img

Follow us on

Monday, Apr 29, 2024

Mahua Moitra: বিদেশি মুদ্রা লেনদেন মামলায় ১১ মার্চ মহুয়াকে ফের তলব করল ইডি

‘ফেমা’ লঙ্ঘন মামলায় মহুয়াকে ফের তলব ইডির, এবার কি হাজিরা দেবেন বহিষ্কৃত তৃণমূল সাংসদ?

img

মহুয়া মৈত্র (ফাইল ছবি)

  2024-03-05 13:31:30

মাধ্যম নিউজ ডেস্ক: ঘুষকাণ্ডে সংসদ থেকে বহিষ্কার হওয়া তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে (Mahua Moitra) ফের তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। চলতি মাসের ১১ তারিখ তাঁকে ডেকে পাঠানো হয়েছে দিল্লিতে। ইডি সূত্রে জানা গিয়েছে, বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের একটি মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করবে কেন্দ্রীয় সংস্থা। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি দিল্লিতে ইডির দফতরে তলব করা হয়েছিল মহুয়াকে। বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের মামলাতেই তখন তাঁকে ডাকা হয়েছিল। মহুয়া হাজিরা দেননি। তখন তিন সপ্তাহ সময় চেয়েছিলেন বহিষ্কৃত সাংসদ। এই আবহে ফের একবার ইডির সমন পেলেন তিনি। ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’কাণ্ডে ইতিমধ্যে মহুয়ার (Mahua Moitra) বিরুদ্ধে তদন্ত করছে সিবিআই। এই নিয়ে প্রাথমিক তদন্ত করেছে সংসদীয় কমিটি। গত ডিসেম্বর মাসেই লোকসভার সাংসদ পদ থেকে বহিষ্কার করা হয় মহুয়াকে। ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’কাণ্ডে মহুয়াকে বহিষ্কার করার সুপারিশ করে সংসদের এথিক্স কমিটি।

মহুয়ার বিরুদ্ধে তদন্তের দাবি জানায় এথিক্স কমিটি 

সূত্রের খবর, এথিক্স কমিটির রিপোর্টে তৃণমূলের সাংসদের লোকসভার লগ-ইন আইডি অপর ব্যক্তিকে দেওয়ার ঘটনা ‘অনৈতিক আচরণ’ এবং ‘সংসদের অবমাননা’ হিসাবে অভিহিত করা হয়। এথিক্স কমিটির রিপোর্টে মহুয়াকে (Mahua Moitra) কড়া শাস্তি দেওয়ার সুপারিশও করা হয়। রিপোর্টে মহুয়ার বিরুদ্ধে তদন্তের সুপারিশও করা হয়। তাতে মহুয়া এবং দর্শন হীরানন্দানির মধ্যে নগদ অর্থ লেনদেনের বিষয়টি তদন্ত সাপেক্ষ বলে তখন জানায় কমিটি। এ বিষয়ে সরকারকে তদন্ত করতে সুপারিশও করে কমিটি।

মহুয়া বিরুদ্ধে অভিযোগ

মহুয়ার (Mahua Moitra) বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি দুবাই কেন্দ্রিক ব্যবসায়ী দর্শনের কাছ থেকে উপহার ও টাকা নিয়ে সংসদে শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিষয়ে প্রশ্ন তুলেছিলেন। তাঁদের নির্দেশেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ শানাতেন মহুয়া। নিজের লগইন আইডি ও পাসওয়ার্ডও দর্শন হীরানন্দানিকে মহুয়া দিয়েছিলেন বলে অভিযোগ। এমন অভিযোগ প্রথম তোলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে ও মহুয়ার প্রাক্তন বন্ধু আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ED Summons

TMC Leader Mahua Moitra

cash for query Case Mahua

ethics committe of parliament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর