img

Follow us on

Friday, Jul 19, 2024

Ultra Processed Food: বাঁচতে হলে দূরে থাকুন! মৃত্যু-ঝুঁকি বাড়াতে পারে আলট্রাপ্রসেসড ফুড, বলছে গবেষণা

Health Risks: আলট্রাপ্রসেসড ফুড কেন বিপজ্জনক? কী বলছে গবেষণা?

img

মৃত্যু ঝুঁকি বাড়াতে পারে আলট্রাপ্রসেসড ফুড।

  2024-07-04 08:24:01

মাধ্যম নিউজ ডেস্ক: রোজ কোল্ড ড্রিঙ্কস পান করেন। একটু মশলাদার ফাস্ট-ফুড খেলে তো কথা নেই। কোল্ড-ড্রিঙ্কস চাই, তা-কালো হোক বা সাদা। গরম কালে বিকেলে আইসক্রিমের জুড়ি মেলা ভার। আর টুকটাক মুখ চালাতে চাইলে চিপস বা বিস্কিট। কিন্তু জানেন কী, এই ধরনের আলট্রা-প্রসেসড ফুড আপনাকে মৃত্যুর (Health Risks) দিকে টেনে নিয়ে যেতে পারে। সম্প্রতি মেরিল্যান্ডের বেথেসডায় অবস্থিত ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের কয়েকজন গবেষক এর উপর গবেষণা করে এমনই জানিয়েছেন। তাঁদের প্রধান লেখক এরিকা লফটফিল্ড বলেন ‘‘প্রসেসড ফুড (Ultra Processed Food) পুরুষদের ক্ষেত্রে ১৫% এবং মহিলাদের ক্ষেত্রে ১৪% পর্যন্ত মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দেয়।’’

আলট্রা-প্রসেসড ফুড কী (Ultra Processed Food)

আলট্রা-প্রসেসড ফুড প্রচুর প্রক্রিয়ার মধ্যে দিয়ে তৈরি করা হয়। সাধরণ অবস্থায় একটি খাবার বেশিদিন টাটকা থাকে না। প্রসেসিং বা প্রক্রিয়াগুলি করে খাবারকে অনেকদিন পর্যন্ত টিকিয়ে রাখা হয়। এই প্রক্রিয়াগুলির বেশিরভাগটাই মেশিনে করা হয়। এই ধরনের খাবারে নুন, চিনি, ফ্যাটের মাত্রা বেশি থাকে। পাশাপাশি খাবার সংরক্ষণ করতে নানা রাসায়নিকও মেশানো থাকে। প্রসঙ্গত, এর কোনওটাই স্বাস্থ্যের জন্য ভাল নয়। আলট্রা-প্রসেসড ফুড খেলে ওজন বেড়ে যাওয়া থেকে ঘুমের সমস্যাসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে। 

কী কী সমস্য়া হতে পারে (Ultra Processed Food)

ফ্যাটি লিভারের আশঙ্কা - আলট্রা-প্রসেসড ফুডে বেশি পরিমাণে চিনি মেশানো হয়। এই অ্যাডেড সুগার লিভারের ক্ষতি করে। লিভারে চর্বি জমতে শুরু করলে ফ্যাটি লিভার হয়।
রাতে ঘুমের সমস্যা - ঘুমের চক্র বা স্লিপ সাইকলের উপর প্রভাব ফেলে আলট্রা-প্রসেসড ফুড। ঘুম ঠিকমতো হয় না। বেশি বা কম ঘুমের সমস্যায় ভুগতে থাকেন একজন।
ক্লান্তি বাড়ে - অতিরিক্ত চিনি খাওয়ার এই অভ্যাস থেকে ক্লান্তি বেড়ে যায়। এনার্জি ড্রিঙ্ক প্রাথমিকভাবে কাজের এনার্জি দেয় বলে মনে হয়। কিন্তু আদতে একটা সময়ের পর সেই এনার্জি কমে যায়।
হার্টের সমস্যা - এই ধরনের খাবার দীর্ঘদিন খেলে হার্টের উপর চাপ পড়ে।
ক্যান্সারের আশঙ্কা - ওবেসিটি ও ফ্য়াটি লিভার বেড়ে যায় আলট্রাপ্রসেসড ফুড খেলে। আর এর থেকেই ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়।

গবেষণায় প্রমাণ

আল্ট্রা-প্রসেসড ফুড (Ultra Processed Food) বা অতি-প্রক্রিয়াজাত খাবার হৃদরোগ, ক্যানসার, টাইপ ২ ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং অকাল মৃত্যুর উচ্চ ঝুঁকিসহ মানব স্বাস্থ্যের ৩২টি ক্ষতিকারক প্রভাবের সঙ্গে সরাসরি যুক্ত বলে গবেষণায় উঠে এসেছে। শিকাগোতে আমেরিকান সোসাইটি ফর নিউট্রিশনের বার্ষিক সভায় সম্প্রতি লটফিল্ড জানান, গত ৩০ বছর ধরে ৫ লাখ ৪১ হাজার মানুষের উপর গবেষণা করা হয়েছে। দেখা গিয়েছে, উচ্চ মাত্রার আল্ট্রা-প্রসেসড ফুড মানব স্বাস্থ্যের জন্য গুরুতর ক্ষতির কারণ হতে পারে, ফলে মানুষের খাদ্য তালিকা থেকে আল্ট্রা-প্রসেসড ফুডের পরিমাণ কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে ক্ষতিকারক হল নরম পানীয়। তারপর প্রক্রিয়াজাত মাংস।

৩২টি ক্ষতিকর প্রভাব

গবেষকরা জানাচ্ছেন, সামগ্রিকভাবে অকাল মৃত্যু, ক্যানসার ও মানসিক স্বাস্থ্য সমস্যা, শ্বাসযন্ত্র, কার্ডিওভাসকুলার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং বিপাকীয় স্বাস্থ্য সমস্যাসহ মানব স্বাস্থ্যের ৩২টি ক্ষতিকারক প্রভাবের সঙ্গে আল্ট্রা-প্রসেসড ফুডের (Ultra Processed Food) সরাসরি সংযোগ রয়েছে। গবেষকদের দাবি, প্যাকেটজাত খাবার ও স্ন্যাকস, কোমল পানীয়, চিনিযুক্ত সেরিয়াল এবং রেডি-টু-ইট বা প্রস্তুতকৃত খাবারসহ আল্ট্রা-প্রসেসড ফুড একাধিক শিল্প প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় এবং প্রায়শই এগুলোতে রঙ, ইমালসিফায়ার, ফ্লেভার ও অন্যান্য উপাদান যোগ করা হয়। এসব পণ্যে অতিরিক্ত চিনি, চর্বি ও লবণ বেশি থাকলেও ভিটামিন এবং ফাইবার খুব একটা থাকে না বললেই চলে।

আরও পড়ুন: “আলোচনার কোনও সীমাবদ্ধতা নেই”, মোদির রাশিয়া সফর নিয়ে বলল মস্কো

আয়ু কমে যাওয়ার শঙ্কা

আলট্রা-প্রসেসড খাবার কার্ডিয়াভাসকুলার রোগের ঝুঁকি (heart disease risk) বাড়িয়ে দেয়। এই রোগের তালিকায় রয়েছে, হার্টের রোগ, রক্তনালির নানা গুরুতর সমস্যা। রক্তনালির সমস্যার মধ্যে রয়েছে কোলেস্টেরল জমা থেকে রক্তচাপ বেড়ে যাওয়া ইত্যাদি। তবে শুধু হার্ট নয়, বিপদের তালিকায় শরীরের অন্য বেশ কিছু অঙ্গও রয়েছে। তার মধ্যে থাকছে লিভার, কোলন, পাকস্থলির মতো জরুরি অঙ্গগুলি। আলট্রা-প্রসেসড খাবার (ultra-processed food) হার্টের রোগের ঝুঁকি প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দেয় (Health Risks)। অন্য দিকে উদ্বেগ ও সাধারণ কিছু মানসিক সমস্যার ঝুঁকি বেড়ে যায় ৪৮ থেকে ৫৩ শতাংশ। ৩২ রকম রোগের তালিকা থেকে বাদ নেই ডায়াবেটিস। এই ধরনের খাবার খেলে টাইপ ২ ডায়াবেটিসের আশঙ্কা ১২ শতাংশ বেড়ে যায় বলে মত বিজ্ঞানীদের। এত রকম সমস্যা শরীরে দানা বাঁধলে স্বাভাবিক ভাবেই তা গড় আয়ু ১০ বছর কমিয়ে দেবে বলে দাবি গবেষকদের। তাই বন্ধুদের সঙ্গে আড্ডা বা রাতে সিরিজ দেখা, একা হোন বা পার্টিতে মুখ চালানোর জন্যে চিপস, কোল্ড ড্রিংকস বাদ দিন। আইসক্রিম-সসেজকেও করুন বাই বাই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Health update

Ultra Processed Food

Processed Food

Health Issues


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর