img

Follow us on

Friday, Jul 19, 2024

Juvenile Arthritis: ১৬-র আগেই হাঁটুর ব্যথা, দৃষ্টিশক্তিতেও সমস্যা! বার্ধ্যকের রোগে কেন কাবু সন্তান? 

Knee Pain: শিশুর ঘুম থেকে উঠে হাঁটতে বিশেষ অসুবিধা হচ্ছে? কীভাবে মোকাবিলা করবেন?

img

১৬ বছরের কম বয়সী শিশুদের মধ্যেও বাড়ছে রোগের দাপট, সংগৃহীত ছবি

  2024-07-02 14:27:23

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

বয়স বাড়লে বাড়ে হাঁটু আর কোমরের সমস্যা (Juvenile Arthritis)। সকালে ঘুম থেকে উঠে হাঁটাচলা করতেও হয় অনেক সমস্যা। তার পাশপাশি চোখে সুক্ষ্ম জিনিস দেখতেও সমস্যা হয়। কিন্তু বার্ধ্যকের এই সব সমস্যা যদি দেখা দেয় পরিবারের একরত্তির শরীরে! চিকিৎসকেরা জানাচ্ছেন, সাবধান! অবহেলা করলে জীবনভর ভোগান্তি থাকবে। এমনকী শিশুর শারীরিক ও মানসিক বিকাশও থমকে যেতে পারে।

কী রোগের জন্য এই আশঙ্কা চিকিৎসকদের? (Juvenile Arthritis)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, জুভেনাইল আর্থরাইটিস রোগের প্রকোপ বাড়ছে! বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, বিশ্বের অধিকাংশ দেশের শিশুদের মধ্যে এই রোগের প্রকোপ দেখা দিচ্ছে। পরিবারকে আরও সতর্ক হতে হবে। হাড়ের এই রোগ হল এক ধরনের বাত। সাধারণত বয়স বাড়লে আর্থরাইটিসের মতো বাতের ব্যথা দেখা দেয় (Knee Pain)। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, ১৬ বছরের কম বয়সী শিশুদের মধ্যেও এই রোগের দাপট বাড়ছে। জুভেনাইল আর্থরাইটিস শিশুদের জন্য খুবই বিপজ্জনক বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

কীভাবে জানা যাবে এই রোগ?

শিশুরোগ বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, জুভেনাইল আর্থরাইটিসে (Juvenile Arthritis) আক্রান্ত হলে শিশুদের শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা বা যন্ত্রণা দেখা দেবে। বিশেষত হাঁটুতে ব্যথা হবে। মাঝেমধ্যে কনুই, হাঁটু, পায়ের গোড়ালি ফুলে যাবে। লাল হয়ে যাবে। সন্তান জুভেনাইল আর্থরাইটিসে আক্রান্ত কিনা, তা বোঝার সহজ উপায়, সন্তানের ঘুম থেকে ওঠার পরে হাঁটাচলা। এমনই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, এই রোগে আক্রান্ত হলে শিশুর ঘুম থেকে উঠে হাঁটতে বিশেষ অসুবিধা হবে। নিয়মিত এই সমস্যা দেখা গেলে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞদের একাংশ।

পাশপাশি, তাঁরা জানাচ্ছেন, জুভেনাইল আর্থরাইটিস (Juvenile Arthritis) থাকলে শিশুদের দৃষ্টিশক্তিতে বিশেষ সমস্যা হয়। তাই চোখের সমস্যা বাড়লে সতর্ক হতে হবে বলেও মত বিশেষজ্ঞ মহলের। তাছাড়া, এই রোগে আক্রান্ত হলে শিশুর একাধিক ত্বকের সমস্যা এবং জ্বর হয়। বারবার জ্বর হওয়া এবং দেহের বিভিন্ন অংশ ফুলে যাওয়ার মতো উপসর্গ দেখা দিলে সতর্ক হতে হবে‌। তাঁরা জানাচ্ছেন, আর্থরাইটিস হাড়ে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। ফলে এই রোগে আক্রান্ত হলে, শিশুর বিকাশে বাধা ঘটে। শিশুর ওজন কোনও ভাবেই না বাড়লে, খাওয়ার পরিমাণ একেবারেই কমিয়ে দিলে এবং সব সময়ে ক্লান্ত থাকা, এই রোগের অন্যতম লক্ষণ বলেও জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ।

কী পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল? (Juvenile Arthritis)

জুলাই মাস জুভেনাইল আর্থরাইটিস অ্যাওয়ারনেস মাস (Juvenile Arthritis Awareness Month)! তাই চিকিৎসক মহল এই রোগ নিয়ে লাগাতার প্রচার ও সচেতনতা কর্মসূচি করছেন। তাঁরা জানাচ্ছেন, অসচেতনতার জেরেই শিশুদের ভোগান্তি বাড়ছে। পরিবারের কেউ আর্থরাইটিসে আক্রান্ত থাকলে অভিভাবকদের বিশেষ সতর্ক থাকা জরুরি। কারণ এই রোগ বংশানুক্রমিক ভাবে হয়। তাই যদি পরিবারের কেউ এই রোগে আক্রান্ত হয় আর শিশুদের মধ্যে সামান্য এই রোগের লক্ষণ দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। এছাড়া, শিশুর খাদ্যাভ্যাস ও জীবন যাপন খুব গুরুত্বপূর্ণ। হাড়ের রোগ (Knee Pain) রুখতে ক্যালসিয়াম ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার নিয়মিত খাওয়া জরুরি। তাহলে এই ধরনের রোগ প্রতিরোধ সহজ হবে‌। শিশুর শরীরে রোগ প্রতিরোধ শক্তি থাকলে যে কোনও সমস্যা সহজে মোকাবিলা করা যায়। তাই শিশুকে নিয়মিত দুধ, ডিম, লেবু, কলার মতো ভিটামিন সি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারে অভ্যস্ত করাতে হবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

knee pain

Juvenile Arthritis

Juvenile Arthritis Awareness Month


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর