img

Follow us on

Thursday, May 02, 2024

Acharya Vidhyasagar Maharaj: প্রয়াত জৈন সন্ত আচার্য বিদ্যাসাগর মহারাজ, শোকজ্ঞাপন প্রধানমন্ত্রীর

প্রয়াত হলেন জনপ্রিয় জৈন সন্ত আচার্য বিদ্যাসাগর মহারাজ...

img

আচার্য বিদ্যাসাগর মহারাজের সঙ্গে প্রধানমন্ত্রী (সংগৃহীত ছবি)

  2024-02-18 16:03:27

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন জনপ্রিয় জৈন সন্ত আচার্য বিদ্যাসাগর মহারাজ (Acharya Vidhyasagar Maharaj)। ছত্তিসগড়ের দোনগারগড়ের চন্দ্রাগিরি তীর্থে রবিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। জৈন সন্তের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপবাসের মধ্যে দিয়ে নিজের জীবনকে মৃত্যুর আরও কাছে নিয়ে যেতে থাকেন তিনি। প্রসঙ্গত, উপবাসের এই রীতিকে জৈন ধর্মে সাল্লেঙ্খ বলা হয়। আত্মার শুদ্ধির জন্য উপবাস চলতে থাকে। উপবাসের মাধ্যমে মৃত্যুর দিকে এগিয়ে যাওয়াই সাল্লেঙ্খ। বিদ্যাসাগর মহারাজের (Acharya Vidhyasagar Maharaj) মৃত্যুর কথা চন্দ্রাগিরি তীর্থের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে। প্রসঙ্গত, ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন এই জৈন সন্ত, সন্ন্যাস নেন ১৯৬৮ সালে।

এক্স হ্যান্ডেলে স্মৃতিচারণা প্রধানমন্ত্রীর 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বিধানসভা ভোটের প্রচারে গিয়ে এই জৈন সন্তের (Acharya Vidhyasagar Maharaj) সঙ্গে সাক্ষাৎ করে আশীর্বাদ নিয়েছিলেন। সেই ছবি নিজের এক্স হ্যান্ডলে থেকে শেয়ার করে স্মৃতিচারণা করেছেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, ‘‘সমাজের প্রতি আচার্য বিদ্যাসাগর মহারাজের অবদান স্মরণীয় হয়ে থাকবে।’’

চন্দ্রাগিরি তীর্থের বিবৃতি

বিদ্যাসাগর মহারাজের প্রয়াণ সংক্রান্ত বিবৃতিতে চন্দ্রাগিরি তীর্থের তরফে জানানো হয়েছে, ‘‘গত ৬ মাস ধরেই চন্দ্রাগিরি তীর্থে থাকছিলেন মহারাজ (Acharya Vidhyasagar Maharaj)। গত কয়েক দিন ধরেই তাঁর শরীর বাল ছিল না। শেষ তিন দিন তিনি সাল্লেঙ্খ পালন করছিলেন। খাবার, জল খাওয়া বন্ধ করেছিলেন তিনি। জৈনধর্মে আত্মার শুদ্ধির জন্য এই প্রথা পালিত হয়।’’ রবিবার দুপুর ১টা নাগাদ মহারাজের শেষকৃত্যের অনুষ্ঠান শুরু হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Acharya Vidhyasagar Maharaj died

jain Saint


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর