img

Follow us on

Monday, Mar 04, 2024

Almonds: নিয়মিত কাঠবাদাম খাওয়া সত্যিই কি স্বাস্থ্যের পক্ষে ভালো? কী বলছেন চিকিৎসকেরা?

রোজ সকালে কাঠবাদাম খান? জানেন শরীরে কী প্রভাব পড়ছে? 

img

প্রতীকী চিত্র।

  2024-02-06 18:30:36

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

 

রোজ সকালে ঘুম থেকে অনেকেই কাঠবাদাম (Almonds) খান! আবার অনেকে সন্ধ্যায় চায়ের সঙ্গেও বাদাম খান। নিয়মিত বাদাম খেলে শরীরে তার প্রভাব পড়ে। কতখানি স্বাস্থ্যকর নিয়মিত বাদাম খাওয়া? কী বলছেন চিকিৎসকেরা!

নিয়মিত বাদাম খেলে কী উপকার হতে পারে?

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কাঠবাদামে (Almonds) রয়েছে ফসফরাস ও ম্যাগনেশিয়াম। তাই নিয়মিত কাঠবাদাম খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে। শরীরের পরিপাকতন্ত্রের জন্য কাঠবাদাম খুবই উপকারী।‌
হৃদরোগের ঝুঁকি বাড়ছে। এমনকি কম বয়সীদের মধ্যেও হৃদসমস্যা বাড়ছে। বিশেষত অনিয়মিত খাদ্যাভ্যাস, মানসিক চাপ এবং অস্বাস্থ্যকর জীবন‌যাপন হৃদরোগের ঝুঁকি কয়েকগুণ বাড়িয়ে দিচ্ছে। এমন পরিস্থিতিতে নিয়মিত বাদাম খাওয়ার অভ্যাস হৃদরোগ‌ মোকাবিলায় খুব সাহায্য করে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, নিয়মিত সকালে ভেজানো বাদাম খেলে হৃদরোগের ঝুঁকি কমে। কারণ, বাদামে থাকে ভিটামিন ই এবং ম্যাগনেশিয়াম। যা হৃদপিণ্ডের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়া বাদামে রয়েছে পটাশিয়াম। যা রক্ত সঞ্চালনে বিশেষভাবে সাহায্য করে। তাই হৃদরোগ রুখতে নিয়মিত বাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকদের একাংশ।

মস্তিষ্কের কর্মক্ষমতা (Almonds)

কাঠবাদাম খাওয়ার অন্যতম উপকার হল স্মৃতিশক্তি বাড়ে। মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, বয়স্কদের বাড়ছে অ্যালজাইমারের মতো‌ সমস্যা। অর্থাৎ স্মৃতিশক্তি নষ্ট হচ্ছে। আবার শিশুদের মস্তিষ্কের বিকাশ জরুরি। অধিকাংশ অভিভাবক শিশুদের মস্তিষ্কের বিকাশ নিয়ে উদ্বিগ্ন থাকেন। বাড়ির ছোট থেকে প্রবীণ, সবার জন্য উপকারী কাঠবাদাম। জলখাবারে নিয়মিত কয়েকটা কাঠবাদাম খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে। কারণ, বাদামে থাকে রিবোফ্লাভিন এবং ক্যারনিটিন।‌ যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত বাদাম খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। 
তবে ডায়বেটিস রোগীদের খাওয়ার পরে বাদাম (Almonds) খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, বাদাম ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে খুব কার্যকর।‌ তাই নিয়মিত বাদাম খেলে ডায়বেটিস রোগীরা বিশেষ উপকার পাবেন। তবে সেটা খাওয়ার পরে হলে বেশি‌ ভালো হবে বলেই জানাচ্ছেন পুষ্টিবিদদের একাংশ।

খিদে কমে

বাদাম খেলে খিদে কমে যায়। আবার অতিরিক্ত পরিমাণ কাঠবাদাম (Almonds) একসঙ্গে খাওয়া যায় না।‌ তাই স্থুলতার সমস্যা রুখতে কাঠবাদাম নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। 
পাশপাশি কাঠবাদাম দেহের বাজে কোলেস্টেরল কমায়। কাঠবাদামে থাকে ওমেগা থ্রি। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতেও নিয়মিত কাঠবাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। 
কাঠবাদাম খুবই পুষ্টিকর খাবার। এতে রয়েছে প্রচুর ফসফরাস আর মিনারেল। ফলে এগুলো‌ হাড় আর দাঁতের জন্য ভীষণ উপকারী।‌ তাই চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, হাড়ের সমস্যা থাকলে নিয়মিত কাঠবাদাম খাওয়া উচিত। তাহলে বিশেষ উপকার পাওয়া যাবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Almonds

Peanuts

health benefits of almonds

nutritional benefits of almonds


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর