img

Follow us on

Wednesday, May 01, 2024

ISRO: ‘আদিত্য’র মহাকাশ যাত্রার দিনই ধরা পড়ে ক্যান্সার, কেমন আছেন ইসরো প্রধান?

ক্যান্সার আক্রান্ত ইসরো প্রধান!

img

ইসরো প্রধান এস সোমনাথ (ফাইল ছবি)

  2024-03-05 14:16:58

মাধ্যম নিউজ ডেস্ক: ইসরো প্রধান (ISRO) এস সোমনাথ আক্রান্ত মারণ রোগ ক্যান্সারে। টারম্যাক মিডিয়া হাউস নামের এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে একথা জানিয়েছেন তিনি। আরও জানা গিয়েছে, তাঁর অসুস্থতার খবর যেদিন তিনি জানতে পারেন, সেদিনই ভারতের সূর্য মিশনকে সফল করতে মহাকাশের উদ্দেশে রওনা দেয় ইসরোর আদিত্য এল১। গত ৩ মার্চ প্রকাশিত হয়েছে ইসরো প্রধানের এই সাক্ষাৎকার। যাইহোক বর্তমানে তিনি সুস্থ আছেন বলেই জানা গিয়েছে। চারদিন মাত্র হাসপাতালে ভর্তি থাকার পরে, ফের তিনি নিয়মিতভাবে ইসরোর কাজে যোগ দেন।

সাক্ষাৎকারে কী বললেন ইসরো প্রধান?

সাক্ষাৎকারে ইসরো প্রধান এস সোমনাথ বলেন, ‘‘যখন চন্দ্রযান ৩ মিশন (ISRO) লঞ্চ হয়েছিল, সেদিনই কিছুটা অস্বস্তি বোধ হয় স্বাস্থ্যের দিক থেকে। যদিও সেটা আমার কাছে স্পষ্ট ছিল না সেই সময়। আমার স্পষ্ট ধারণা ছিল না এই রোগ নিয়ে সেই সময়।’’ এরপরেই সাক্ষাৎকারে ইসরো প্রধান জানান, যেদিন সূর্য অভিযানে আদিত্য এল১-এর সফল উৎক্ষেপণ হয়, সেদিনই তিনি জানতে পারেন যে তিনি ক্যান্সারে আক্রান্ত। তিনি আরও জানিয়েছেন, ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর, কেবল তাঁর জন্যই নয়, বরং তাঁর পরিবারের জন্যও একটি বড় ধাক্কা ছিল। এই খবরে হতভম্ব হয়ে যান ইসরো প্রধানের বন্ধুরাও। ইসরো (ISRO) প্রধানের মতে, ‘‘এই সময়কালে পাশে ছিলেন পরিবারের সদস্যরা এবং বন্ধুরা।’’

ক্যান্সারের চ্যালেঞ্জ নিয়েই চলছে একের পর এক মিশনের কাজ 

জানা গিয়েছে, গত ২০২৩ সালের ২ সেপ্টেম্বর আদিত্য এল১ মহাকাশের উদ্দেশে পাড়ি দেয়। সেই দিনই পেটের অস্বস্তি নিয়ে রুটিন চেক আপে যান এস সোমনাথ। তখনই ডাক্তারদের থেকে জানতে পারেন এই মারণ রোগের কথা। মেডিক্যাল রিপোর্ট দেখে তাঁকে জানানো হয় যে তিনি ক্যান্সারে আক্রান্ত। ইসরো প্রধানের বুঝতে পারেন ক্যান্সারের মতো চ্যালেঞ্জকে সঙ্গে নিয়েই সফল করতে হবে ইসরোর মিশনগুলিও। উল্লেখ্য, এরপরও একের পর বড় মিশনের কাজ করে চলেছেন তিনি। সম্প্রতি, ইসরো গগনযানের বেছে নিয়েছে মহাকাশচারীদের। ইসরো (ISRO) প্রথমবারের জন্য নভশ্চর পাঠাতে চলেছে মহাশূন্যে। ইসরো প্রধানের নেতৃত্বে যখন সফল হচ্ছে একের পর এক মিশন তখনই সামনে এল এমন দুঃসংবাদ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Aditya L1 Mission

Indian Space Research Organisation (ISRO)

isro chief S Somanath

Tarmak Media House

stomach cancer

stomach cancer isro chief

mission chandrayaan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর