img

Follow us on

Saturday, Jul 13, 2024

Quit Tobacco: ‘তামাক বর্জন করুন...’, আহ্বান জানিয়ে প্রথম গাইডলাইন আনল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

WHO: তামাক সেবন বন্ধের বিষয়ে কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

img

তামাক বর্জনে সক্রিয় বিশ্বস্বাস্থ্য সংস্থা।

  2024-07-05 12:54:49

মাধ্যম নিউজ ডেস্ক: তামাক সেবন (Quit Tobacco) বন্ধ করতে সম্প্রতি একটি কর্মসূচি নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হু-এর কথায় তামাক হচ্ছে ভবিষ্যতের অগ্রগতির পথে বাধা (Tobacco–a threat to Development)। তামাক সেবনের জেরে যাতে আগামী প্রজন্ম আক্রান্ত না হয়, তার দিকে সদা নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-এর প্রতিনিধিরা দেখেছেন, অনেকে তামক বর্জনের চেষ্টা করেও ফল পাচ্ছেন না। তাই হু-এর তরফে এবার তামাক বর্জনের জন্য নির্দেশিকা জারি করা হল।

ভয়ঙ্কর পরিসংখ্যান 

পরিসংখ্যান বলছে, একটি সিগারেট ১১ মিনিট করে জীবন কমিয়ে দেয়। একটি পুরো প্যাকেট সিগারেট শেষ করে দেয় জীবনের অমূল্য ৪০টা মিনিট। আমাদের দেশে প্রতি ঘণ্টায় তামাক সেবনের জেরে মৃত্যু হয় ১৩৭ জনের। আর বিশ্বে প্রতি ৬ সেকেন্ডে একজনের মৃত্যু হয়। ধূমপায়ীদের আয়ু, যাঁরা ধূমপান করে না, তাদের চেয়ে গড়ে ২২ থেকে ২৬ শতাংশ কম হয়। হু (WHO)-র সার্ভে বলছে, ২০৫০ সালের মধ্যে তামাক সেবনকারী মানুষের সংখ্যা হবে ২২০ কোটি। বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ হলো, ধূমপান ছেড়ে দিন। কারণ সুস্থ থাকতে চাইলে ধূমপান বর্জন করা জরুরি। অনেকেই ধূমপান ছাড়তে চেয়েও পারেন না। কারণ তাদের এই অভ্যাস ত্যাগের প্রক্রিয়া অনেক সময় সঠিক থাকে না। ধূমপানের মতো অভ্যাস (Quit Tobacco) চাইলেই একদিনে ছাড়া সম্ভব হয় না। কিছুটা সময় নিতে হয়।

আরও পড়ুন: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে কড়া বার্তা ভারতের, সীমান্ত সমস্যা মেটাতে উদ্যোগী চিন

তামাক বর্জনে নানা ওষুধ (Quit Tobacco)

নেশা ছাড়ার ইচ্ছে ও মনোবল থাকলে, কাউন্সেলিংয়ের পাশাপাশি ওষুধ ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির (এনআরটি) মিশেলে তামক বর্জনের (Quit Tobacco) কাজটা তুলনায় অনেক সহজ। ভার্নেক্লাইন নামক একটি বড়ির সাহায্য নিতে পারা যায়। এটি কিনতে গেলে চিকিৎসকের প্রেসক্রিপশন লাগে। নানা ওষুধ ব্যবহার করেও যাঁরা তামাক বর্জন করতে পারেনি তাৎা এই ওষুধ ব্যবহার করতে পারেন। বুপ্রোপিওন (Bupropion) প্রধানত বিষণ্ণতা রোধের জন্য ব্যবহৃত একটি অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ। এটি ধূমপান বন্ধ করতে সহায়তা করে। উদ্ভিদের দেহ থেকে পাওয়া যৌগ সাইটিসাইন (stop smoking compound) সাধারণ ভাবে ধূমপানের নেশা ছাড়াতে 'নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি'-র থেকেও বেশি কার্যকরী। সমস্যা একটাই। মধ্য ও পূর্ব ইউরোপের দেশগুলি ছাড়া বিশ্বের প্রায় অন্য কোথাও এর ব্যবহারে লাইসেন্স নেই। এবার সাইটিসাইন ব্যবহারের কথা বলল বিশ্বস্বাস্থ্য সংস্থাও (WHO)।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি 

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমোদিত ১২ সপ্তাহের একটি চিকিৎসা পদ্ধতি, যা ধূমপায়ীদের আসক্তি কমাতে ও ধূমপান ছাড়তে সাহায্য করে। ৬০ থেকে ৯০ দিনের এই থেরাপি করাতে প্রতি দিনের খরচ ১০ থেকে ১৩ টাকা। এই পদ্ধতিতে চিউইংগাম ছাড়াও ধূমপান ছাড়ানোর জন্য লজেন্স ও ট্রান্সডারমাল প্যাচের মতো দ্রব্য ব্যবহার করা হয়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

WHO

bangla news

Quit Tobacco

WHO Guidelines


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর