img

Follow us on

Friday, May 17, 2024

Manipur: মণিপুর-মায়ানমার সীমান্তে ‘ফ্রি মুভমেন্ট রেজিমে’র সুবিধা প্রত্যাহারের আর্জি বীরেনের  

অস্ত্রাগার লুটের ঘটনায় ধৃত এম আনন্দ সিংহকে দিল্লিতে নিয়ে গেল এনআইএ...

img

এই রাস্তা দিয়েই এপার ওপার হন স্থানীয়রা।

  2023-09-24 13:46:08

মাধ্যম নিউজ ডেস্ক: মণিপুরের অশান্তির নেপথ্যে হাত রয়েছে বহিরাগতদের। কিছুদিন আগেই এমন দাবি করেছিল মেইতেইদের সংগঠন। মেইতেইদের দাবি যে নেহাত অমূলক নয়, তা জানা গিয়েছিল একটি রিপোর্টেও। এবার মণিপুর-মায়ানমার সীমান্তে ‘ফ্রি মুভমেন্ট রেজিমে’র সুবিধা প্রত্যাহার করে নিতে কেন্দ্রের কাছে আর্জি জানাল মণিপুর (Manipur) সরকার।

বিশেষ সুযোগ প্রত্যাহারের আর্জি

মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানান, এই বিশেষ সুযোগ প্রত্যাহার করতে হবে। এ ব্যাপারে রাজ্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছে। মায়ানমারের সঙ্গে আন্তর্জাতিক সীমান্তের ৬০ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। বিআরওকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি জানান, অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে মন্ত্রী এল হওকিপের নেতৃত্বে একটি সাব কমিটিও গঠন করা হয়েছে। মণিপুরে বসবাসকারী বিদেশি নাগরিকদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হচ্ছে। 

চালু ইন্টারনেট পরিষেবা

ভারত-মানায়মার আন্তর্জাতিক সীমান্তের দু’ দিকে ১৬ কিলোমিটারের মধ্যে বসবাসকারীদের মণিপুর (Manipur)-মায়ানপার যাতায়াত করতে ভিসা লাগে না। দু’ দেশের সরকারের মধ্যে স্বাক্ষরিত হয় ‘ফ্রি মুভমেন্ট রেজিম’ চুক্তি। অভিযোগ, এই চুক্তির সুযোগ নিয়ে মণিপুরে অপরাধ করে দুর্বৃত্তরা গা ঢাকা দিচ্ছে মায়ানমারে। সেই কারণেই জানানো হয়েছে ‘ফ্রি মুভমেন্ট রেজিমে’র সুবিধা প্রত্যাহারের আর্জি। এদিকে প্রায় চার মাস পরে মণিপুরে চালু হল ইন্টারনেট পরিষেবা। এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “গুজব ঠেকাতে ও ভুল তথ্য ছড়িয়ে পড়া রুখতে হিংসা শুরুর পরপরই বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। এখন আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই ফের চালু করা হয়েছে ইন্টারনেট পরিষেবা।”

আরও পড়ুুন: পাকিস্তানে গিয়ে অস্ত্র প্রশিক্ষণ নেয় নিজ্জর, ছক ভারতে হামলারও, চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দাদের

তিনি জানান, আফিম চাষের বিরুদ্ধে তাঁর সরকার অভিযান তীব্রতর করবে। সেজন্য নর্কোটিক্স কন্ট্রোল ব্যুরো এবং নার্কোটিক্স অ্যান্ড অ্যাফেয়ার্স অফ বর্ডারকে নিয়ে যৌথ কমিটি তৈরি করা হয়েছে। অন্যদিকে, পুলিশের অস্ত্রাগার থেকে অস্ত্র লুটের ঘটনায় যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছিল তাদের মধ্যে এম আনন্দ সিংহকে মণিপুর থেকে দিল্লিতে নিয়ে গেল এনআইএ। তার বিরুদ্ধে মণিপুরে (Manipur) অস্থিরতা সৃষ্টির মাধ্যমে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

bangla news

Bengali news

Manipur

Myanmar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর