img

Follow us on

Thursday, May 02, 2024

Lok Sabha Election 2024: বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের উৎসব শুরু, প্রথম দফার ভোটগ্রহণ চলছে দেশে

দেশের ১০২ কেন্দ্রে শুরু ভোটগ্রহণ, কেমন চলছে প্রথম পর্ব?...

img

প্রতীকী ছবি।

  2024-04-19 08:22:14

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হয়ে গিয়েছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের উৎসব (Lok Sabha Election 2024)। আজ, শুক্রবার ১৯ এপ্রিল থেকেই শুরু হয়ে গিয়েছে ভোট উৎসব। এবার নির্বাচন হবে সাত দফায়। প্রথম দফার নির্বাচনই শুরু হয়ে গিয়েছে এদিন সকাল সাতটায়। লোকসভার ৫৪৩টি আসনে ভোটগ্রহণ হবে সাত দফায়। প্রথম দফায় নির্বাচন হচ্ছে দেশের ১০২টি আসনে। ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই কেন্দ্রগুলি।

ভোট-আখ্যান (Lok Sabha Election 2024)

এদিন উত্তরপূর্বের দুই রাজ্যে চলছে বিধানসভা নির্বাচনও। এই রাজ্যগুলি হল সিকিম ও অরুণাচল প্রদেশ। অরুণাচল প্রদেশের চিন সীমান্ত ঘেঁষা একটি গ্রামে মাত্র একজন ভোটারের ভোট নিতে চলে গিয়েছেন পোলিং অফিসাররা। পাহাড়ের পাকদণ্ডী বেয়ে ৩৯ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে বুথে পৌঁছেছেন তাঁরা। তৈরি হয়েছে আস্ত একটি বুথও। প্রথম দফায় ভোট করানোর দায়িত্বে রয়েছেন ১৮ লাখ নির্বাচন কর্মী। নির্বাচন (Lok Sabha Election 2024) বিঘ্নহীন করতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সারাদেশে ৩৬১ জন অবজারভার। তার মধ্যে ১২৭ জন জেনারেল অবজারভার, ৬৭ জন পুলিশ অবজারভার, ১৬৭ জন এক্সপেন্ডিচার অবজারভার। ৪৬২৭ ফ্লাইং স্কয়ার্ড, ২০২৮ ভিডিও সার্ভেলেন্স টিম। ১৩৭৪ ইন্টার স্টেট, ১৬২ ইন্টারন্যশনাল বর্ডার চেকিং। ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে সকাল সাতটায়। চলবে সন্ধে ছ’টা পর্যন্ত। বুথ খোলা হয়েছে ১.৮৭ লাখ। নির্বাচন কমিশন সূত্রে খবর, এদিন যাঁরা মতদান করবেন, তাঁদের মধ্যে পুরুষ ভোটার ৮.৪ কোটি, মহিলা ৮.২৩ কোটি। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১১ হাজার ৩৭১ জন। প্রথম ভোট দিচ্ছেন ৩৫.৬৭ লক্ষ। ২০-২৯ বছর বয়সি ভোটারের সংখ্যা ৩.৫১ কোটি। এই দফায় ১৬২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে।

কোথায় কত আসনে ভোট

এদিন তামিলনাড়ুর ৩৯টি আসনেই ভোট হচ্ছে। নির্বাচন হচ্ছে উত্তরাখণ্ডের ৫টি, অরুণাচলের ২টি, মেঘালয়ের ২টি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ১টি, মিজোরামের ১টি, নাগাল্যান্ডের ১টি, পুদুচেরির ১টি, সিকিমের ১টি এবং লাক্ষাদ্বীপের ১টি আসনেও। এদিনই মতদান করবেন রাজস্থানের ১২টি, উত্তরপ্রদেশের ৮টি, মধ্যপ্রদেশের ৬টি, আসাম এবং মহারাষ্ট্রের ৫টি করে, বিহারের ৪টি এবং পশ্চিমবঙ্গের ৩টি কেন্দ্রের ভোটাররাও। ভোট দিচ্ছেন ত্রিপুরা, ছত্তিশগড় এবং জম্মু-কাশ্মীরের ১টি করে কেন্দ্রের ভোটাররাও।

আরও পড়ুুন: দিনহাটাতেই ‘বন্দি’ থাকতে হবে উদয়নকে, ফরমান কমিশনের, বিপাকে তৃণমূল!

হিংসাদীর্ণ মণিপুরে লোকসভার আসন রয়েছে ২টি – একটি ইনার মণিপুর, অন্যটি আউটার মণিপুর। বিশেষ পরিস্থিতির কারণে আউটার মণিপুরে নির্বাচন হবে দু’দফায়। ইনার মণিপুর আসনে নির্বাচন হচ্ছে এদিনই। আউটার মণিপুরে নির্বাচন হবে ১৯ এপ্রিল ও ২৬ এপ্রিল (Lok Sabha Election 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

india news

West Bengal news

Madhyom

election news

bangla news

Bengali news

Election Commission

ECI

Election Commission of India

lok sabha

ec

Loksabha Polls

Lok Sabha Poll 2024

Lok Sabha Election 2024

news in bengali

Loksabha Vote

Election 2024

loksabha election 2024 dates

ls election 2024

ls polls 2024

lok sabha election news

lok sabha phase 1 polling

lok sabha phase 1 voting

lok sabha west bengal phase 1

lok sabha election pollday

lok sabha election voting

west bengal phase 1 voting

india votes

lok sabha vote pollday 1

lok sabha seat

first phase


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর