img

Follow us on

Thursday, May 02, 2024

PM Modi: ‘অঙ্গদান করুন’, ৯৯তম ‘মন কি বাতে’ দেশবাসীকে আহ্বান প্রধানমন্ত্রীর

৩৯ দিন বয়সী আবাবাত কৌরকে দেশ মনে রাখবে সর্বকনিষ্ঠ অঙ্গদাত্রী হিসেবে...

img

ফাইল ছবি।

  2023-03-26 16:53:52

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার সম্প্রচারিত হল মন কি বাতের (Mann Ki Baat) ৯৯তম পর্ব। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) এই অনুষ্ঠান সম্প্রচারিত হয় সোশ্যাল মিডিয়া ছাড়াও অল ইন্ডিয়া রেডিওয়। প্রধানমন্ত্রীর এই পর্বের ভাষণের ফোকাস ছিল অঙ্গদানের ওপর। দেশবাসীকে মরণোত্তর অঙ্গদানে উদ্বুদ্ধ করেন প্রধানমন্ত্রী। প্রতি মাসের শেষ রবিবার মন কি বাতের অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীর সঙ্গে বিভিন্ন বিষয় শেয়ার করেন প্রধানমন্ত্রী। এদিন ছিল এই অনুষ্ঠানের ৯৯তম পর্ব। সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, সাধারণত ৯৯ কে কঠিন মাইলস্টোন হিসেবে বিবেচনা করা হয়। তবে যেহেতু এটা ভারতবাসী এবং তাঁদের মন কি বাতের অনুষ্ঠান, তাই এটা আমার কাছে হয়ে দাঁড়িয়েছে প্রেরণার উৎস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) বলেন...

এর পরেই প্রধানমন্ত্রী (PM Modi) সোজা চলে যান অঙ্গদানের বিষয়ের আলোচনায়। তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির অগ্রগতির জেরে অন্যের প্রাণ বাঁচাতে বর্তমানে অঙ্গদান একটি শক্তিশালী মাধ্যম হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী বলেন, মৃত্যুর পরে কেউ দেহদান করলে তাঁর অঙ্গে সুস্থ জীবন পান ৮ থেকে ৯ জন। তিনি বলেন, এটা খুশির খবর যে বর্তমানে সচেতনতা বৃদ্ধির ফলে দেশে বাড়ছে অঙ্গদানের হার। ২০১৩ সালে দেশে অঙ্গদান হয়েছিল ৫ হাজার। ২০২২ সালে সেটাই বেড়ে হয়েছে ১৫ হাজার।

যাঁরা মরণোত্তর অঙ্গদান করেছেন, এদিন মন কি বাতের অনুষ্ঠান চলাকালীন তাঁদের পরিবারের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। মরণোত্তর অঙ্গদান করে যাঁরা অন্যকে সুস্থ জীবন দিয়েছেন, এদিন তাঁদের পরিবারকে ধন্যবাদও জানান তিনি।

আরও পড়ুুন: ফের কর্ণাটকে বিঘ্নিত প্রধানমন্ত্রীর নিরাপত্তা! কনভয়ে ঢোকার চেষ্টা যুবকের

২০২২ সালের অগাস্ট মাসে মাত্র ৩৯ দিন বয়সী কন্যার দেহ দান করেন সুখবীর সিংহ সান্ধু। নিজের সদ্যোজাত কন্যা যাতে মৃত্যুর পরেও অন্যের দেহে বেঁচে থাকতে পারে, তাই মেয়ের দেহদানের সিদ্ধান্ত নেন সুখবীর। এদিন তাঁর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী (PM Modi)। তিনি বলেন, ৩৯ দিন বয়সী আবাবাত কৌরকে দেশ মনে রাখবে সর্বকনিষ্ঠ অঙ্গদাত্রী হিসেবে। এদিন আরও অনেক অঙ্গদাতার পরিবারের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। দেশবাসীকে আহ্বান জানান মরণোত্তর দেহদানের। প্রসঙ্গত, ৩০ এপ্রিল সম্প্রচারিত হবে মন কি বাতের ১০০তম পর্ব। দেশবাসীর কাছে সেদিনের আলোচনার বিষয়বস্তুর ব্যাপারে পরামর্শ দেওয়ার আহ্বানও জানান তিনি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

Mann ki baat  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর