img

Follow us on

Thursday, Jun 20, 2024

Khalistani Leader: পাকিস্তানে গিয়ে অস্ত্র প্রশিক্ষণ নেয় নিজ্জর, ছক ভারতে হামলারও, চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দাদের

২০১২ সালে পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণ নেয় নিজ্জর, খবর গোয়েন্দা সূত্রে

img

নিহত খালিস্তানি জঙ্গি নিজ্জর (ফাইল ছবি)

  2023-09-24 08:14:29

মাধ্যম নিউজ ডেস্ক: খালিস্থানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের (Khalistani Leader) মৃত্যুকে ঘিরে কূটনৈতিক বিবাদ চরমে পৌঁছেছে ভারত এবং কানাডার মধ্যে। এরই মাঝে একাধিক চাঞ্চল্যকর তথ্য সামনে আসতে শুরু করেছে। কানাডার গোয়েন্দাদের সঙ্গে নিয়মিত বৈঠক হতো নিজ্জরের (Khalistani Leader) এমন দাবি শনিবারই তাঁর ছেলে করেছেন। এবার সামনে এল পাঞ্জাব থেকে পালিয়ে কানাডায় আশ্রয় নেওয়া এই খালিস্থানি জঙ্গি পাকিস্তান থেকে প্রশিক্ষণ নেওয়ার ঘটনা। শুধু তাই নয় পাঞ্জাব সহ ভারতের বিভিন্ন প্রান্তে সন্ত্রাসমূলক কার্যকলাপের জন্য আর্থিক ফান্ড জোগাড় করার দায়িত্বও নিয়েছিলেন নিজ্জর। কানাডায় তৈরি করেছিলেন টের্নিং ক্যাম্পও। সেখানে একে ৪৭, পিস্তল চালানো শেখানো হতো।

কী জানা গেল গোয়েন্দা সূত্রে 

জাতীয় তদন্তকারী সংস্থা ইতিমধ্যে জানিয়েছে যে নিজ্জর (Khalistani Leader) ছিল খালিস্তানি টাইগার ফোর্সের প্রধান। ২০১২ সালের এপ্রিল মাসে কানাডা থেকে পাকিস্তানে গিয়েছিল নিজ্জর। জানা গিয়েছে মোট ১ সপ্তাহ পাকিস্তানে ছিল সে। কানাডায় ফেরার পর নিজ্জরের প্রধান কাজ হয় ড্রাগ এবং অস্ত্রপাচার। ২০১৪ সালে হরিয়ানার সিরসায় ডেরা সাচ্চা সৌদার সদর দফতরে হামলার পরিকল্পনাও ছিল নিজ্জরের। কিন্তু ভিসা বাতিল হওয়ায় শেষ পর্যন্ত ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সে। গোয়েন্দা সূত্রে মিলেছে এমনই খবর। জানা গিয়েছে, একাধিক খালিস্তানি নেতাদের নিয়ে কানাডায় একটি গ্যাং তৈরির পরিকল্পনা করেছিলেন নিজ্জর। ২০১৫ সালের ডিসেম্বরে ব্রিটিশ কলম্বিয়ায় তাঁদের অস্ত্র প্রশিক্ষণও হয়।

১৯৯৬ সালে কানাডায় পালায় নিজ্জর

জানা গিয়েছে ১৯৯৬ সালে জাল নথি বানিয়ে কানাডায় পালায় সে। ওই সময়ই তার বিরুদ্ধে খুন, তোলাবাজি, সহ জঙ্গি কার্যকলাপ (Khalistani Leader) মিলিয়ে প্রায় ১২টিরও বেশি মামলা ছিল। কানাডায় পৌঁছে কিছুদিন ট্রাক চালানোর কাজও করতে হয় নিজ্জরকে। এর রেই তার সঙ্গে আলাপ হয় জগতার সিং তারার। তারই মদতে পাকিস্তানের যায় নিজ্জর। বছর কয়েক আগে নিজ্জরের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি হয়েছিল ইন্টারপোলের তরফে। চলতি বছরের ১৮ জুন দুষ্কৃতীদের ছোড়া গুলিতে মৃত্যু হয় নিজ্জরের।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Khalistani Leader

Nijjar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর