img

Follow us on

Saturday, Jul 13, 2024

World Chocolate Day 2024: ৭ জুলাই ‘বিশ্ব চকলেট দিবস’, জানুন দিনটির তাৎপর্য ও ইতিহাস

Chocolate: জানেন প্রথম দিকে কীভাবে বানানো হত চকলেট?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-07 15:23:29

মাধ্যম নিউজ ডেস্ক: ৭ জুলাই ‘বিশ্ব চকলেট দিবস’ (World Chocolate Day 2024)। মিষ্টিপ্রেমীদের কাছে বছরের সব দিনই চকলেট ডে। তবু আজকের দিনটি আপনি প্রিয়জনকে চকলেট (Chocolate) উপহার দিতেই পারেন। হরেক রকমের চকলেট এখন বাজারে পাওয়া যায়। প্রেমিকাকে চকলেট দেওয়ার দিন অবশ্য আর একটা রয়েছে সেটা ভ্যালেন্টাইনস ডে-এর ৫ দিন আগে ৯ ফেব্রুয়ারি, চকলেট ডে। তবে সারা বছরই চকলেট প্রেমীরা মনের সুখে স্বাদ নিতে থাকেন চকলেটের।

চকলেটের (World Chocolate Day 2024) জন্য এমন বিশেষ দিন কীভাবে এল?

চকলেটের (World Chocolate Day 2024) জন্য এমন বিশেষ দিন কীভাবে এল? চকলেট এত জনপ্রিয়তা কীভাবে পেল? এ নিয়ে নানা মহলের নানা মত রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, চকলেট প্রথম আসে ইউরোপেই। আজ থেকে প্রায় ৪৭৫ বছর আগে, ১৫৫০ সাল নাগাদ। চকলেট আসার সেই দিনকে স্মরণীয় করে রাখার জন্যই ২০০৯ সাল থেকেই মহাসমারোহে শুরু হয়  ‘বিশ্ব চকলেট দিবস’ পালন। তবে ইউরোপে চকলেট সাড়ে চারশো বছর আগে এলেও, এর ইতিহাস অন্তত ২ হাজার বছরের পুরনো। মানে আজ থেকে ২ হাজার বছর আগেও চকলেট (Chocolate) মিলত এই পৃথিবীতে। এমনটাই মত রয়েছে বিশেষজ্ঞদের।

চকলেট বিলাসিতা আর ক্ষমতার প্রতীক হয়ে উঠেছিল

মিষ্টিজাতীয় খাবার হিসেবে চকলেট (World Chocolate Day 2024) পরিচিতি পায় স্প্যানিশদের হাত ধরে। তারপর তাদের হাত ধরেই তা ইউরোপে যায়। সে সময় থেকে চকলেট হয়ে ওঠে অভিজাত পরিবারের খাবার। চকলেট বিলাসিতা আর ক্ষমতার প্রতীক হয়ে উঠেছিল। তারপর ধীরে ধীরে চকলেট ইউরোপের অন্য দেশগুলোতেও ছড়িয়ে পড়ে। আর তখন থেকেই বাণিজ্যিকভাবে চকলেট চাষ করা শুরু হয়। কোকোবীজ চাষের জন্য ইউরোপিয়ানরা আফ্রিকায় উপনিবেশ গড়ে তোলে। জানা যায়, ১৮২০ সাল নাগাদ কোকো প্রেসের মেশিন দিয়ে কোকোবীজের পাউডার উৎপাদন করা শুরু হয়। আর তখন থেকেই চকলেট সবার জন্য সহজলভ্য হয়ে ওঠে। ১৮৪৮ সাল থেকে শক্ত চকলেট বাজারে বিক্রি করা হয়। অভিজাতদের কাছ থেকে চকলেট সহজলভ্য হয় সাধারণ মানুষের কাছেও। আর তার পর থেকে চকলেট (World Chocolate Day 2024) নতুন নতুন রূপে,নানান স্বাদে আকৃষ্ট করে চলেছে সবাইকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

chocolate

World Chocolate Day 2024

Chocolate History


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর