ‘পদ্মশ্রী’ সম্মান পেলেন। বুধবার রাষ্ট্রপতি ভবনে ওই সম্মান গ্রহণ করার পর শিল্পী যা বললেন, তাতে অবাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হেসেও ফেললেন। কাদরি মোদির হাত ধরে বলেন, 'আপনি আমাকে ভুল প্রমাণিত করলেন...'। কাদরির কথা শুনে হেসে উঠলেন প্রধানমন্ত্রী। সেই কথোপকথনের ভিডিও ট্যুইটারে পোস্ট করেছে সংবাদসংস্থা এএনআই। ইতিমধ্যেই তা ভাইরাল হয়ে গিয়েছে। 

রশিদ যা বললেন

ওই সম্মানে ভূষিত হয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান রশিদ। অনুষ্ঠানে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। সম্মান প্রদান শেষে পুরস্কার প্রাপকদের সঙ্গে কথা বলেন মোদি। সেই সময়ই শিল্পী প্রধানমন্ত্রীর হাত ধরে বলেন, 'আমি ইউপিএ সরকারের সময় পদ্ম সম্মানের আশা করেছিলাম, কিন্তু আমি তা পাইনি। আমি এই পুরস্কার পাওয়ার জন্য ১০ বছর ধরে অপেক্ষা করেছি। যখন বিজেপি সরকার ক্ষমতায় এল, তখন ভেবেছিলাম বিজেপিও আমাকে এই সম্মান দেবে না। আমি পদ্মশ্রী পাওয়ার আশা ছেড়ে দিই। কারণ, আমি ভাবতাম বিজেপি কখনও মুসলিমদের কিছু দেয় না। কিন্তু আপনি আমাকে ভুল প্রমাণিত করেছেন। আমি তাই আপনার প্রতি আন্তরিক ভাবে কৃতজ্ঞ।' প্রত্যুত্তরে প্রধানমন্ত্রী শুধু হাসিমুখে জোড়হাতে নমস্কার করেন রশিদকে।

পদ্ম সম্মান প্রাপকদের তালিকা

বুধবার মোট ৫২ জনকে পদ্ম সম্মানে সম্মানিত করা হয়েছে। তাঁদের মধ্যে দু’জন পদ্মবিভূষণ, পাঁচ জন পদ্মভূষণ এবং ৪৫ জন পদ্মশ্রী সম্মান পেয়েছেন। কর্নাটকের আট পদ্ম সম্মান প্রাপকের মধ্যে রশিদ অন্যতম। ১৯৫৫ সালের ৫ জুন রশিদ এক বিদরি কারিগর পরিবারে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে সেই শিল্পকেই নিজের পেশা হিসেবে বেছে নিয়ে পারিবারিক ঐতিহ্যকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন কাদরি। রশিদ তাঁর শিল্পকলার জন্য ১৯৮৪ সালে কর্নাটক রাজ্য পুরস্কার, ১৯৮৮ সালে জাতীয় পুরস্কার এবং ১৯৯৬ সালে জেলা রাজ্যোৎসব পুরস্কারও পেয়েছেন।

আরও পড়ুন: ফাইট, মোস্তাক ফাইট! ৬৫ বছর বয়সেও শনশন করে টমটম ছোটাচ্ছেন মোস্তাক

রশিদ আরও বলেন, '১২ হাজার টাকা খরচ করে এই সম্মানের জন্য আমি আবেদন করেছি। ৫০টি রঙিন ছবি দিয়ে আমি আমার একটা প্রোফাইল বানিয়েছিলাম। টানা ৫ বছর আমি এই সম্মান পাওয়ার জন্য আবেদন করেছিলাম।' তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও ধন্যবাদ জানান। দেশের প্রাচীন শিল্পকলা সংরক্ষণের উপরে বরাবরই জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই পেশার সঙ্গে যুক্ত শিল্পীদেরও দেওয়া হয়েছে যোগ্য সম্মান। এবারের পদ্ম সম্মান প্রাপকদের তালিকাতেও সমাজ সংস্কারকদের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের কলাকুশলীদের স্থান দেওয়া হয়। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Narendra Modi

Padma Award

Shah Rashid Ahmed Quadri


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর