img

Follow us on

Sunday, May 05, 2024

S Jaishankar: ‘‘জেগে উঠুন, কফির ঘ্রাণ নিন, ৩৭০ ধারা ইতিহাস’’! বিলাওয়ালকে জয়শঙ্কর

পাকিস্তানের সঙ্গে যদি কথা বলতে হয় তাহলে অধিকৃত কাশ্মীর তারা কবে খালি করছে শুধুমাত্র তা নিয়েই কথা হবে, অভিমত বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের

img

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও বিলাবল ভুট্টো।

  2023-05-06 14:51:48

মাধ্যম নিউজ ডেস্ক: কাশ্মীর নিয়ে পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর মন্তব্যের কড়া জবাব দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি বলেন, পাকিস্তানের (Pakistan) সঙ্গে যদি কথা বলতে হয় তাহলে অধিকৃত কাশ্মীর (Occupied Kashmir) তারা কবে খালি করছে (vacate) শুধুমাত্র তা নিয়েই কথা হবে। পাশাপাশি পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি যা বলছেন তাতে কোনও গুরুত্ব না দেওয়ারও পরামর্শ দেন তিনি।

জয়শঙ্করের জবাব

জয়শঙ্কর শুক্রবার বলেন, ‘‘আমি বলতে চাই, জি২০-র সঙ্গে তাদের (পাকিস্তানের) কোনও সম্পর্ক নেই। সেই সঙ্গে আমি বলব যে শ্রীনগরের সঙ্গেও তাদের কোন সম্পর্ক নেই। কাশ্মীর নিয়ে আলোচনা করার জন্য শুধুমাত্র একটি ইস্যু আছে তা হল, পাকিস্তান কখন অধিকৃত কাশ্মীরের অবৈধ দখলদারি ছেড়ে দেবে।’’ সাংহাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতে গোয়ায় এসে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছিলেন, ‘‘ভারত যদি ২০১৯ সালের ৫ অগাস্ট নেওয়া পদক্ষেপ (৩৭০ ধারা বাতিল) পর্যালোচনা না করে, পাকিস্তান তা হলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে পারবে না।’’ 

৩৭০ এখন ইতিহাস

ভারতের মাটিতে দাঁড়িয়ে ভূস্বর্গকে ‘অধিকৃত কাশ্মীর’ বলেও উল্লেখ করেন পাক বিদেশমন্ত্রী। পাশাপাশি টেনে আনেন কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের প্রসঙ্গও। এরপরই ৩৭০ ধারা নিয়ে পাক (Pakistan) বিদেশমন্ত্রী (Foreign Minister) ভুট্টোর উদ্দেশে কড়া বার্তা ভারতের বিদেশমন্ত্রীর। জয়শঙ্কর বলেন, ‘‘জেগে উঠুন এবার, কফির ঘ্রাণ নিন, ৩৭০ এখন ইতিহাস।’’ এদিন তিনি আরও বলেন, “যাঁরা জঙ্গি হামলায় শিকার, তাঁরা কখনই সন্ত্রাসবাদের অপরাধীদের সঙ্গে এক টেবিলে আলোচনায় বসতে পারে না। যাঁরা সন্ত্রাসবাদের শিকার, তাঁরা সর্বদাই নিজেদের রক্ষা করতে ব্যস্ত থাকে। সন্ত্রাসবাদকে ঠেকাতে নানা রকমের পদক্ষেপ গ্রহণ করেন। কিন্তু যাঁরা সন্ত্রাসবাদকে বৈধতা দেন, তাঁরা এখানে বসে মিথ্যা কথা প্রচার করছেন। আমরা একই নৌকায় রয়েছি, এটা জোর করে প্রমাণ করার চেষ্টা করছেন।”

আরও পড়ুন: 'পাসওয়ার্ড' নয়! গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে এবার লাগবে 'পাস কি'

উল্লেখ্য, এদিন গোয়ায় এসসিও-র বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক চলাকালীন ফের রক্তাক্ত হয় কাশ্মীর। শুক্রবার রাজৌরির জঙ্গলে জঙ্গি দমন অভিযানে নেমেছিল সেনা। সেখানে সন্ত্রাসবাদীদের আইইডি বিস্ফোরণে শহিদ হন পাঁচজন। বিলাওয়ালের সফরের মধ্যেই জম্মু কাশ্মীরে জঙ্গি হামলা হচ্ছে। আজ ভোর থেকেই জম্মুর দুটি জায়গায় সেনা-জঙ্গি এনকাউন্টার হচ্ছে। সেখানে এক জঙ্গি খতম হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

s jaishankar

Jammu and Kashmir

Bilawal Bhutto Zardari

Article 370


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর