img

Follow us on

Saturday, Apr 20, 2024

Eye Protection: একরত্তির চোখে চশমা! সন্তানের চোখ ভালো রাখতে কী করবেন?

শিশুর চোখ আটকে মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে! কীভাবে সতর্ক হবেন? কোন খাবারে বাড়ে দৃষ্টিশক্তি? 

img

প্রতীকী ছবি।

  2024-03-27 19:47:29

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

খাওয়ার সময় হোক কিংবা স্কুলের হোম ওয়ার্ক শেষ করা,‌ অধিকাংশ শিশুর চোখ আটকে থাকছে‌ মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে। পড়াশোনা থেকে বিনোদন, সবটাই এখন নির্ভর করে ইন্টারনেটের ওপর। তাই বাড়ছে চোখের সমস্যা। কারণ স্ক্রিন টাইমের জেরে চোখের ভিতরের জল শুকিয়ে যাচ্ছে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কম বয়স থেকে ড্রাই আই-এর সমস্যা বাড়ছে। আর তার সঙ্গে দেখা যাচ্ছে দৃষ্টিশক্তি কমছে। খুব কম বয়স থেকেই বহু শিশুকেই চশমা পরতে হচ্ছে। সন্তানের দৃষ্টিশক্তি নিয়ে চিন্তিত বহু অভিভাবক। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, দৃষ্টিশক্তি বাড়াতে তাই খাবারে বিশেষ নজরদারি (Eye Protection) জরুরি।

কীভাবে সন্তানের চোখের যত্ন নেবেন?

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, সন্তানের স্ক্রিন টাইম নিয়ে বিশেষ সতর্ক থাকা জরুরি। তাঁরা জানাচ্ছেন, কতক্ষণ একটানা মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে সন্তান চোখ রাখবে, সেটা নির্ধারণ করে দিতে হবে। পাশপাশি দিনে একাধিকবার চোখ পরিষ্কার জলে ধুতে হবে। তবে এই সবকিছুর পাশাপাশি নজর দিতে হবে কোন ধরনের খাবার খাওয়া হচ্ছে। কারণ, কিছু ঘরোয়া খাবার নিয়মিত খেলে দৃষ্টিশক্তি বাড়ে (Eye Protection)।

কোন খাবারের পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা? (Eye Protection)

পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। তাই চিকিৎসকদের পরামর্শ, নিয়মিত ছোট মাছ খাওয়া জরুরি। পুঁটি, মৌরলা, ছোট চিংড়ির মতো মাছ নিয়মিত খেলে চোখের উপকার হয়। দৃষ্টিশক্তি ভালো থাকে। কারণ এই মাছে ভিটামিন ই এবং ওমেগা থ্রি থাকে। যা চোখের জন্য উপকারী (Eye Protection)। এর পাশাপাশি নিয়মিত আমলকি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, আমলকিতেও ভিটামিন ই থাকে। তাই নিয়মিত খাওয়ার পরে আমলকি খেলে চোখ ভালো থাকে। 

যষ্ঠিমধু ও ডিমের কুসুম 

যষ্ঠিমধু চোখের জন্য বাড়তি উপকারী বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, দুধে সঙ্গে যষ্ঠিমধুর গুঁড়ো মিশিয়ে নিয়মিত খেলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা কমে। নিয়মিত ডিম খেলে বিশেষত ডিমের কুসুম খেলে চোখের একাধিক সমস্যা কমে (Eye Protection) বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, ডিমের কুসুমে একাধিক ভিটামিন রয়েছে। শরীরে ভিটামিন, বি, সি এবং ই-র মূল জোগান দেয় ডিমের কুসুম। তাই নিয়মিত ডিম খেলে চোখের সমস্যা কমে। 

পালং, পুঁই, লাউয়ের মতো শাক (Eye Protection)

সন্তানকে নিয়মিত বিভিন্ন রকম শাক খাওয়ানোর পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, সবুজ শাক যেমন, পালং, পুঁই, লাউয়ের মতো শাক নিয়মিত খেলে চোখ ভালো থাকে। কারণ এই ধরনের শাক চোখকে ইউভি রশ্মি থেকে বাঁচতে সাহায্য করে। এর জেরে দৃষ্টিশক্তি ভালো থাকে (Eye Protection)।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mobile

laptop

screen time

Eye Protection

eyesight

child eye problem

low vision

glasses for eyesight

eyeglasses

spectacles


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর