img

Follow us on

Monday, Apr 29, 2024

China Outbreak: 'সব রকম পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত'! চিনে নয়া সংক্রমণ প্রসঙ্গে বিবৃতি কেন্দ্রের

Health Ministry: চিনের এই অজানা নিউমোনিয়ায় বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে

img

ফের সংক্রমণ চিনে।

  2023-11-24 19:11:06

মাধ্যম নিউজ ডেস্ক: করোনার পর চিনে মহামারীর রূপ নিচ্ছে অজানা নিউমোনিয়া (Pneumonia)। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে এই নিউমোনিয়ায়। পাশাপাশি বাড়ছে এইচ৯এন২ সংক্রমণও। পড়শি দেশে এই সংক্রমণে  উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, “যেকোনো ধরনের জরুরি অবস্থার জন্য ভারত প্রস্তুত। আমার খুব ঘনিষ্ঠভাবে এই রোগের কেসগুলি পর্যবেক্ষণ করছি। ভারতে এই অসুস্থতার ঝুঁকি খুব কম রয়েছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতি

চিনের এই অজানা নিউমোনিয়া নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। এই সংক্রমণ নিয়ে ২৩ নভেম্বর, ২০২৩ তারিখে একটি বিবৃতি জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। ওই বিবৃতিতে বলা হয়েছে যে, “কোভিড-১৯ বিধিনিষেধ প্রত্যাহার এবং কিছু পরিচিত রোগজীবাণু ছড়িয়ে পড়ার ফলেই এই রোগের বাড়বাড়ন্ত। এমনটাই দাবি করছেন চিনা কর্তৃপক্ষ। আর এই রোগজীবাণু বা প্যাথোজেনের মধ্যে অন্যতম হল ইনফ্লুয়েঞ্জা, মাইকোপ্লাজমা নিউমোনিয়া (একটি সাধারণ ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ, যা ছোট ছোট বাচ্চাদের মধ্যেই বেশি হয়), রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস (আরএসভি) এবং এসএআইএস-সিওভি-২ (এটাই সেই ভাইরাস, যা কোভিড ১৯ সংক্রমণের জন্য দায়ী)।” উত্তর চিনে বিগত কয়েক সপ্তাহ ধরে নিউমোনিয়া সংক্রমণ ছড়িয়েছে। তবে এখনও অবধি অজানা কোনও প্যাথোজেনের হদিস পাওয়া যায়নি। 

কী বলছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

এই পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফেও চিনের সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হল। এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, চিনে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া ফুসফুসের সংক্রমণ ও এইচ৯এন২ সংক্রমণের উপরে কড়া নজর রাখা হচ্ছে। কেন্দ্রের তরফে আরও জানানো হয়, ভারত যে কোনও জনস্বাস্থ্য ইমার্জেন্সি পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত। কেন্দ্র স্বাস্থ্যক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন করেছে, বিশেষ করে করোনাকালের পর থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে পিএম আয়ুষ্মান ভারত স্বাস্থ্য প্রকল্পও সমস্ত স্বাস্থ্য ক্ষেত্র ও প্রতিষ্ঠানকে একছাতার নীচে আনতে ও স্বাস্থ্যক্ষেত্রে উন্নতির লক্ষ্যে কাজ করছে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Union Health Ministry

pneumonia

Bird Flu

China infection


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর