img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Holi 2024: দেশ জুড়ে শুরু হতে চলেছে রঙের উৎসব, সচেতন না হলেই হতে পারে বড় বিপদ!

অসতর্কভাবে রং খেললে শরীরের কতখানি ক্ষতি হতে পারে?

img

প্রতীকী ছবি।

  2024-03-24 16:20:25

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। দেশ জুড়ে শুরু হবে রঙের উৎসব (Holi 2024)। দোলের উৎসবে মাতবেন ছোট থেকে বড় সকলেই। তবে এই উৎসব পালনের জন্য প্রয়োজন কিছুটা সতর্কতা। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, রং খেলার সময়ে সচেতন না হলে হতে পারে বড় বিপদ।

কোন বিপদের আশঙ্কা করছেন চিকিৎসকেরা? (Holi 2024)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, অসতর্কভাবে রং খেললে ত্বক এবং চোখের সবচেয়ে বেশি সমস্যা হতে পারে। তাঁরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় দোল উৎসবের পরে অনেকেরই ত্বকে একাধিক সমস্যা হয়। কখনও চুলকানি আবার কখনও ত্বকে নানা রকমের গোল চাকা দেখা দেয়। ত্বকের পাশপাশি চোখেরও একাধিক সমস্যা দেখা দেয়। অনেক সময়েই দেখা যায়, অসতর্কতার জেরে চোখে রং লেগে যায়। এর ফলে রেটানাও ক্ষতিগ্রস্ত হয়‌।

কীভাবে সাবধান হবেন? (Holi 2024)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কয়েকটি বিষয়ে নজর দিলেই বিপদ এড়ানো যেতে পারে। তাঁরা জানাচ্ছেন, রং খেলার সময়ে সতর্ক থাকলেই চোখ ও ত্বকের ক্ষতি অনেকটাই কম হয়।বিশেষজ্ঞদের একাংশের পরামর্শ, রং খেলার সময় রঙের গুণগত মানের দিকে বিশেষ নজরদারি জরুরি। তাঁরা জানাচ্ছেন, রং যদি ভেষজ ও ভালো মানের হয়, তাহলে ত্বক এবং চোখের ক্ষতি অনেকটাই কমে যায়। বাজে রাসায়নিক দেওয়া রং সবচেয়ে ক্ষতিকারক। তাই এই রং শরীরের জন্য বিপজ্জনক (Holi 2024)।

সানগ্লাস‌ পরা ভালো

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, রং খেলার আগে চোখে সানগ্লাস‌ পরা ভালো। তাঁরা জানাচ্ছেন, অনেক সময়েই অসতর্কতার জেরে চোখে আবীর ঢুকে যায়। যার জেরে চুলকানি শুরু হয়। তাই সানগ্লাস পরে রং খেললে চোখের ক্ষতি কম হওয়ার সম্ভাবনা থাকে। দোলের উৎসবে যোগ দিলে, মাথায় বিশেষ টুপি বা কোনও কাপড় দিয়ে মাথা ঢেকে রাখা যায়, এমন ভাবেই যাওয়া উচিত। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, মাথায় রং দেওয়ার জেরে, মাথা থেকে রং চুঁইয়ে পড়ে (Holi 2024)। এর জেরে চোখে ও মুখে রং পড়ে। ফলে ত্বক এবং চোখের ক্ষতি হতে পারে। তাঁরা জানাচ্ছেন, মুখের ত্বক অনেক‌ বেশি স্পর্শকাতর হয়। তাই সেদিকে বিশেষ যত্ন জরুরি। তাই কাপড় বাঁধা থাকলে বা মাথায় টুপি পরা থাকলে সেই ঝুঁকি কমে। বেলুনের ভিতরে রং দিয়ে ছুড়ে খেলার মতো অভ্যাস অনেকেরই রয়েছে। এর ফলে একদিকে যেমন চোখের জন্য বিপদ বাড়ে, তেমনি ত্বকেরও ক্ষতি হয়‌। তাই এই ভাবে রং খেলা উচিত নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞ মহল।

নারকেল তেল মাখার পরামর্শ (Holi 2024)

রঙ খেলার আগে ভালোভাবে নারকেল তেল মাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, নারকেল তেল মাখলে রং বসতে পারে না। তবে, রং খেলার সময় চোখের ভিতরে কোনও ভাবেই হাত দেওয়া যাবে না। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, চোখের ভিতরে রং চলে গেলে, আবার হাত দিয়ে চোখ চুলকালে রেটিনা ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই চোখের ভিতরে রং যাওয়ার সঙ্গে সঙ্গে চোখ পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেওয়া জরুরি বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ (Holi 2024)।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Hindu festival

bangla news

Bengali news

Holi

Radha and Krishna

skin concerns

sunscreen

skin damage

moisturising cream

goggles

sunglasses


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর