Kolkata Airport: বিশ্বের সেরা দশ বিমানবন্দরের তালিকায় কলকাতা, বছরের শুরুতে সাফল্য আরও
img

Follow us on

Thursday, May 02, 2024

Kolkata Airport: বিশ্বের সেরা দশ বিমানবন্দরের তালিকায় কলকাতা, বছরের শুরুতে সাফল্য আরও

নতুন বছরের শুরুতে জোড়া মুকুট কলকাতা বিমানবন্দরের মাথায়

img

কলকাতা বিমানবন্দরের ফাইল চিত্র।

  2024-01-05 13:49:51

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বের সেরা দশ বিমানবন্দরের তালিকায় স্থান পেল কলকাতা বিমানবন্দর (Kolkata Airport)। বিশ্বের সব মধ্যম আকারের বিমানবন্দরের মধ্যে নবম স্থান পেয়েছে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। এছাড়া দেশের মধ্যে দ্বিতীয় লাভজনক বিমানবন্দর হিসেবে স্থান পেয়েছে কলকাতা। এদিকে বৃহৎ বিমানবন্দর বিভাগে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে হায়দরাবাদ ও বেঙ্গালুরু বিমানবন্দর। উড়ান টিকিটের ভাড়ার নিরিখে অষ্টম স্থান পেয়েছে বেসরকারি উড়ান সংস্থা ইন্ডিগো। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বিমান পরিষেবার কোম্পানিগুলির মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ভারতের এই সংস্থা। সম্প্রতি বিভিন্ন বিভাগে বিশ্বের সেরা বিমানবন্দরগুলির তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক বিমানবন্দর পর্ষদ। সেখানে কর্মদক্ষতা ও সময়ানুবর্তিতার নিরিখে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে বেঙ্গালুরু ও হায়দরাবাদ বিমানবন্দর।

উড়ান সংস্থার র‍্যাঙ্কিং হয় কীভাবে? (Kolkata Airport)

উল্লেখ্য, বিমানবন্দর বা উড়ান সংস্থার ব়্য়াঙ্কিং দেওয়া হয় অন টাইম পারফরম্য়ান্স বা ওটিপি-র উপর ভিত্তি করে। নবম স্থানে থাকা কলকাতা বিমানবন্দরের ওটিপি ৮৩.৯১ শতাংশ বলে জানা গিয়েছে। বৃহৎ বিমানবন্দরের বিভাগে ৮৪ শতাংশের বেশি ওটিপি পেয়ে দ্বিতীয় স্থানে উঠেছে এসেছে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিভাগে তৃতীয় স্থান পাওয়া বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের ওটিপি ৮৪. ৪  শতাংশ। কোভিড পরবর্তী সময়ে কলকাতা বিমানবন্দর সবচেয়ে বেশি যাত্রী পেয়েছে সদস্য সদ্য শেষ হওয়া ২০২৩ সালের ডিসেম্বর মাসে। কলকাতা বিমানবন্দরের তথ্য বলছে, সর্বমোট ১৮ লক্ষ ৫০ হাজার যাত্রী ডিসেম্বর মাসে কলকাতা বিমানবন্দরে পা রেখেছেন বিমান ধরতে বা বিমানে করে এসে। কোভিডের সময় একাধিক নিষেধাজ্ঞার জন্য বিমানযাত্রীর সংখ্যা কমে গিয়েছিল কলকাতায়। কিন্তু কোভিড বিধি উঠে যাওয়ার পর থেকে কলকাতা সহ রাজ্য এবং দেশের জনজীবন যত স্বাভাবিক ছন্দে ফিরেছে, ততই ফের কলকাতা বিমানবন্দর (Kolkata Airport) হয়ে যাতায়াতের জন্য যাত্রীদের ভিড় বেড়েছে। তার মধ্যেই দেখা যাচ্ছে ২৩ ডিসেম্বরেই কলকাতা বিমানবন্দরে রেকর্ড সংখ্যক যাত্রী হয়েছে। কোনও একটি মাসের ক্ষেত্রে এই যাত্রীসংখ্যা অভূতপূর্ব।

কোনও রুটই বন্ধ হয়নি (Kolkata Airport)

বিশেষজ্ঞদের দাবি, বিমানভাড়া বাস ও রেলের থেকে অনেকটাই বেশি। তা সে টিকিট আগে কিনে রাখা হোক কী পরে। সাধারণত বিমানের টিকিটের ক্ষেত্রে ভাড়া বাড়ে প্রিমিয়াম হারে। অর্থাৎ বিমানের যাত্রার সময় যত এগিয়ে আসে, সেই বিমানের টিকিটের ভাড়াও ততই বাড়ে। এই ভাড়া বহন করার ক্ষমতা কতজনের আছে, সেটার ওপরেই একটি বিমানের পরিষেবা প্রদানের ক্ষেত্রে লাভজনক বা ক্ষতির বিষয়টি চিহ্নিত হয়। অর্থাৎ বিমান চালিয়ে লাভ হচ্ছে না ক্ষতি হচ্ছে, তা টিকিট বিক্রির টাকা থেকেই বোঝা যায়। এখন কোনও সংস্থাই অলাভজনক রুটে বিমান চালাতে চায় না। সবাই লাভজনক রুটেই বিমান চালাতে চাইছে। সেই হিসাবে দেখা যাচ্ছে কলকাতা থেকে কোভিড পরবর্তী সময়ে দেশের মধ্যেকার নানা শহরে যাওয়ার জন্য যত নতুন রুট চালু হয়েছে, তার কোনওটাই বন্ধ হয়ে যায়নি। সেই সব রুটে যাত্রী পাওয়া যাচ্ছে। পাশাপাশি সময় বাঁচানোর জন্যও অনেকে ট্রেনের বদলে বিমানকে বেছে নিচ্ছেন। কলকাতা থেকে সরাসরি বিদেশে যাওয়ার বিমান কম থাকলেও দেখা যাচ্ছে দেশের মধ্যেকার নানা শহরে যাওয়া বিমানের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। তা সে ভোরের বিমান হোক কী মধ্যরাতের বিমান। আর যেহেতু বিমান বাড়ছে, পাল্লা দিয়ে যাত্রী সংখ্যাও বাড়ছে। আর তাই বিমানবন্দরও (Kolkata Airport) লাভজনক হিসাবে দ্রুত উঠে আসছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata airport

Netaji Subhash Chandra Bose International Airport

ranking of airport

on-time performance


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর