img

Follow us on

Monday, Mar 04, 2024

Dandruff: শ্যাম্পু করেও খুশকি যাচ্ছে না? ঘরোয়া উপাদানেই হতে পারে অসাধ্য সাধন

চুলকানি আর খুশকি নিয়ে জেরবার? জেনে নিন ঘরোয়া টোটকা

img

প্রতীকী ছবি।

  2024-02-07 17:40:15

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

শ্যাম্পু করেও কমছে না সমস্যা। বিশেষত বছরের এই সময়ে খুশকির (Dandruff) সমস্যা আরও বাড়ে।‌ তাই বাড়তি ভোগান্তি। শীতের শুরু থেকেই খুশকির সমস্যা বাড়ে। বছরের এই সময়ে অর্থাৎ শীতের শেষে এই সমস্যা আরও বেশি দেখা যায়। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, ঘরেই আছে খুশকিকে‌ মোকাবিলা করার উপাদান।

কেন হয় খুশকি?

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, শুষ্কতার কারণেই মূলত খুশকি হয়। খুশকি আসলে এক ধরনের ফাঙ্গাল ইনফেকশন। মালাসেজিয়া নামে এক ফাঙ্গাসের কারণে খুশকি বাড়ে। তবে খুশকি হওয়ার আরেক কারণ অপরিচ্ছন্নতা। মাথার ত্বক‌ নিয়মিত পরিষ্কার না করলে এই ফাঙ্গাস বাসা বাঁধে। আর সেখান থেকেই খুশকির সমস্যা তৈরি হয়‌। তাই ত্বক পরিষ্কার রাখা, নিয়মিত শ্যাম্পু করা এবং মাথার চামড়া যাতে শুষ্ক না হয়, সেদিকে নজর দেওয়া জরুরি। তাহলেই খুশকির (Dandruff) সমস্যা মোকাবিলা সহজ হবে।

কোন ঘরোয়া উপাদান খুশকি কমাতে পারে?

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, মাথার চামড়ার যত্ন নিলেই খুশকি কমবে। তাই নিয়মিত মাথার চামড়া পরিষ্কার রাখা জরুরি। খুশকি ফাঙ্গাস থেকে হয়। তাই জরুরি ফাঙ্গাসের মোকাবিলা করা। আর এই কাজে সবচেয়ে বেশি সাহায্য করে নিমপাতা। সপ্তাহে তিন-চার দিন নিমপাতার রস মাথার চামড়ার লাগিয়ে আধঘণ্টা রাখার পরে, শ্যাম্পু করলে খুশকি কমবে‌। ফাঙ্গাসের প্রকোপ কমবে। বিশেষজ্ঞদের একাংশের পরামর্শ, বারো থেকে পনেরোটা নিমপাতা বেটে সামান্য অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে মাথায় মাখলে সবচেয়ে তাড়াতাড়ি উপকার পাওয়া যাবে। নিমপাতার অ্যান্টি ফাঙ্গাস উপাদান খুশকি (Dandruff) কমাতে সাহায্য করে।

লেবুর রস

নিমপাতার পাশপাশি খুশকি (Dandruff) কমাতে সাহায্য করে লেবুর রস। সপ্তাহে অন্তত একদিন লেবুর রস মাথায় মাখলে খুশকি কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, মাথার চামড়া শুষ্ক হয়ে গেলে খুশকির রস মাথায় মাখলে সেই সমস্যা কমে। বিশেষজ্ঞদের একাংশের পরামর্শ, সপ্তাহে একদিন লেবুর রস মাথায় লাগিয়ে পনেরো মিনিট থাকতে হবে। তারপরে শ্যাম্পু্ করলে চুল ভালো থাকবে। লেবুর রসে থাকে পর্যাপ্ত ভিটামিন সি। আর ভিটামিন সি মাথার চামড়া শুষ্ক হতে দেয় না। তাই খুশকি মোকাবিলায় লেবু্র রস বিশেষ উপকারী।

পেঁয়াজ (Dandruff)

খুশকি কমাতে পেঁয়াজ বিশেষভাবে সাহায্য করে। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, পেঁয়াজের রসে থাকে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এই দুই উপাদান খুশকি কমাতে বিশেষ সাহায্য করে। তাই সপ্তাহে একদিন পেঁয়াজ বেটে তার রস মাথার চামড়ায় লাগালে উপকার পাওয়া যাবে। তবে পেঁয়াজের রস মাথায় মিনিট দশেকের বেশি রাখা উচিত নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তারপরেই ভালোভাবে শ্যাম্পু করে চুল পরিষ্কার করে নেওয়া জরুরি। 
এগুলোর পাশপাশি আপেল ভিনিগারে চুবিয়ে মিনিট দশেক মাথায় লাগিয়ে রাখলে খুশকি (Dandruff) কমতে পারে। তবে ভিনিগারে চুবিয়ে রাখা আপেল চুলে বেশি‌ ব্যবহার না‌ করাই ভালো বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ, এতে অনেক সময়েই চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dandruff

Dry Skin

white flakes on the scalp

dead skin

shampoo

dandruff shampoo

Malassezia globosa


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর