img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Holi: দরজায় কড়া নাড়ছে দোল উৎসব! ত্বকের যত্ন কীভাবে নেবেন?

খেলবো হোলি রঙ দেবনা তাই কখনও হয়! দরজায় কড়া নাড়ছে দোল

img

প্রতীকী ছবি

  2023-03-04 16:52:32

মাধ্যম নিউজ ডেস্ক: খেলবো হোলি রঙ দেবনা তাই কখনও হয়! দরজায় কড়া নাড়ছে দোল। অনেকের কাছেই দোল মানে শুকনো রঙে ঠিক মন ভরেনা। দোলের পোশাক রাস্তার ওপরে মালার আকারে সাজানো পর্যন্ত চলে রঙ খেলা। কিন্তু রঙের উৎসবে গা ভাসানোর সঙ্গে খেয়াল রাখতে হবে নিজের। উৎসবের আনন্দের মাঝেও যত্ন নিতে হবে চুল এবং ত্বকের। অনেকেরই দোলের সময় রং থেকে অ্যালার্জি সহ ত্বকের সমস্যা হয়ে থাকে। 

দোল উৎসবে ত্বকের যত্ন নিতে কী কী উপায় নেবেন

ওটমিলের মিশ্রণ: বিশেষজ্ঞরা বলছেন, তিন টেবিল চামচ ওটসের সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস এবং মধু মেশাতে হবে। হোলির ঠিক পরেই এই ফেস প্যাক ব্যবহার করা যেতে পারে। সামান্য শুকিয়ে এলে অল্প জল দিয়ে হালকা হাতে ম্যাসাজ করতে হবে। ৪০ মিনিট মুখে রেখে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ও দুধের মিশ্রণ- বেসনের সঙ্গে পরিমাণ মতো দুধ মিশিয়ে মুখে মাখুন। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  সামান্য গরম জল দিয়ে মুখ ধুতে পারেন। দুধে আছে ভিটামিন-এ। যা ব্রণর সমস্যা দূর করতে সাহায্য করে।

নারকেল তেল- এখন দোলের সময় বেশিরভাগ রঙই ভেষজভাবে তৈরি হয় যাতে তা ক্ষতিকারক না হয় ত্বকের জন্য। ভেষজ উপায়ে বানানো রং ছাড়া দোলের সময় যে রং সাধারণত ব্যবহার করা হয়, তাতে থাকে রাসায়নিক পদার্থ। তা থেকেই মুখে অ্যালার্জি বা অন্যান্য সমস্যা হতে পারে। এরকম ক্ষেত্রে সঙ্গে সঙ্গে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যেখানে মনে হচ্ছে সমস্যা হচ্ছে, সেই সব জায়গায় সামান্য পরিমাণে নারকেল তেল দিতে পারেন। এতে সাময়িকভাবে স্বস্তি মিলতে পারে।

দই ও লেবুর রসের মিশ্রণ- সামান্য পরিমাণে লেবুর রস, দই এবং এক চিমটে চন্দন কাঠ ম্যাজিকের মতো কাজ করে। এই মিশ্রণ ত্বক থেকে রঙের দাগ দূর করতে সাহায্য করে। পাশাপাশি ত্বকে আনে জেল্লা। দোলের রং থেকে ত্বক রক্ষা করতে এই মিশ্রণের জুড়ি মেলা ভার।

অ্যালোভেরা- অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টি-অ্যালার্জিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা আপনার ত্বককে অ্যালার্জি এবং ফুসকুড়ি থেকে রক্ষা করে। দোলে রং মাখার আগে অ্যালোভেরা দিয়ে ত্বককে হাইড্রেট করতে পারেন। 

এগুলো সবই ঘরোয়াভাবে উপলব্ধ। পাশাপাশি আরও যে উপাদানগুলো ত্বকের যত্ন নিতে সাহায্য করবে হোলিতে সেগুলি হল, বডি অয়েল বা ময়েশ্চারাইজার, নন-কমেডোজেনিক এসপিএফ ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন ঘাড়, মুখ ও কানে সানস্ক্রিন যত ঘন হবে তত ভাল। 

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

 

Tags:

Holi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর