img

Follow us on

Saturday, May 18, 2024

International Yoga Day: ২১ জুন বিশ্ব যোগ দিবস, দিনটি সম্পর্কে জানেন?

"শরীর এবং মন ভাল রাখার গুরুত্বপূর্ণ পথ হল যোগা..."

img

বিশ্ব যোগ দিবসে প্রধানমন্ত্রী। ফাইল ছবি।

  2023-06-20 21:04:20

মাধ্যম নিউজ ডেস্ক: ২১ জুন ‘ইন্টারন্যাশনাল যোগা ডে’ (International Yoga Day)। এবার নবম বর্ষে পড়ল। বিশ্বের বিভিন্ন প্রান্তে মার্যাদার সঙ্গে পালন করা হবে দিনটি। নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের (UN) সদর দফতরেও পালিত হবে দিনটি। এবার ওই অনুষ্ঠানে দেখা যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও (PM Modi)। স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত যোগা হবে সেখানে।

যোগা কী?

আগে জেনে নেওয়া যাক যোগা কী? যোগা হল একই সঙ্গে শরীর, মন এবং আধ্যাত্মিকতার যোগ। প্রাচীন ভারতে জন্ম যোগার। সংস্কৃতে ‘যোগা’ শব্দের অর্থ যোগ করা, একীভূত করা। দেহের সঙ্গে চৈতন্যকে একীভূত করাই হল যোগা। ২০১৪ সালে ক্ষমতায় আসে নরেন্দ্র মোদির সরকার। রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৬৯ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে যোগার উপকারিতা সম্পর্কে বলেছিলেন মোদি। সেদিন প্রধানমন্ত্রী বলেছিলেন, “যোগা হল আমাদের প্রাচীন ঐতিহ্যের এক অমূল্য ধারা। যোগা শরীর এবং মনের ঐক্য সাধন করে। চিন্তার সঙ্গে ঐক্য গড়ে তোলে কাজের। ...শরীর এবং মন ভাল রাখার একটি গুরুত্বপূর্ণ পথ হল যোগা। এটা কেবল শরীর চর্চা নয়, তার চেয়েও বেশি কিছু। যোগা একটা পথ, যে পথ নিজের সঙ্গে একাত্মবোধ গড়ে তোলে, ঐক্যবোধ গড়ে তোলে বিশ্ব এবং প্রকৃতির সঙ্গেও।”

‘বিশ্ব যোগা ডে’

তার পরেই প্রধানমন্ত্রী রাষ্ট্রসংঘকে অনুরোধ করেন ২১ জুন দিনটিকে ‘বিশ্ব যোগা ডে’ (International Yoga Day) হিসেবে ঘোষণা করার। ২১ জুন দিনটিকে বেছে নেওয়ার কারণ হিসেবে প্রধানমন্ত্রী জানান, এদিন উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন, রাত ছোট। ভারতের প্রধানমন্ত্রীর সেই অনুরোধে সাড়া দেয় রাষ্ট্রসংঘ। তার পরের বছর থেকে ২১ জুন দিনটি পালিত হয়ে আসছে ‘ওয়ার্ল্ড যোগা ডে’ হিসেবে। নিয়মিত যোগাভ্যাস করলে যে শরীরের সঙ্গে সঙ্গে মনও ভাল থাকে, তামাম বিশ্বকে সেই বার্তা দিতেই আন্তর্জাতিক যোগা ডে পালনের সিদ্ধান্ত নেয় রাষ্ট্রসংঘ। যোগা ডে পালন সংক্রান্ত খসড়ায় স্বাক্ষর করেন বিশ্বের ১৭৭টি দেশের প্রতিনিধিরা।

আরও পড়ুুন: তিনি না শাওনি, ঠিক করতে হবে মুখ্যমন্ত্রীকে, বিস্ফোরক বিধায়ক হুমায়ুন কবীর

দেশে প্রথমবার আন্তর্জাতিক যোগা ডে (International Yoga Day) পালনের উদ্যোগ নেয় কেন্দ্রের আয়ূষ মন্ত্রক। সেবার অংশ নিয়েছিলেন ৩৫ হাজার ৯৮৫ জন। এঁদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের ৮৪ জন বিশিষ্ট ব্যক্তিও। দিল্লির রাজপথের ওই অনুষ্ঠানে ৩৫ মিনিটে তাঁরা ২১টি আসন করেছিলেন। এটাই হচ্ছে বিশ্বের সব চেয়ে বড় যোগার ক্লাস। নিয়মিত যোগাভ্যাসের গুরুত্ব স্বীকার করে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। তারাও সদস্য দেশগুলিকে অনুরোধ করেছে যোগা সম্পর্কে নাগরিকদের সচেতন করতে। কারণ নিয়মিত যোগাভ্যাসের ফলে দূরে রাখা যায় ক্যান্সার, ডায়বেটিস মায় হার্টের রোগকেও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

International Yoga Day

Yoga DAY


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর