img

Follow us on

Saturday, Apr 27, 2024

Financial Rules Changes: সোনা বিক্রি থেকে শেয়ার লেনদেন! ১ এপ্রিল থেকে আসছে এই ১০টি বদল, জানেন কি?

নতুন আর্থিক বছর শুরু হচ্ছে ১ এপ্রিল থেকে

img

প্রতীকী ছবি

  2023-03-31 15:47:56

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন আর্থিক বছর শুরু হচ্ছে ১ এপ্রিল থেকে। এই দিন থেকে পরিবর্তন (Financial Rules Changes) আসতে চলেছে বেশ কিছু নিয়মে।

কী কী পরিবর্তন আসছে 

১. আধার ও প্যানের লিঙ্ক বাধ্যতামূলক

আধারের সঙ্গে প্যানের লিঙ্ক করানোর সর্বশেষ তারিখ ছিল ৩১ মার্চ। তবে এই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। এই সময়সীমার মধ্যে দুটি কার্ডের লিঙ্ক না থাকলে, তাহলে প্যান নিষ্ক্রিয় করা হবে৷ এর পরে, এটিকে আবার সক্রিয় করতে আধারের সঙ্গে লিঙ্ক করতে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

২. দাম বাড়তে চলেছে বেশ কিছু গাড়ির

টাটা মোটরস, মারুতি সুজুকি, মার্সিডিজ-বেঞ্জ, বিএমডব্লিউ, টয়োটা ও অডি-র মতো বহু সংস্থার গাড়ির দাম বাড়তে চলেছে। সব কোম্পানি ১ এপ্রিল, ২০২৩ থেকে তাদের নতুন দাম কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে৷ বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন কোম্পানির গাড়ির দাম ৫০,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে৷

৩. সোনা বিক্রির নতুন নিয়ম

৬ ডিজিটের হলমার্ক ছাড়া সোনা বিক্রি করা যাবে না ১ এপ্রিল, ২০২৩ থেকে। এমনটাই জানা গেছে। ভারতে সোনা বিক্রির নিয়মে বড় ধরনের পরিবর্তন হতে চলেছে৷ ১ এপ্রিল থেকে গয়না বিক্রেতারা কেবল ৬ সংখ্যার HUID নম্বর রেজিস্টার রয়েছে সেই গয়না বিক্রি করতে পারবেন।

৪. বেশি প্রিমিয়াম সহ বিমা পলিসিতে কর দিতে হবে

এই নিয়ম কার্যকর হবে আপনি যদি ৫ লক্ষ টাকার বেশি বার্ষিক প্রিমিয়াম পলিসি কিনতে চান। কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের বাজেটে ঘোষণা করেছে, ১ এপ্রিল, ২০২৩ থেকে বছরে ৫ লক্ষ টাকার বেশি প্রিমিয়াম সহ বিমা প্রকল্প থেকে আয়ের উপর কর দিতে হবে। 

৫. ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি আবশ্যক আপনি যদি শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করে থাকেন 

ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের ১ এপ্রিল, ২০২৩-এর আগে নমিনি জমা দিতে হবে। যা করতে ব্যর্থ হলে অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে বলে জানা গেছে। SEBI-র সার্কুলার অনুসারে, নমিনিকে ডিম্যাট ও ট্রেডিং অ্যাকাউন্টে যুক্ত করা প্রয়োজন। এটি না করার ক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে।

৬. মিউচুয়াল ফান্ডেও নমিনি প্রয়োজন 

বাজার নিয়ন্ত্রক SEBI সব মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের ৩১ মার্চের আগে তাদের নমিনির কাজ শেষ করার নির্দেশ দিয়েছে৷ তা করতে ব্যর্থ হলে ১ এপ্রিল ২০২৩ থেকে বিনিয়োগকারীদের পোর্টফোলিও ফ্রিজ করা হবে৷ এর পর বিস্তারিত বিবরণ জমা দিলেই তা পুনরায় চালু করা হবে।

৭. দিব্যাঙ্গদের জন্য UDID বাধ্যতামূলক হবে 

দিব্যাঙ্গ বা বিশেষভাবে সক্ষমদের জন্য সরকারি প্রকল্পের সুবিধা নিতে এখন ১ এপ্রিল থেকে ইউনিক আইডেন্টিফিকেশন কার্ড (UDID) নম্বর বাধ্যতামূলক হয়ে গেছে। সরকার সাফ জানিয়ে দিয়েছে, যাদের ইউডিআইডি নেই, তাদের ইউডিআইডি এনরোলমেন্ট নম্বর সম্পর্কে তথ্য দিতে হবে। 

৮. এপ্রিলে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

এপ্রিল মাসে বিভিন্ন উত্সব ও বার্ষিকীর কারণে সারা দেশে ও বিভিন্ন রাজ্যে মোট ১৫ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। এর মধ্যে অম্বেদকর জয়ন্তী, মহাবীর জয়ন্তী, ঈদ-উল-ফিতরের মতো দিনের ছুটি অন্তর্ভুক্ত রয়েছে।

৯. NSE-তে লেনদেন ফি ৬ শতাংশ বন্ধ করা হবে

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) এর আগে নগদ ইক্যুইটি ও ফিউচার ও অপশন সেগমেন্টে যেকোনও ধরনের লেনদেনের জন্য ৬ শতাংশ ফি চার্জ করত, যা এখন ১ এপ্রিল থেকে প্রত্যাহার করা হবে। ২০২১ সালের জানুয়ারিতে এই ফি শুরু হয়েছিল।

১০. এলপিজি ও সিএনজির দামে পরিবর্তন হতে পারে

সাধারণত, প্রতি মাসের প্রথম তারিখে সরকারি তেল কোম্পানিগুলো গ্যাস ও সিএনজির দাম পরিবর্তন করে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 



Tags:

Financial Rules Changes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর