img

Follow us on

Monday, Apr 29, 2024

Iran: পাকিস্তানে এয়ারস্ট্রাইক ইরানের, কী অবস্থান নিল ভারত?

পাকিস্তানের জঙ্গি ডেরায় হানা ইরানের, কী বলল ভারত?...

img

পাকিস্তানে হামলার সেই ছবি।

  2024-01-18 13:21:49

মাধ্যম নিউজ ডেস্ক: বুধবার কাকভোরে পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গিঘাঁটিতে মিসাইল হামলা চালায় ইরান (Iran)। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় দুই জঙ্গিঘাঁটি। সুন্নি মুসলমান উগ্রপন্থীদের ওই ডেরাগুলি মাথা ব্যথার কারণ ছিল ভারত সহ বিশ্বের নানা দেশের। মনে রাখতে হবে, বালুচিস্তানে যেদিন হামলা হয়, তার ঠিক আগের দিন তেহরানে ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। যদিও বিদেশমন্ত্রীর ইরান সফরের সঙ্গে পড়শি দেশে ইরানের এয়ারস্ট্রাইক চালানোর ঘটনাটিকে নিছকই কাকতালীয় বলে দাবি করছে ইরান।

ভারতের ভূমিকা

তবে পাকভূমে ইরানের এই হামলায় ভারতের ভূমিকা ‘উদাসীন চৈতন্যে’র মতো। ইরানের এয়ার স্ট্রাইকের পর বুধবার বিকেলে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বিবৃতি জারি করে বলেন, “এটি ইরান ও পাকিস্তানের মধ্যেকার বিষয়। সন্ত্রাসবাদ নিয়ে ভারতও উদ্বেগে। তবে সন্ত্রাসবাদ দমনে ‘জিরো টলারেন্স নীতি’ নিয়েছে ভারত। যেসব দেশ আত্মরক্ষার্থে সন্ত্রাসবাদ দমনে পদক্ষেপ করে, আমরা তাদের সমস্যা বুঝতে পারি।” বালুচিস্তানে হামলা চালানোর ঠিক আগের দিন ইরান (Iran) আঘাত হেনেছে ইরাকের কুর্দিসঘাঁটিতে। হামলা চালিয়েছে সিরিয়ার জঙ্গি ডেরায়ও। তাৎপর্যপূর্ণভাবে এ ব্যাপারে নীরব ভারত।

ইরানের বিদেশমন্ত্রীর বক্তব্য 

বালুচিস্তানে হামলা প্রসঙ্গে ইরানের বিদেশমন্ত্রী হুসেন আমির আবদোল্লাহিয়ান বলেন, “পাকিস্তানের কোনও নাগরিক এই মিসাইল ও ড্রোন হামলার লক্ষ্য ছিল না। আমাদের লক্ষ্য ছিল ইরানের সন্ত্রাসবাদী গোষ্ঠী জয়েশ অল-আদাল।” তিনি বলেন, “সম্প্রতি জয়েশ হামলা চালিয়েছিল রাস্ক শহরে। তাই পাক ভূখণ্ডে এই হামলা তাদের সবক শেখাতে।” উল্লেখ্য, ইরানে পায়ের নীচে মাটি না পেয়ে বালুচিস্তানে ঘাঁটি গেড়েছে জঙ্গিগোষ্ঠী জয়েশ। ইরানের বিদেশমন্ত্রী বলেন, “আমরা পাকিস্তানের সার্বভৌমত্বকে শ্রদ্ধা করি। কিন্তু তাই বলে আমাদের জাতীয় সুরক্ষার সঙ্গে কোনও আপস করব না।”

পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের আশ্রয় এবং সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ বহু পুরনো। জঙ্গিঘাঁটি ধ্বংসেই ২০১৬ ও ২০১৯ সালে সীমান্ত-পার অভিযান চালিয়েছিল নয়াদিল্লি। এবার এই অভিযান চালাল ইরানও। ভারত-ইরানের সম্পর্ক বহু পুরানো। তবে নানা কারণে মাঝে সেই সম্পর্কে ভাঁটা পড়েছিল। ২০১৯ সালে ইরান থেকে তেল আনা বন্ধ করে দেয় ভারত। ইজরায়েলের সঙ্গে ভারতের গাঁটছড়া এবং ইরানের সঙ্গে চিনের মাখামাখিও সম্পর্কের এই ভাঁটার অন্যতম কারণ। সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠতাও বাড়ছে ভারতের। পরে অবশ্য ভারত-ইরান সম্পর্কের উন্নতি হয়। কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের পর বিবৃতিও দিয়েছিল ইরান। কিছুদিন আগেই ইরানের মদতপুষ্ট হুথি জঙ্গিরা লোহিত সাগরে ভারতে আসা বিভিন্ন জাহাজের ওপর হামলা চালিয়েছিল। এহেন আবহে বালুচিস্তানে তেহরানের (Iran) এয়ারস্ট্রাইক তাৎপর্যপূর্ণ বই কি!

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

India

bangla news

Bengali news

Iran

news in bengali

air strikes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর