img

Follow us on

Saturday, Apr 20, 2024

Heatwaves: গরম পড়তেই ফ্রিজের ঠান্ডা জল খাচ্ছেন? জানেন‌ কী ধরনের বিপদ‌ হতে পারে? 

নিয়মিত ফ্রিজে রাখা ঠান্ডা জল খাবেন না, কেন বলছেন বিশেষজ্ঞরা?

img

প্রতীকী ছবি।

  2024-04-03 18:16:09

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

এপ্রিল মাসের শুরুতেই তাপমাত্রার পারদ বাড়তে থাকছে (Heatwaves)। আবহাওয়ার এই অস্বস্তির জেরে অনেকেই ফ্রিজের ঠান্ডা জল খাচ্ছেন। কিন্তু লাগাতার ফ্রিজের জল খাওয়ায় হতে পারে একাধিক বিপত্তি। এমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, বিশেষত রোদ থেকে ফিরে ফ্রিজে রাখা ঠান্ডা জল খেলে সমস্যা বাড়বে। তাই নিয়মিত ফ্রিজে রাখা ঠান্ডা জল না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু কোন বিপদের আশঙ্কা করছেন চিকিৎসকেরা?

ব্রেন ফ্রিজের সমস্যা হতে পারে! (Heatwaves)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, নিয়মিত ফ্রিজে রাখা ঠান্ডা জল খেলে ব্রেন ফ্রিজের মতো সমস্যা দেখা দিতে পারে। তাঁরা জানাচ্ছেন, ফ্রিজে রাখা ঠান্ডা জল রক্ত সঞ্চালনের উপর সরাসরি আঘাত করে। এর ফলে মস্তিষ্কে এর প্রভাব পড়ে। মাথাব্যথার মতো সমস্যা দেখা দেয়। একেই চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ব্রেন ফ্রিজ বলা হয়। মাথায় যন্ত্রণা এবং কোনও বিষয়ে মনোনিবেশ করতেও সমস্যা হয়। তাই নিয়মিত ঠান্ডা জল খাওয়ার আগে এই দিকে নজর দেওয়া জরুরি। যদি মাথাব্যথার সমস্যা থাকে, তাহলে নিয়মিত ঠান্ডা জল না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকদের একাংশ।

হজমের সমস্যা বাড়ে ঠান্ডা জলে!

নিয়মিত ঠান্ডা জল বিশেষত ফ্রিজে রাখা জল খেলে হজমের সমস্যা বাড়ে। এমনই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, গরমে (Heatwaves) হজমের সমস্যা বাড়ে। তার উপরে ফ্রিজের জল বিপাকক্রিয়ায় সমস্যা আরও বাড়ায়। কারণ, ফ্রিজের জল মাংসপেশিকে সঙ্কুচিত করে। এর জেরে পেশি‌ ঠিকমতো কাজ করতে পারে না। এর জেরে হজম দেরিতে হয়। তাই নিয়মিত ফ্রিজের জল খেলে বিপদ বাড়ে।

হাত ও পায়ের যন্ত্রণা (Heatwaves)

নিয়মিত ফ্রিজের জল খেলে হাত ও পায়ের পেশিতে এবং পেটে যন্ত্রণা দেখা দিতে পারে। এমনই আশঙ্কা করছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, ফ্রিজে রাখা জল দেহের রক্ত সঞ্চালন এবং পেশির উপরে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এর জেরে একদিকে ঠিকমতো রক্ত সঞ্চালন হয় না, আরেকদিকে পেশিও সঙ্কুচিত হতে থাকে। ফলে, পেটে ব্যথা এবং হাত ও পায়ের যন্ত্রণার মতো সমস্যা দেখা দেয়। বিশেষত প্রবীণদের এই সমস্যা বেশি হয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

শ্বাসনালীর সংক্রমণের ঝুঁকি

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, গরমে তাপমাত্রার ওঠানামা প্রায় হয় (Heatwaves)। আবহাওয়ার পরিবর্তনের জেরে শ্বাসনালী ও ফুসফুসের একাধিক সমস্যা দেখা দেয়। ফ্রিজের ঠান্ডা জল খাওয়ার অভ্যাস, সেই বিপদ আরও বাড়িয়ে দেয়। তাঁরা জানাচ্ছেন, ঠান্ডা জল খাওয়ার জেরে আপার রেসপিরেটরি ট্র্যাকে নানান সংক্রমণ দেখা দেয়। গলাব্যথার মতো উপসর্গ তা‌ জানান দেয়। আর তার জেরেই ফুসফুসের সংক্রমণ হতে পারে। তাই নিয়মিত ঠান্ডা জল খাওয়ার অভ্যাস ফুসফুসের ক্ষতি করতে পারে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

hydration

Heatwaves

hot day

cold water

chilled water

hot and humid weather

heart patients


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর